আবহাওয়া: আগামী ৪-৫ দিন থাকবে ভারী বর্ষণ

প্রকাশ: ৪ আগস্ট, ২০১৮ ৭:৩৩ : অপরাহ্ণ

টেকনাফ নিউজ ডেস্ক::
আজ শনিবার সকালেও ঢাকায় মুষলধারে বৃষ্টি হয়েছে। আগামী ৪/৫ দিন বৃষ্টি থাকবে।
মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় ভারী বর্ষণের সাথে সপ্তাহজুড়েই হতে পারে থেমে থেমে বৃষ্টি। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। আগামী দুই দিনে আবহাওয়ার অবস্থায় সামান্য উন্নতি হলেও বর্ধিত পাঁচদিনের অবস্থায় তেমন উন্নতি হবে না। আবহাওয়া অফিস বলছে, এ সময়ে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দম্কা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এদিকে, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা না থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।
আবহাওয়া অফিস এক মাসের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে জানিয়েছিল উজানে ভারী বৃষ্টির কারণে এ মাসের দ্বিতীয় এবং চতর্থ সপ্তাহে স্বল্প থেকে মাঝারি ধরনের বন্যা হতে পারে। তবে এ সময়ে বাংলাদেশেও বৃষ্টিপাত হবে। আবহাওয়ার বিশেষায়িত ওয়েব পোর্টালগুলোর তথ্যানুযায়ী, আগামী তিনদিন বাংলাদেশে টান‍া বৃষ্টি হবে।
এরপর কয়েকদিন বিরতি দিয়ে আবারও ১২-১৭ বৃষ্টি হতে পারে। পরে ২০ আগস্ট আবারও শুরু হয়ে চলবে পুরো মাস।
আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর বর্ধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।


সর্বশেষ সংবাদ