ধর্মীয় উস্কানিমূলক প্ররোচনা রুখতে ইউটিউবের উদ্যোগ

প্রকাশ: ২০ জুন, ২০১৭ ৯:৫৬ : অপরাহ্ণ

টেকনাফ নিউজ ডেস্ক::: ইন্টারনেটে ধর্মীয় প্ররোচনা রুখতে এবার প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে ইউটিউব। ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে অথবা জঙ্গি কার্যক্রমে উস্কানি দেবে, এমন ভিডিওর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে সংস্থার পক্ষ থেকে।

জানা গেছে, এ ধরনের কোনো পোস্ট আপলোড হলেই ইউটিউবের পক্ষ থেকে তা শনাক্ত করে মুছে ফেলা হবে। এ ছাড়া সন্ত্রাসবিরোধী গ্রুপের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজের আগ্রহ দেখিয়েছে এই সংস্থা। সম্প্রতি ব্লগ পোস্টে গুগল এ তথ্য জানিয়েছে।

ব্লগ পোস্টে বলা হয়েছে, সন্ত্রাসে উৎসাহ দেওয়া কোনো ভিডিও বা ধর্মীও অনুভূতিতে আঘাত দেওয়া ভিডিওর বিরুদ্ধে কঠোর অবস্থান নেবে গুগল। নীতিমালা মেনে এ ধরনের ভিডিও তৈরি করা হলেও তাতে সতর্কবার্তার পাশাপাশি অর্থ আয়ের কোনো সুযোগ থাকবে না। এছাড়া সংস্থার পক্ষ থেকে এই ধরনের ভিডিও দেখার জন্য কাউকে সুপারিশও করা হবে না।

জঙ্গি উস্কানিমূলক পোস্ট শনাক্ত করতে আরও বেশি প্রকৌশলী ও প্রযুক্তির সমন্বয় করবে গুগল। গুগলের কর্মকর্তা কেন্ট ওয়াকার বলেন, অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে মিলে অনেক দিন ধরেই নীতিমালা ভঙ্গকারী পোস্ট শনাক্ত ও মুছে ফেলতে কাজ করা হচ্ছে—তবে এখন বুঝতে পারছি আরও কাজ করতে হবে। এ ছাড়াও জঙ্গি নিয়োগদাতাদের শনাক্ত করতে সন্ত্রাসবিরোধী গ্রুপের সঙ্গে কাজ করবে গুগল।

 


সর্বশেষ সংবাদ