দুবাইয়ে ফিকহ একাডেমি সম্মেলনে বাংলাদেশি গবেষক

প্রকাশ: ৭ নভেম্বর, ২০১৯ ২:১৭ : অপরাহ্ণ

কামরুল হাসান জনি, ইউএই….সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত হলো তিন দিনব্যাপী আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমি সম্মেলন।

দুবাই ধর্ম মন্ত্রণালয়ের ইসলামিক বিষয় ও দাতব্য কার্যক্রম বিভাগ (আইএসিএডি) এবং আন্তর্জাতিক ইসলামিক সহযোগিতা সংস্থা’র (ওআইসি) উদ্যোগে আয়োজিত ২৪ তম এই সম্মেলনের শেষদিন ছিল বুধবার।

সম্মেলনের পৃষ্ঠপোষকতা করেন আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

দুবাই ফেস্টিভাল সিটির ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অনুষ্ঠিত সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের ইসলামিক চিন্তাবিদরা প্রবন্ধ উপস্থাপন করেন।

এ সময় শারজাহ ইউনিভার্সিটির পক্ষে আধুনিক সমাজে উদারনীতি বাস্তবায়ন বিষয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশি ইসলামিক গবেষক আরবি সাহিত্যিক ড. মাওলানা আব্দুস সালাম সায়্যিদ করিম।

প্রতি বছরের মতো এবারও সম্মেলনে পুরো ইসলামি বিশ্বজুড়ে আইন শাস্ত্র, সংস্কৃতি, বিজ্ঞান ও অর্থনীতিতে শীর্ষস্থানীয় ফিকহ, দৈনন্দিন জীবনের সমস্যার মূল্যায়ন করা এবং ইসলামিক ঐতিহ্য ও আইনভিত্তিক সমাধান খুঁজে বের করার চেষ্টা করেন অংশগ্রহণকারীরা। এছাড়া এই অধিবেশনে ইসলামি বিশ্বের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর আলোকপাত করা হয়। এর মধ্যে স্মার্ট চুক্তির সক্রিয়তা ও সমাপ্তকরণ, মুদ্রাস্ফীতি ও মুদ্রার মূল্য পরিবর্তন, এফআইডিক চুক্তি এবং ইসলামে সহনশীলতার সামাজিক ও আন্তর্জাতিক গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।

আয়োজক কমিটির চেয়ারম্যান ও আইএসিএডির মহাপরিচালক ড. হামাদ বিন আল শায়খ আহমেদ আল শায়বানীর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ইউএই’র অর্থমন্ত্রী ও দুবাই ইসলামিক ইকোনমিক সেন্টারের পরিচালক ড. সুলতান আল মানসুরী।

এ সময় সম্মেলনে অংশগ্রহণ করেন আন্তর্জাতিক ইসলামিক ফিকাহ একাডেমির চেয়ারম্যান ও মক্কা শরীফের খতিব সালেহ বিন হুমাইদ, আন্তর্জাতিক ইসলামিক সহযোগী সংস্থার (ওআইসি) মহাসচিব ইউছুফ আল উথাইমিন, আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমি সম্মেলন উদযাপন কমিটির সমন্বয়ক ও আইএসিএডির নির্বাহী পরিচালক বুট্টি আল জুমাইরি, সায়েন্স কমিটির চেয়ারম্যান ড. আহমেদ আবদুল আজিজ আল হাদাদ ও আইআইএএফ’র সাধারণ সম্পাদক ড. আব্দুস সালাম আব্বাদি প্রমুখ।


সর্বশেষ সংবাদ