হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

কক্সবাজারপ্রচ্ছদসাহিত্য

কবি  নূরুল হুদার ৬৬ জন্ম বার্ষিকী উপলক্ষে সাহিত্য একাডেমীর আলোচনা সভা

বার্তা পরিবেশক = ভাষা ও সাহিত্যে একুশে পদকপ্রাপ্ত বাঙালি জাতিসত্তার কবি হিসেবে স্বীকৃত দরিয়ানগরের ভূমিপুত্র কবি মুহম্মদ নূরুল হুদার ৬৬ তম জন্মবার্ষিকী ও ৬৭ তম বছরে পদার্পণ উপলক্ষে কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে কক্সবাজার প্রেসক্লাবে আলোচনা সভা ও কবিতা পাঠের আয়োজন করা হয়। একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি আদিল চৌধুরী মূল প্রবন্ধ পাঠ করেন। একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম সম্পূরক প্রবন্ধ পাঠ করেন।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় আলোচনায় অংশ গ্রহণ করেন, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর নির্বাহী পরিষদ সদস্য ও পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, প্রবীণ আইনজীবী শামসুল আলম কুতুবী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি দিলওয়ার চৌধুরী, প্রকৌশলী বদিউল আলম, রাজাপালং এমদাদুল উলুম ফাজিল মাদরাসার প্রভাষক রাহমত সালাম, কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদরাসার প্রভাষক ড. মোহাম্মদ নূরুল আবছার ও একাডেমীর মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক শামীম আকতার প্রমুখ।
আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ বলেন, কবি মুহম্ম্দ নূরুল হুদার খ্যাতি ও পরিচিতি বাংলাদেশের সীমানা পেরিয়ে আজ আন্তর্জাতিক অঙ্গনে সুবিস্তৃত। কবি হুদা শুধু কবি নন তিনি একজন শক্তিমান কথাসাহিত্যিক, মননশীল লেখক, অনুবাদক, গবেষক, সাংবাদিক, কলামিস্ট ইত্যকার নানা পরিচয়ে আজ আমাদের এক রেঁনেসা পুরুষ। তাঁর জীবন ও সৃষ্টি বৈচিত্র্যে ভরপুর। বিভিন্ন নান্দনিক পরিচয়ের মাঝেও তিনি একজন সাংবাদিক হিসেবে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কাজ করেছেন। পাশাপাশি তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্যের চেয়ারম্যান ও ডিন হিসেবে কর্মরত।
কবি মুহম্মদ নূরুল হুদা ১৯৪৯ সালে ৩০ সেপ্টেম্বর কক্সবাজার জেলার সদর উপজেলার পোকখালী ইউনিয়নে জন্ম গ্রহণ করেন।
বক্তাগণ আরো বলেন, কবি নুরুল হুদা একজন মেধাবী ছাত্র হিসেবে ১৯৬৫ সালে জেলার বৃহত্তম বাণিজ্যিক এলাকার ঈদগাঁও হাইস্কুল থেকে এসএসসি (মাধ্যমিক) পরীক্ষায় (কলা বিভাগে) কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে মেধা তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করে তৎকালীন মহকুমাবাসীর দৃষ্টি আকর্ষণ করেন। ঈদগাঁও হাইস্কুলের ন্যায় মফস্বলের পিছিয়ে পড়া একটি স্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করা চাট্টিখানি কথা নয়।
বক্তাগণ বলেন, ‘শোণিতে সমুদ্রপাত’ (১৯৭২) গ্রন্থ দিয়ে হুদা কবি হিসেবে আত্মপ্রকাশ করে বর্তমানে প্রায় দুই শতাধিক গ্রন্থ তিনি রচনা করে এক অনন্য কৃর্তি স্থাপন করেছেন।
বক্তাগণ বলেছেন, কবি মুহম্মদ নূরুল হুদার কবিতায় স্থান পায় নি এমন কোনো বিষয়ে নেই। তিনি কবিতার নতুন নতুন দিক উম্মোচন করেছেন।
বক্তাগণ আরো বলেন, তিনি শুধু একজন কবি বা কথাসাহিত্যিক নন তিনি সমাজ সচেতন একজন দার্শনিক। পরে কবি মুহম্ম্দ নূরুল হুদার বিভিন্ন গ্রন্থ থেকে কবিতা পাঠ করেন রাজবিহারী চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, আদিল চৌধুরী, রুহুল কাদের বাবুল, মো. বেলাল-উল-ইসলাম সাগর, হাসান আহমদ সোবহানী, সেলিনা ইসলাম, শামীম আকতার, কল্লোল দে চৌধুরী, মোহাম্মদ নাছির উদ্দিন, নূর মোহাম্মদ, হাশেম রাজা, এম রফিক ও মো. আবু রাশেদ প্রমুখ।
পরিশেষে সম্প্রতি পবিত্র মক্কা মোয়াজ্জামার মীনায় শাহদাত বরণকারী সহস্রাধিক হাজীর রুহের মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। রাজাপালং এমদাদুল উলুম ফাজিল মাদরাসার প্রভাষক রাহমত সালাম রাহমাত সালাম মুনাজাত পরিচালনা করেন।
একাডেমীর ৩৫৬ তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ৯ অক্টোবর ২০১৫ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার প্রেসক্লাবে অনুষ্ঠিত হবে। আসরে মহাকবি আল্লামা ইকবালের সাহিত্য কর্ম নিয়ে আলোচনা করা হবে। একাডেমীর স্থায়ী পরিষদ, কার্যনির্বাহী পরিষদ, জীবন সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ, জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী ও বুদ্ধিজীবীগণ, মহাকবি আল্লামা ইকবাল অনুরক্তদেরকে সঠিক সময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি সাংবাদিক-গবেষক মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছেন।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.