টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :

৬০ হাজার কোটি টাকায় ঢাকা-পায়রা বন্দর রেললাইন

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০১৬
  • ২০৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
টেকনাফ নিউজ ডেস্ক **

৬০ হাজার কোটি টাকায় ঢাকা থেকে পায়রা বন্দর পর্যন্ত ২৪০ কিলোমিটার রেললাইন নির্মাণে যুক্তরাজ্যের ডিপি রেলের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাংলাদেশ সরকার।
এমওইউ অনুযায়ী, যুক্তরাজ্যের প্রতিষ্ঠানটি নকশা প্রণয়ন, অর্থায়ন, লাইন নির্মাণ ও পরিচালনার দায়িত্ব পালন করবে। এ কাজে সহযোগিতা করবে চায়না রেলওয়ে কনস্ট্রাকশন করপোরেশন।
মঙ্গলবার রেল ভবনে বাংলাদেশ রেলওয়ের পক্ষে অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কাজী মো. রফিকুল আলম ও ডিপি রেল লিমিটেড ইউকের পক্ষে এর প্রধান নির্বাহী ইয়ান এস ডার্বিশায়ার এমওইউ সই করেন। অনুষ্ঠানে রেলমন্ত্রী মুজিবুল হক ও সফররত যুক্তরাজ্যের বাণিজ্য দূত রুশনারা আলী উপস্থিত ছিলেন। ২০২৪ সাল নাগাদ প্রকল্পের কাজ শেষ হলে এই রেলপথের মাধ্যমে বছরে প্রায় ২০ লাখ ইউনিট কনটেইনার পরিবহন সম্ভব হবে বলে রেলপথ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। অনুষ্ঠানে মন্ত্রী মুজিবুল হক বলেন, ‘দক্ষিণ অঞ্চলের জন্য এ রেললাইনটি খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে বরিশাল বিভাগ প্রথমবারের মতো রেল সংযোগের আওতায় আসবে।’ এটিকে রেল খাতের সবচেয়ে বড় প্রকল্প বলে মন্ত্রী উল্লেখ করেন। যুক্তরাজ্যের লেবার পার্টির এমপি রুশনারা আলী বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে খুবই শক্তিশালী সম্পর্ক রয়েছে। উন্নয়নের ক্ষেত্রে দু’দেশের একই লক্ষ্য। বিভিন্ন ক্ষেত্রেই আমাদের পারস্পরিক স্বার্থ এক ও অভিন্ন। এ দেশের উন্নয়ন অভাবনীয়।’ ব্রিটিশ হাইকমিশনার এলিসন ব্লেইক, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন, রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন ও ডিপি রেল লিমিটেডের কর্মকর্তারাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিয়নে রামনাবাদ চ্যানেলের পশ্চিম তীরে সাত হাজার একরেরও বেশি জায়গা জুড়ে নির্মিত হচ্ছে পায়রা বন্দর। ব্যয় ধরা হয়েছে এক হাজার ১৪৪ কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ১৮ নভেম্বর দেশের তৃতীয় সমুদ্রবন্দর হিসেবে পায়রার উদ্বোধন করেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT