টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

৫শ’ ট্যাক্সি ক্যাবের অনুমোদন দিল বিআরটিএ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, ১৪ আগস্ট, ২০১৩
  • ১৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

Taxi-sm2রাজধানীতে যানবাহন সংকট নিরসনে নতুন ৫শ’ ট্যাক্সি ক্যাবের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)।

ট্যাক্সি ক্যাব নীতিমালা ২০১০-এর আলোকে শীতাতপ নিয়ন্ত্রিত এবং সাধারণ ট্যাক্সি ক্যাবের অনুমোদন দেওয়া হয়েছে। লাইসেন্সপ্রাপ্ত ক্যাবগুলো রাজধানী ছাড়াও নারায়ণগঞ্জ, মাওয়া, পাটুরিয়া এবং জয়দেবপুর পর্যন্ত চলাচল করতে পারবে।

বুধবার দুপুরে বিআরটিএ’র পরিচালক (প্রকৌশলী) সাইফুল হক এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, এর আগে ট্যাক্সি ক্যাব নীতিমালায় ত্রুটি থাকায় নিম্নমানের ট্যাক্সি ক্যাব আমদানি করা হয়েছিল। ফলে অল্প সময়ের মধ্যেই সেগুলো নষ্ট হয়ে যায়। যে কারণে গুণগত মান নিশ্চিত করতে ২০১০ নীতিমালার আলোকে কিছু শর্ত আরোপ করা হয়েছে। শর্তগুলোর মধ্যে রয়েছে ক্যাব পরিচালনাকারী কোম্পানিগুলো তিন বছরের বেশি পুরনো গাড়ি আমদানি করতে পারবে না।

শীতাতপ নিয়ন্ত্রিত না হলে ক্যাবের রঙ হবে আকাশি নীল এবং সাধারণ ক্যাবের রঙ থাকবে হলুদ। শীতাতপ নিয়ন্ত্রিত ক্যাবের ইঞ্জিন ক্ষমতা দুই হাজার সিসি কিংবা তার বেশি হলে রঙ হবে সবুজ। নতুন ক্যাবগুলোর ইঞ্জিন ক্ষমতা হতে হবে ন্যূনতম ১৫০০ সিসি কিংবা তারও বেশি। ২৪ ঘণ্টা সেবা দিতে হবে এবং চালকরা নিজেদের ইচ্ছা মতো গন্তব্যে যেতে পারবেন না। যাত্রীর প্রয়োজন অনুযায়ী সব গন্তব্যেই যেতে হবে। না গেলে চালকের লাইসেন্স বাতিল করা হবে। ট্যাক্সি ক্যাবে মিটার থাকতে হবে এবং মিটারের হিসেবেই ক্যাব পরিচালনা করতে হবে। মিটারের বাইরে কোনো চালক টাকা দাবি করলে, তাকে জরিমানা এমন কি লাইসেন্সও বাতিল করা হবে।

তিনি বলেন, এসব শর্তের পরিপ্রেক্ষিতে গত ৪ আগস্ট আর্মি ওয়েরফেয়ার ট্রাস্টকে আড়াইশ’ এবং ২৮ জুলাই তমা কন্সট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেডকে আড়াইশ’ মোট ৫শ’ নতুন ট্যাক্সি ক্যাবের অনুমোদন দেওয়া হয়েছে।

নীতিমালা অনুযায়ী লাইসেন্স পাওয়ার পর থেকে পরবর্তী চার মাসের মধ্যে প্রতিষ্ঠানগুলো রাস্তায় ক্যাব নামাতে বাধ্য থাকবে। উল্লিখিত সময়ের মধ্যে ক্যাব নামাতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট কোম্পানির লাইসেন্স বাতিল এবং জামানত বাজেয়াপ্ত করা হবে। এছাড়াও পরিবহন নিরাপত্তা নিশ্চিত করতে যানবাহনে ৭৮ হাজার ডিজিটাল নাম্বারপ্লেট সংযোজন এবং চার লাখেরও বেশি স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স বিতরণ কার্যক্রম চলছে।

প্রসঙ্গত, ১৯৯৭ সালে রাজধানীতে প্রথম ট্যাক্সি ক্যাব নামানো হয়। পরবর্তীতে ২০০০ সাল পর্যন্ত কয়েক ধাপে ১১ হাজার ২৪০টি ট্যাক্সি ক্যাব নামানো হয়। সেগুলোর মধ্যে চার হাজার ৫১৩টি ছিল শীতাতপ নিয়ন্ত্রিত এবং সাধারণ ক্যাব ৬ হাজার ৭২৭টি। এগুলোর ইঞ্জিন ক্ষমতা ছিল ৭৯৬ থেকে ১২৪২ সিসি।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT