টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
রোহিঙ্গারা কন্যাশিশুদের বোঝা মনে করে অধিকতর বন্যার ঝূঁকিপূর্ণ জেলা হচ্ছে কক্সবাজার টেকনাফে মুজিববর্ষ উপলক্ষ্যে ৩০ পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর হস্তান্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের দায়িত্ব নিয়ে ডিসিদের চিঠি আগামীকাল ইউনিয়ন পরিষদ নির্বাচন (তালিকা) বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান টেকনাফ উপজেলা কমিটি গঠিত: সভাপতি, সালাম: সা: সম্পাদক: ইসমাইল আজ বিশ্ব শরণার্থী দিবস মিয়ানমারে ফেরা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় রোহিঙ্গারা ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনা যতদিন আছে, ততদিন ক্ষমতায় আছি: হানিফ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা সবচেয়ে বড় ভুল : ডা. জাফরুল্লাহ

সেন্টমার্টিনদ্বীপেরঅদূরে আবারোও মালয়েশিয়াগামী জাহাজের …..

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৩
  • ১১০ বার এই সংবাদটি পড়া হয়েছে

ship2013

তাহেরা আক্তার মিলি,টেকনাফ ::::ছবি: ফাইল ফটো

বঙ্গোপসাগরে মিয়ানমারের সমুদ্রসীমায় অপো করছে একটি বড় আকারের সমুদ্রগামী জাহাজ। উদ্দেশ্য মানব পাচার। মিয়ানমার সীমান্তরী বাহিনী জাহাজটির তত্বাবধানে রয়েছে বলে জানা গেছে।

অপোরত থাই পতাকাবাহী জাহাজটি সেন্টমার্টিন্স থেকে মাত্র ২২ কিলোমিটার দূরে অবস্থান করছে। গত সপ্তাহের উত্তাল সমুদ্র এখন শান্ত। তাই মিয়ানমারের মংডু, আকিয়াব, টেকনাফের বিভিন্ন ঘাট, কক্সবাজারের কচুঁবনিয়া, মহেশখালীর কুতুবজোম ঘাটে প্রস্তুত হচ্ছে ট্রলার। এসব ট্রলার মালয়েশিয়াগামী যাত্রীদের পৌঁছে দেবে ওইসব ট্রলারে।

টেকনাফের শাহপরীরদ্বীপের মিস্ত্রিপাড়ার চিহ্নিত দালাল ধলু হোসেন ও মোঃ ইসমাইল জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিঙ্গাপুরগামী জাহাজ বর্তমানে মিয়ানমার উপকূলে অপো করছে। বর্তমানে তাদের লোক পুুরোদমে উঠা শুরু করেছে। মোবাইলে কথা বিস্তারিত পরে জানাব।

এই জাহাজের নিরাপত্তা ও যাত্রী তুলতে সহায়তা করছে মিয়ানমারের সীমান্তরী বাহিনী। এছাড়া তাদের সঙ্গে আছে মিয়ানমারের উপকূলীয় বাহিনী। গভীর সমুদ্রে এ জাহাজের নিরাপত্তায় আছে মিয়ানমারের নৌবাহিনী।

স্থানীয় সূত্র ও দালালদের বরাত দিয়ে পাচারবিরোধী একটি বেসরকারি সংস্থার স্বেচ্ছাসেবক আবু ইয়াসিন বলেন, আমরা পুলিশ, বিজিবি ও কোস্টগার্ডকে বিষয়টি জানিয়েছি। কিন্তু কোনো সময়ই এতে কিছু হয় না। বিভিন্ন স্থান থেকে আসা মানুষ বোটে উঠে চলে যাওয়ার পরই সাধারণত তারা আসে।

ওই জাহাজে ওঠার উদ্দেশ্যে শনিবার রাতে দুইশ’ যাত্রী নিয়ে মালয়েশিয়ার উদ্দেশ্যে মহেশখালী দ্বীপ ছেড়ে রওয়ানা দিয়েছে একটি ট্রলার। রোববার রাতেই টেকনাফের একটি ঘাট এলাকা থেকে আরও কিছু মানুষ ওই ট্রলারে ওঠানো হবে। পরে ট্রলারের সবাইকে একসঙ্গে মিয়ানমারের সমুদ্রসীমায় অপোরত জাহাজটিতে তোলা হবে। ওই জাহাজ আরাকান স্টেটের রোহিঙ্গা মুসলমান এবং বাংলাদেশি এসব যাত্রী নিয়ে থাইল্যান্ডের উদ্দেশ্য যাত্রা করবে।

মহেশখালী ও টেকনাফ ভিত্তিক একটি শক্তিশালী আদম পাচারকারী চক্র এসব লোকজনকে মালয়েশিয়া নিয়ে যাচ্ছে।

প্রত্যদর্শী সূত্রে জানা যায়, মহেশখালীর কুতুবজোমের বাসিন্দা জনৈক সবুর বহদ্দারের মালিকানাধীন একটি ট্রলার মহেশখালী উপকূলের কাছাকাছি সোনাদিয়া-ঘটিভাঙ্গার মধ্যবর্তী স্থানে নোঙ্গর করে। শনিবার রাত ৯টার পর থেকে কুতুবজোমের মেহেরিয়া পাড়া, রাস্তার মথা ও ঘটিভাঙ্গা ঘাট থেকে ছোট ছোট নৌকায় করে বেশ কিছু লোক পানির বোতল ও খাবার নিয়ে নোঙ্গর করা ওই ট্রলারে যাচ্ছিল। রাত ১১টার পর ট্রলারটি মহেশখালী ছেড়ে গেছে বলে ঘটিভাঙ্গা এলাকা থেকে একটি সূত্র বাংলানিউজকে নিশ্চিত করেছে।

এ ট্রলারটি আরও দু’দিন আগে মহেশখালী ছেড়ে যাওয়ার কথা থাকলেও সমুদ্র উত্তাল থাকায় যাত্রা বিলম্বিত হয়। এই ট্রলারে করে যাওয়া অধিকাংশ লোক কক্সবাজার জেলার বাইরের বলে জানা গেছে।

এর মধ্যে শনিবার রাতেই ওই ট্রলারে করে মালয়েশিয়া যাওয়ার উদ্দেশ্যে নারায়ণগঞ্জ ও নরসিংদী থেকে আসা ১৫ যুবককে একটি মাইক্রোবাসহ গ্রেফতার করেছে পুলিশ। এসময় ড্রাইভার হেলপারসহ আরও ২ জনকে আটক করা হয়।

সূত্রমতে, আরাকান স্টেটের রোহিঙ্গা মুসলমান এবং বাংলাদেশি যাত্রী নিয়ে জাহাজটি থাইল্যান্ডের উদ্দেশে যাত্রা করবে। সেখান থেকে ছোট নৌকায় ও মোটরসাইকেল যোগে এবং বনপথে পায়ে হেঁটে যাত্রীদের মালয়েশিয়া নেওয়া হবে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT