টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
রোহিঙ্গাদের এনআইডি কেলেঙ্কারি : নির্বাচন কমিশনের পরিচালকের বিরুদ্ধে দুপুরে মামলা, বিকালে দুদক কর্মকর্তা বদলি সড়কের কাজ শেষ হতে না হতেই উঠে যাচ্ছে কার্পেটিং! আপনি বুদ্ধিমান কি না জেনে নিন ৫ লক্ষণে ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশি ভোটার: নিবন্ধিত রোহিঙ্গাও ভোটার! ইসি পরিচালকসহ ১১ জন আসামি হ’ত্যার পর মায়ের মাংস খায় ছেলে ব্যাংকে লেনদেন এখন সাড়ে ৩টা পর্যন্ত আগামী ১৫ জুলাই পর্যন্ত লকডাউন বাড়ল মডেল মসজিদগুলোয় যোগ্য আলেম নিয়োগের পরামর্শ র্যাবের জালে ধরা পড়লেন টেকনাফ সাংবাদিক ফোরামের সদস্য ও ইয়াবা কারবারি বিপুল পরিমাণ টাকা ও ইয়াবা উদ্ধার রোহিঙ্গাদের তথ্য মিয়ানমারে পাচার করছে জাতিসংঘ: এইচআরডব্লিউ

সেনাবাহিনীর উদ্ধার করা প্রাচীন নৌকাটি মিউজিয়ামে

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৩
  • ১৫১ বার এই সংবাদটি পড়া হয়েছে

kalapara-Piকুয়াকাটার সাগর তীর থেকে উদ্ধার করা প্রাচীন নৌকাটি মেরিন মিউজিয়ামের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে বাংলাদেশ সেনাবাহিনী। কুয়াকাটায় নির্মিত বাংলাদেশের প্রথম মেরিন মিউজিয়ামে প্রায় ২০০ বছরের পুরনো এ নৌকাটি বুধবার হস্তান্তর করা হয় পানি সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমানের উপস্থিতিতে।

সেনাবাহিনীর ৮ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সৈয়দ মোহাম্মদ তারেক প্রত্মতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক শিরিন আকতারের কাছে হস্তান্তর করেন। আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, গত ১ জুলাই সেনাবাহিনীর সহায়তায় পটুয়াখালীর কুয়াকাটার সাগর সৈকতে ১০ ফুট বালুর নিচে ডুবন্ত প্রাচীন নৌকাটি উদ্ধারের দায়িত্ব পায় সেনাবাহিনী।

এর আগে গত বছরে জুলাই মাসে পটুয়াখালীর কুয়াকাটার সমুদ্র সৈকতে হোসেনপাড়ার ঝাউবাগানের অদূরে নৌকাটি জেগে ওঠে। এরপর বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোরের মেজর আব্দুল বারীর নেতৃত্বে ৩০ সদস্যের একটি দল ৭২ ফুট দীর্ঘ এবং ১০০ টন ওজনের এ প্রাচীন নৌকাটি অক্ষত অবস্থায় উদ্ধারে সক্ষম হয়।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নৌকাটি রাখাইনদের। তবে স্থানীয় কারো কারো মতে, এটি সাধু সওদাগর নামে এক ধান-চালের সওদাগরের ব্যবহার করা নৌকা। আবার অনেকেই মনে করেন, এটি পর্তুগীজদের ব্যবহৃত নৌকা।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT