সীমান্তে উত্তেজনা : যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

প্রকাশ: ২৭ মে, ২০২০ ৩:১৬ : অপরাহ্ণ

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং দেশটির সেনাবাহিনীকে সার্বভৌমত্ব রক্ষায় যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। গতকাল মঙ্গলবার আইনশৃঙ্খলা বাহিনীর একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের সময় চীনের প্রেসিডেন্ট শি চিনপিং এই নির্দেশ দেন।

যদিও শি চিনপিং সেই সময় কোনো দেশের নাম উল্লেখ করেনি। তবে একদিকে ভরতের সঙ্গে সীমান্তে সংঘাত চলছে। পূর্ব লাদাখে সীমান্তরেখার বেশ কিছু অঞ্চলে ভারত ও চীনের সেনা সদস্যরা মুখোমুখি অবস্থান নিয়েছে। অন্তত ১০০ তাঁবু বানিয়ে লাদাখের কাছে ঘাঁটি গেড়েছে চীনের সেনা।

অন্যদিকে, ভাইরাস নিয়ে আমেরিকার সঙ্গে বাকযুদ্ধ তুঙ্গে। আবার দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর সঙ্গে বিরোধ রয়েছে চীনের। এ ছাড়া হংকংয়ে নতুন করে বিক্ষোভ শুরু হয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই শি চিনপিং সেনাদের এই নির্দেশনা দিলেন।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় বৃহত্তম সামরিক ব্যয়কারী দেশ চীন গত ২২ মে তার প্রতিরক্ষা বাজেট ৬.৬ শতাংশ বাড়িয়ে ১৭৯ বিলিয়ন ডলার করেছে। যা ভারতের তুলনায় তিনগুণ। তবে করোনা মহামারি মোকাবিলার কারণে সাম্প্রতিক বছরগুলোর তুলনায় এবারে প্রবৃদ্ধির হার কম চীনে।


সর্বশেষ সংবাদ