সাহিত্য একাডেমীর সপ্তাহব্যাপী প্রতিযোগিতা ২২ সেপ্টেম্বর শুরু

প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০১৬ ৯:১৩ : অপরাহ্ণ

বার্তা পরিবেশক =“শিশু-কিশোরদের সুকুমার বৃত্তির বিকাশে এগিয়ে যাই, মেধা ও মননে সাহিত্যের বিকল্প নাই” এই শ্লোগানকে ধারণ করে কক্সবাজার সাহিত্য একামেডীর উদ্যোগে ‘শিক্ষার্থীদেরকে সৃজনশীল সাহিত্য চর্চায় উদ্বুদ্ধকরণের লক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রিক সপ্তাহব্যাপী সাহিত্য প্রতিযোগিতা-২০১৬’ আগামী ২২ সেপ্টেম্বর ২০১৬ রোজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। কর্মসূচীর আওতায় জেলার ৫টি আলোকিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে স্বরচিত ছড়া ও কবিতা (লিখন প্রতিযোগিতা) ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। স্বরচিত ছড়া, কবিতা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী শিক্ষার্থীদেরকে পুরস্কার ও সদন প্রদান করা হবে। সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার প্রথম দিন ২২ সেপ্টেম্বর ২০১৬ বৃহস্পতিবার সকাল ১০টায় কক্সবাজার সরকারি বালিক্ াউচ্চ বিদ্যালয়ে, ২৪ সেপ্টেম্বর ২০১৬ রোজ শনিবার সকাল ১০টায় কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে, ২৬ সেপ্টেম্বর ২০১৬ সোমবার বেলা ১১টায় কক্সবাজার কেজি মডেল হাইস্কুলে, ২৮ সেপ্টেম্বর রোজ বুধবার সকাল ১০টায় কক্সবাজার আদর্শ মহিলা কামিল (মাসটার্স) মাদরাসায় ও ২৯ সেপ্টেম্বর ২০১৬ রোজ বৃহস্পতিবার দুপুর ৩টায় ইসলামীয়া মহিলা কামিল (মাসটার্স) মাদরাসায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থী ছড়া লেখা, কবিতা লেখা ও আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।
স্বরচিত কবিতা ও ছড়া প্রতিযোগিতার আগের দিন প্রতিযোগিতার আহবায়ক সাহিত্য একাডেমীর সহসভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিনের কাছে জমা দিতে হবে।
উল্লেখ্য, শিক্ষার্থী কর্তৃক লিখিত ছড়া, কবিতা থেকে বাচাই করা কবিতা, ছড়া সাহিত্য একামেডীর প্রকাশিতব্য ‘কিশোর সংলাপ’ নামক সাহিত্য পত্রিকায় প্রকাশ করা হবে। আগামী ডিসেম্বর বা জানুয়ারিতে শিশু-কিশোরদের নিয়ে উক্ত ‘কিশোর সংলাপ’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।
ইতিপূর্বে বিগত ১৯ মার্চ ২০১৬ বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীতে উক্ত প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।
একাডেমীর সাহিত্য প্রতিযোগিতার অনুষ্ঠানমালায় একাডেমীর নির্বাহী ও সদস্যবৃন্দকে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ করেছেন।
২৩ সেপ্টেম্বর পরবর্তী সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৭৮তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২৩ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।
বার্তা প্রেরক
রুহুল কাদের বাবুল
সাধারণ সম্পাদক
কক্সবাজার সাহিত্য একাডেমী।
০১৮৪৩ ৬৩৭ ১৬৩


সর্বশেষ সংবাদ