হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

পর্যটনপ্রচ্ছদ

সমুদ্র সৈকতজুড়ে বিলুপ্তির পথে ‘সাগরলতা ফুল’

টেকনাফনিউজ ডেস্ক:: কক্সবাজারের দীর্ঘ ১২০ কিলোমিটার সমুদ্র সৈকতজুড়ে এক সময় সাগরলতা ফুলের অভয়ারন্য ছিল। কিন্তু অযতœ-অবহেলায় দিনের পর দিন এই সাগরলতা ফুল হারিয়ে যেতে বসেছে। সমুদ্রপাড়ের বালিয়াড়িতে থাকা এই ফুলটি দেশী-বিদেশী পর্যটকদের আকৃষ্ট করতো। তাই সাগরলতা ফুল গাছ রোপন ও যেগুলো এখনো রয়েছে সেগুলোকে সংরক্ষণের দাবি জানিয়েছে কক্সবাজারের পরিবেশবাধী সংগঠন ও পর্যটকরা।
পরিবেশবাধী সংগঠনগুলো বলছে, ১২০ কিলোমিটার সমুদ্রপাড় জুড়ে ছিল এই সাগরলতা ফুলের অবস্থান। এগুলো সমুদ্রপাড়ে সৌন্দয্যে বাড়িয়েছে পর্যটকদের কাছে। কিন্তু অযতœ-অবহেলায় হারিয়ে যাচ্ছে আমাদের এই ঐতিহ্যবাহী সাগরলতা ফুল।
কক্সবাজারে বেড়াতে আসা পর্যটক বকুল জাহান জানান, এই ফুলগুলো দেখতে অনেক সুন্দর। আমি গতকালেও এখানে ছবি তুলেছি। ফুলগুলো এতো বেশী সুন্দর যার কারণে আমাকে আজকেও আসতে হলো। তবে এই ফুলগাছগুলো কিছু মানুষ উপড়ে নিয়ে যাচ্ছে দেখলাম। কিন্তু এগুলো যদি এখনি সংরক্ষণ করা না হয় তাহলে একসময় আমরা যারা পর্যটক হিসেবে আসছি এই ফুলগুলো পাবো না। তাই এটা এখনি সংরক্ষণ করা প্রয়োজন।
সৈকতের সুগন্ধা পয়েন্টে আসা পর্যটক দম্পতি সোহেল ও নাসরিন সোলতানা বলেন, কক্সবাজার আসার পর থেকে সমুদ্র যতোবার আসছি ততবার এই ফুলগুলোতে ছবি তুলেছি। আসলই এই ফুলগুলি অনেক সুন্দর। এই ফুলগুলো থাকলে পর্যটকদের আকৃষ্ট করবে।
কক্সবাজার বন ও সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা দীপু বলেন, এই সাগরলতা ফুল আমাদের ঐতিহ্যবাহী ফুল। দীর্ঘদিন ধরে সংরক্ষণ না করার কারণে এ ফুল এখন বিলুপ্তির পথে। আমরা সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই অতি দ্রুত সাগরলতা ফুল গাছ রোপন ও যেগুলো রয়েছে সেগুলোকে সংরক্ষণ করার দাবি জানাচ্ছি।
এদিকে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার হোসাইন মোহাম্মদ রায়হান কাজেমী জানান, এই ফুল যাতে কেউ নষ্ট করতে না পারে সেদিতে সতর্ক অবস্থানে রয়েছে ট্যুরিস্ট পুলিশ। আগত পর্যটকদেরও সতর্ক বার্তা দিচ্ছে ট্যুরিস্ট পুলিশ। যাতে ফুলগুলো ও গাছগুলো নষ্ট না করে।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.