টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
দেশের ৮০ ভাগ পুরুষ স্ত্রীর নির্যাতনের শিকার’ এ বছর সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা, সর্বোচ্চ ২৩১০ হেফাজতের বর্তমান কমিটি ভেঙে দিতে পারে: মামলায় গ্রেফতার ৪৭০ জন মৃত্যু রহস্য : তিমি দুটি স্বামী – স্ত্রী : শোকে স্ত্রী তিমির আত্মহত্যাঃ ধারণা বিজ্ঞানীর দেশে নতুন করে দরিদ্র হয়েছে ২ কোটি ৪৫ লাখ মানুষ দাঙ্গা দমনে পুলিশের সাঁজোয়া যান সাজছে নতুনরূপে শ্রমিকের সস্তা জীবন, মায়ের আহাজারি আর ধনীর ‘উন্নয়ন’ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হেফাজত নেতাদের বৈঠকে মূলত তিনটি বিষয় সরকারের পতন ঘটাতে জামায়াত নেতাদের সঙ্গে সখ্য ছিল মামুনুলের ধর্মীয় নেতাদের নির্বিচারে গ্রেপ্তার করা হচ্ছে: মির্জা ফখরুল

সভাপতির একগুঁয়েমিতে হ্নীলা স্কুলের ১৬ শিক্ষক ৯ মাস ধরে বেতন পাচ্ছে না

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, ৪ আগস্ট, ২০১৩
  • ৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে

সাদ্দাম হোসাইন, হ্নীলা ॥টেকনাফের হ্নীলা হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতির একগুঁয়েমির কারণে ১৬ শিক্ষক-কর্মচারী ৯ মাস ধরে তাদের সরকারী বেতন-ভাতা ব্যাংক থেকে উত্তোলণ করতে পারছেন না। স্থানীয়ভাবে উপজেলা চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, নির্বাহী অফিসারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ শত চেষ্টা করেও এর কোন সুরাহা করতে পারেননি। এতে ওই শিক্ষক-কর্মচারীরা পরিবার-পরিজন নিয়ে অর্ধাহারে-অনাহারে মানবেতর দিনযাপন করছেন। এ ব্যাপারে শিক্ষকরা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।  সংশ্লিষ্ট সূত্রে প্রাপ্ত তথ্যে জানা গেছে, ওই স্কুলের প্রধান শিক্ষক মোক্তার আহমদ গত বছরের নবেম্বর মাস থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত দফায় দফায় ১৬ শিক্ষক-কর্মচারীর সরকারী বেতন-বিল প্রস্তুত করে সভাপতি সিরাজুল ইসলাম সিকদারের নিকট উপস্থাপন করলে তাতে তিনি স্বাক্ষর প্রদানে অপরাগতা প্রকাশ করে। ফলে স্থানীয় জনতা ব্যাংক তাঁদের বেতন-ভাতা ছাড় করতে পরেছেন না। সভাপতির দাবী, দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগে সাময়িক বহিস্কৃত ওই প্রধান শিক্ষককে সাড়ে ৩ বছর পর মানবিক বিবেচনায় শর্ত সাপেক্ষে পূর্ণবহালের এক বছরের মাথায় শর্ত ভঙ্গ করলে তাকে পূণরায় সাময়িক বরখাস্ত করে সহ-প্রধান শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়া হয়েছে। বিধি মোতাবেক বেতন-বিল প্রস্তুতের দায়িত্ব ভারপ্রাপ্ত প্রধানের। অপরপক্ষে প্রধান শিক্ষক দাবীদার মোক্তার আহমদ জানান, বর্তমান সভাপতি ২০০৯ সালে সহ-সভাপতি থাকাকালীন লক্ষাধিক টাকা মূল্যমানের স্কুল ক্যাম্পাসের ৮টি গাছ কেটে বিক্রিলব্দ টাকা পকেটস্থ করে। তিনি এর বিরুদ্ধে অবস্থান নিলে তাঁকে সাময়িক বহিস্কার করে। পরবর্তীতে ২০১১ সালে অবৈধ পন্থায় উক্ত সহ-সভাপতি কাগজে-কলমে সভাপতি হয়ে আসলে এর বিরুদ্ধে ছাত্র-শিক্ষক-অভিভাবক ও এলাকাবাসীর অব্যাহত কঠোর প্রতিবাদের মুখে স্কুল অচলাবস্থার সৃষ্টি হয়। এতে সভাপতি অনন্যোপায় হয়ে সাময়িক বহিস্কারাদেশ প্রত্যাহার পূর্বক তাঁকে প্রধান শিক্ষকের দায়িত্ব অর্পন করে। কিন্তু সভাপতি নিজের আখের গোছাতে কাগজে-কলমে তাঁকে প্রধান শিক্ষক রেখে সহ-প্রধান শিক্ষক আবদুস সালামের সাথে যোগসাজসে চেক জালিয়াতি, প্রতিবন্ধি ফান্ড, স্কুল ফান্ড ও সরকারী সেকায়েপ ফান্ডের টাকা আত্মসাৎ, রোহিঙ্গা ভিত্তিক জঙ্গী সংগঠনের টাকা গ্রহণসহ নানা অপকর্মের মাধ্যমে স্কুলকে ব্যক্তিগত সম্পত্তিতে পরিণত করলে বিধি মোতাবেক বাধা প্রদানসহ পর্যায়ক্রমে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত ও আদালতের আশ্রয় নিলে তাঁকে পূণরায় সাময়িক বহিস্কার দেখায়। পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আপীল এন্ড আর্বিট্রেশন কমিটি সাময়িক বহিস্কারাদেশ অবৈধ ঘোষণা করলেও সভাপতি তাঁর সিদ্ধান্তে অনঢ় থাকে।
সূত্রমতে, বেতন-বিল ছাড় করাতে স্থানীয়ভাবে উপজেলা চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা, ভূমি কর্মকর্তাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ দফায় দফায় চেষ্টা করলেও সভাপতি সংশ্লিষ্ট বিধি-বিধানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একগুঁয়েমীভাবে ১৬ শিক্ষক-কর্মচারীদের পরপর ৯ মাসের বেতন-বিলে স্বাক্ষর করছেন না।
ওই স্কুলের শিক্ষক পরিষদ সম্পাদক মোস্তফা কামাল জানান, জাতি গড়ার কারিগর হিসেবে মেধা ও শ্রম দিয়ে তাঁরা তাঁদের দায়িত্ব পালন করে গেলেও শুধু একদিন দু’দিন নয়; দীর্ঘ ৯ মাস ধরে পরিবার-পরিজন নিয়ে অর্ধাহার-অনাহারে থেকে সভাপতির গোঁয়ার্তুমির বলি হচ্ছেন। কিন্তু কেউ এগিয়ে আসছেন না। তিনি তাঁদের বেতন-বিল ছাড় করাতে ১৬ শিক্ষক-কর্মচারীর পক্ষে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
#############
সাদ্দাম হোসাইন,
হ্নীলা, টেকনাফ ॥
মোবাইল নং-০১৮২৫-১৬২৮০১

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT