টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

শ্রমিক কর্তৃক টেকনাফ স্থল বন্দরে মালামাল লুটপাটের ঘটনায় অতিষ্ট ব্যবসায়ীরা

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ২৬ জুলাই, ২০১৩
  • ১০৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

ছৈয়দ আলম, টেকনাফ ::::টেকনাফ স্থল বন্দরে শ্রমিক কর্তৃক মিয়ানমার থেকে আসা মালামাল লুটপাটের ঘটনায় অতিষ্ট হয়ে পড়েছে ব্যবসায়ীরা। এতে ব্যবসায়ীরা দিন দিন স্থল বন্দর দিয়ে মিয়ানমার থেকে মালামাল আমদানী করতে আগ্রহ হারাচ্ছে।
টেকনাফ স্থল বন্দরের ভুক্তভোগী ব্যবসায়ী সূত্রে জানা যায়, টেকনাফ স্থল বন্দর চালুর পর  মিয়ানমার থেকে বরই, তেতুঁল, শুটকি মাছ, আচার, গাছের ছাল, বেঁত, শিমের বিচি, মাছ , বিভিন্ন প্রকার ডাল সহ নানান পন্য সামগ্রী বাংলাদেশে এসে থাকে। মালামাল আনার নিয়ম হচ্ছে, বাংলাদেশের ব্যবসায়ীদের আমদানীকৃত ট্রলার বোঝাই মালামাল সিএনএফ এজেন্টের মাধ্যমে যখন টেকনাফ স্থল বন্দরে পৌছে মালামালের মালিক কাষ্টমস অফিসে আইজিএম জমা দেন এবং আইজিএম’র কপি টেকনাফ স্থল বন্দর কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়। এর প্রেক্ষিতে মালামালগুলো শ্রমিক ধারা ট্রলার থেকে বন্দরে তোলা হয়। এসময় কিছু শ্রমিক ব্যবসায়ীদের আনা মালামালগুলো বন্দরে তোলার সময় বস্তা ফুটো করে বরই, তেতুঁল, শুটকি মাছ, আচার, শিমের বিচি, ডাল নিয়ে ফেলে। এতে শেষ নয়। ঐ ফুটো বস্তা যদি সেলাই করা না হয় বস্তায় থাকা বাকি মালামাল পথে পথে পড়ে থাকে। মালামালের দায়িত্বে থাকা ব্যবসায়ী প্রতিনিধিরা বাধা প্রদান করলে মালামাল আনলোড করবে না এবং মারধর করবে বলে হুমকি দেয় শ্রমিকরা। দিন দিন শ্রমিকদের মালামাল লুটপাটের ঘটনা চরম পর্যায়ে চলে যাওয়ায় ব্যবসায়ীরা অতিষ্ট হয়ে বন্দর কর্তৃপক্ষকে অবহিত করে। বন্দর কর্তৃপক্ষ এবিষয়ে শ্রমিকদের খবরদারী করলে দুয়েকদিন ঠিক থাকে এবং আবার পূর্বের অবস্থা ফিরে যায়।  এঘটনা নিত্যদিনের হওয়ায় এতে ব্যবসায়ীদের চরম আর্থিক ক্ষতি সাধন হচ্ছে। এ অবস্থা চলমান থাকায় টেকনাফ স্থল বন্দর ব্যবসায়ীরা মালামাল আমদানীতে এক প্রকার আগ্রহ হারাচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সিএনএফ এজেন্ট প্রতিনিধি জানান, টেকনাফ স্থল বন্দরে একটি ট্রলার আসলে শ্রমিক কর্তৃক মালামাল লুটপাট হওয়ায় প্রতি ট্রলারে প্রায় ১’শ থেকে ৩’শ কেজি মালামাল কম পড়ে। এতে ব্যবসায়ীদের হাজার হাজার টাকা নষ্ট হয়ে যায়। এলুটপাট রোধ না করলে এক সময় টেকনাফ স্থল বন্দর দিয়ে মালামাল আমদানী বন্ধ হয়ে পড়বে।
তাই উক্ত সমস্যা সমাধানে টেকনাফ স্থল বন্দর ব্যবসায়ীরা বন্দর কর্তৃপক্ষ সহ সংশ্লিষ্টদের কঠোর হস্তক্ষেপ কামনা করছেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT