হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

জাতীয়প্রচ্ছদ

শিক্ষার্থীদের উপস্থিতির তথ্য মন্ত্রণালয়কে জানানোর নির্দেশ

স্কুল ও কলেজের শিক্ষার্থীদের ক্লাসে ফেরানো এবং উপস্থিতির তথ্য শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে। আজ রোববার শিক্ষা মন্ত্রণালয় এই নির্দেশ দেয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছেন। সার্বিক ব্যবস্থাপনার অংশ হিসেবে এই নির্দেশ দেওয়া হয় বলে জানান সচিব।
এই নির্দেশের আলোকে কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খুদে বার্তা পাঠিয়ে অভিভাবকদের আগামীকাল থেকে ক্লাস হওয়ার তথ্য জানাচ্ছে। কোনো কারণে অনুপস্থিত থাকলে তার কারণ জানবেন শ্রেণি শিক্ষক।
নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতেই এই নির্দেশ দেওয়া হয়। এটা সাময়িক হলেও গুণগত শিক্ষার জন্য তাঁরা এটাকে স্থায়ী করতে চান।
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এর আগে গত বৃহস্পতিবার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি রাখা হয়েছিল।
এই ঘটনার পরিপ্রেক্ষিতে আজই রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ঢাকা মহানগরীর সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ এবং স্কুলপ্রধানদের সঙ্গে মতবিনিময় সভা করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ওই মতবিনিময় সভায় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের রাজপথ ছেড়ে আগামীকাল সোমবার থেকে ক্লাসে ফিরে যেতে বলেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ বিষয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের আহ্বান জানান তিনি।
ঢাকার কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনার পর ৯ দফা দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। আজ অষ্টম দিনেও রাজধানীতে আন্দোলন হয়েছে। তবে আজ স্কুল ও কলেজের শিক্ষার্থীদের উপস্থিতি কমেছে। উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের জরুরি বৈঠকে ডাকে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।
শিক্ষার্থীদের আন্দোলন সফল ও তাদের বিজয় হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিজয় ধরে রাখার জন্যই শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়া উচিত। কারণ, এখন গুজব রটিয়ে তাদের বিপথগামী করা হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন, শিক্ষার্থীরা সমাজকে যা দেখানোর, তা দেখিয়েছে। তারা সফল। এখন তারা তাদের জায়গায় ফিরে যাক।
মাউশির মহাপরিচালক মো. মাহাবুবুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় ২৪২টি কলেজের (১৩২টি স্কুল অ্যান্ড কলেজ) মধ্যে ৩৫ জন অধ্যক্ষ বক্তৃতা দিয়ে বিভিন্ন পরামর্শ দেন।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.