রোহিঙ্গা পরিদর্শনে জাতিসংঘের শীর্ষ  ২০ সদস্যের প্রতিনিধি দল

প্রকাশ: ২৫ এপ্রিল, ২০১৯ ১১:৪১ : অপরাহ্ণ

টেকনাফ নিউজ ডেস্ক::

রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি দেখতে কক্সবাজারে পৌঁছেছে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তাদের নেতৃত্বে প্রায় ২০ সদস্যের একটি প্রতিনিধি দল।

২৫ এপ্রিল বিকেল ৩টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায় তারা। ওই প্রতিনিধি দলে রয়েছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গান্ধী, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান অ্যাফেয়ার্স) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনোসহ ২০ সদস্য। বিকেলেই জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেছে প্রতিনিধি দলটি। এরপর তারা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠক করেন।

 

২৬ এপ্রিল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। সেখান থেকে ফিরে প্রেস ব্রিফিং করার কথা রয়েছে। এর আগে ২৪ এপ্রিল ঢাকায় পৌঁছে জাতিসংঘের প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। জাতীয় সংসদ ভবনস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে তারা এ সাক্ষাৎ করেন।

এদিকে জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় অনুষ্ঠানে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আশরাফুল আফসার রোহিঙ্গা বিষয়ে সার্বিক অবস্থার বিবরণ তুলে ধরেন।

এ সময় প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার কারণে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং তাদের নিজ দেশে ফিরে যাওয়ার অধিকার প্রতিষ্ঠা করতে শক্তিশালী আন্তর্জাতিক সমর্থন জোরদার করতে কাজ করছেন বলে জানান। মতবিনিময়কালে পদস্থ সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বলপূর্বক উদ্বাস্তু আশ্রয় নেয়া মায়ানমার নাগরিকদের মানবিক চাহিদাগুলির সমর্থনের জন্য ২৪ থেকে ২৬ এপ্রিল বাংলাদেশ সফর করছে জাতিসংঘের উচ্চপদস্থ তিন সদস্যের এই প্রতিনিধি দল।


সর্বশেষ সংবাদ