হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

আর্ন্তজাতিকজাতীয়প্রচ্ছদ

রোহিঙ্গারা ফিরে যাক আন্তর্জাতিক সংস্থাগুলো চায় না:: শেখ হাসিনা

টেকনাফ নিউজ ডেস্ক::রোহিঙ্গারা ফিরে যাক আন্তর্জাতিক সংস্থাগুলো চায় না। ৯জুন রোববার গণভবনে এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন প্রধানমন্ত্রী। জাপান, সৌদি আরব, ও ফিনল্যান্ড সফর করে শনিবার
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী। রোববার তিনি ওই সফর নিয়ে সংবাদ সম্মেলন করেন।

ভারত সফর ও রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে অপর এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আমাদের অবস্থা হলো চীন-ভারত সবার সঙ্গে বন্ধুত্ব। আমরা সেভাবে চলছি, আমরা ওভাবে চলব। কোন দেশের সঙ্গে কার কী, সেটা আমাদের মাথাব্যথা না। তবে রোহিঙ্গা ইস্যু নিয়ে আমরা আলাদাভাবে ভারত-চীন-জাপানের সঙ্গে কথা বলছি। তারা প্রত্যেকে এটা মেনে নেন, হ্যাঁ এরা মিয়ানমারের নাগরিক তাদের ফিরে যাওয়া উচিত। সব সময় এটাও তারা বলেন, সবাই যদি এদের (মিয়ানমার) বিরুদ্ধে লাগি, তবে এদের মানাবে কে? এটাও একটি ব্যাপার আছে।
ভাসানচরে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোকে দায়ী করে প্রধানমন্ত্রী আরও বলেন, এই যে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাগুলো আছে, যারা এদের এখানে ভলান্টিয়ার সার্ভিস দিতে আসে—এরা কোনো দিন চায় না যে, কোনো রিফিউজি তাদের দেশে ফিরে যাক। এখানেই সমস্যাটা। আমরা যে চুক্তি-তালিকা করলাম, তারপরে হঠাৎ এরা আন্দোলন করল যে তারা যাবে না। এই আন্দোলনের উসকানিটা তাদের কারা দিল? এই সংস্থাগুলো কখনোই চায় না যে এরা ফিরে যাক। কারণ এই বিশাল অঙ্কের টাকা, অনেকের চাকরিবাকরি থাকবে না, এটা কেন হবে? মুশকিলটা হয়েছে মিয়ানমারকে নিয়ে, তারা কিছুতেই এদের নিতে চায় না।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.