রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে: মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ৭ জুলাই, ২০১৯ ১০:৫৪ : অপরাহ্ণ

কক্সবাজার প্রতিনিধি **
কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে বলে জানিয়েছেন উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসা মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সাইফুদ্দিন বিন আব্দুল্লাহ। তিনি বলেন, ‘রোহিঙ্গা সংকট নিয়ে আশিয়ানভুক্ত দেশগুলো উদ্বিগ্ন। তাদের দ্রুত প্রত্যাবাসন করতে হবে। এই প্রত্যাবাসন হবে সম্পূর্ণ নিরাপদ এবং স্বেচ্ছামূলক। রাখাইনে তাদের স্বাধীনভাবে চলাচলের সুযোগ দিতে হবে।’
রবিবার (৭ জুলাই) বিকাল তিনটার দিকে উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে জামতলী ক্যাম্পে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের নাগরিত্ব ও মানবাধিকার নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে আশিয়ানভুক্ত দেশগুলো মিয়ানমারের ওপর কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে।’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাইফুদ্দিন বিন আব্দুল্লাহ বলেন, ‘আমাদের কাছে পরিষ্কার চিত্র হচ্ছে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা, জাতিগত নিধনসহ রোহিঙ্গারা ভয়াবহ নির্যাতনের শিকার হয়েছে। যে কারণে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশের এই কক্সবাজার অঞ্চলে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। শুধু তাই নয়, একই কারণে মিয়ানমারের রাখাইনেও দেড় লাখ রোহিঙ্গা বাস্তুচ্যুত হয়ে নিজ দেশেই ক্যাম্পে জীবন-যাপন করছে।’.
এর আগে সকালে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সাইফুদ্দিন বিন আব্দুল্লাহ। রবিবার সকাল সাড়ে ১০টার দিকে কক্সবাজারে পৌঁছে উখিয়ার টিএনটির পাশে রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়া সরকারের দেওয়া ফিল্ড হসপিটাল পরিদর্শন করেন। পরে সেখান থেকে উখিয়ার বালুখালী ও থাইংখালীস্থ জামতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়ার সরকারের অনুদানে গড়ে ওঠা ত্রাণকেন্দ্র, স্কুলসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরে ওই ক্যাম্পে কিছু রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের সঙ্গে কথা বলেন।
উল্লেখ্য, মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর তিন দিনের সফরে গত ৬ জুলাই ঢাকায় আসেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বিকালে ঢাকায় ফেরার কথা রয়েছে তার।


সর্বশেষ সংবাদ