রোনালদো দেখাল, মেসিই সেরা

প্রকাশ: ৫ সেপ্টেম্বর, ২০১২ ১২:০৭ : পূর্বাহ্ণ

লিওনেল মেসি, নাকি ক্রিস্টিয়ানো রোনালদো? এই মুহূর্তে বিশ্বের সেরা ফুটবলার কে? পুরোনো বিতর্কটা আবারও সামনে চলে এসেছে রোনালদোর ‘বিস্ফোরক’ মন্তব্যের পর।লা লিগায় দুটি গোল করেও উদযাপন করেননি রোনালদো। ম্যাচ শেষে কারণ ব্যাখ্যা করে তিনি জানিয়েছিলেন, রিয়ালে সুখী নন তিনি। গণমাধ্যমে এই বক্তব্য দেওয়ায় সমালোচনার তীর ধেয়ে আসছে পর্তুগিজ উইঙ্গারের দিকে। প্রাসঙ্গিক না হলেও এরই ধারাবাহিকতায় উঠে আসছে মেসির প্রসঙ্গও।
আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসি অনেকটাই বিতর্কের ঊর্ধ্বে। তাঁর অতীত অন্তত তা-ই প্রমাণ করে। অন্যদিকে বিতর্ক যেন নিত্যসঙ্গী রোনালদোর। এর সর্বশেষ সংস্করণটা দেখা গেল গ্রানাডার বিপক্ষে ম্যাচে।
রোনালদোর বিতর্কিত মন্তব্য নিয়ে একটি নিবন্ধ লিখেছেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার ও ইউরো বিশেষজ্ঞ পল পারকার। ইয়াহু স্পোর্টসে এটি প্রকাশিত হয়েছে। পারকারের মতে, ‘অহংবোধ’ থেকেই এই কাণ্ডটা করেছেন রোনালদো। এই ঘটনাই প্রমাণ করে, ফুটবল বিশ্বে মেসিই সেরা।
পারকার লিখেছেন, ‘সম্ভবত অহংবোধ থেকে এটা হয়েছে। এটা হতাশাজনক। কারণ নিঃসন্দেহে রোনালদো অসাধারণ ফুটবলার। এমনটা করা ওর প্রয়োজন ছিল না। যে নিজেকে বিশ্বের সেরা খেলোয়াড় হিসেবে স্বীকৃতি পেতে চায়, এটা তার জন্য খুবই দুর্বল কাজ।’
পারকার বলেন, ‘ফুটবল বিশ্বে স্পষ্টত সেরা নয় বলে রোনালদোর মধ্যে একটা হতাশা কাজ করে। পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে মেসিই বিশ্বের সেরা ফুটবলার। বার্সেলোনা ফরোয়ার্ডের আচরণ আদর্শস্বরূপ। ও খুবই বিনয়ী, খুব একটা মুখ খোলে না। বরং পারফরম্যান্স দিয়েই নিজের কথা প্রকাশ করে। রোনালদো গণমাধ্যমের সামনে যেভাবে কথা বলেছে, মেসির ফুটবল এর চেয়েও জোরালোভাবে কথা বলে।’
রোনালদোর বক্তব্যের কারণ সম্পর্কে পারকার লেখেন, এর কারণ কি এটি যে লোকে মেসিকে বিশ্বের সেরা ফুটবলার হিসেবে মেনে নেয়? এর কারণ কি এটি যে ওকে পেছনে ফেলে ইউরোপ সেরার মুকুট পরেছে আন্দ্রেস ইনিয়েস্তা? রোনালদোর চেয়ে রিয়ালের প্রতি সবার নজর, এর কারণ কি এটি? মরিনহোর তারকাখ্যাতির কারণে কি ও অখুশি? নাকি রিয়ালের কাছে আরও বেশি অর্থ প্রত্যাশা করে রোনালদো? এসব প্রশ্নের কোনোটার উত্তরই জানা সম্ভব নয়। উত্তরের চেয়েও এই মুহূর্তে অনেক বেশি প্রশ্ন রয়েছে।


সর্বশেষ সংবাদ