টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

রিপোর্টিং ও সাংবাদিকতা, বিভিন্ন স্থানে অপকর্মের হাতিয়ারে পরিণত হচেছ !

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ২৯ জুন, ২০১২
  • ১৮৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

হুমায়ুন রশিদ, টেকনাফ.…….বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে বিভিন্ন ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় রিপোর্টিং এবং সাংবাদিকতায় নিয়োজিতরা নানা অপরাধে জড়িয়ে পড়ায় এ মহান পেশাটি আজ সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের কাছে আলোচিত-সমালোচিত হয়ে উঠছে। এ ব্যাপারে সম্পাদকমন্ডলী এবং সংশ্লিষ্ট নেতৃবৃন্দকে দায়িত্বশীলতার সহিত এগিয়ে আসা প্রয়োজন বলে মনে করছে সুশীল সমাজ।

বর্তমান বিশ্বে বাংলাদেশ একটি নিম্মবিত্ত দেশ। এদেশের প্রতি রন্দ্রে রন্দ্রে দূর্নীতির গন্ধ রয়েছে। বিভিন্ন ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার নির্ভীক সংবাদকর্মী শামসুর রহমান,মোনাজাত উদ্দিনের মত অনেকে জীবনের ঝুঁিক নিয়ে এসব অন্যায় -অনাচারের বিরুদ্ধে রিপোর্টিং করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতো। আমাদের জেলা শহরেও অসংখ্য নির্ভীক সংবাদ কর্মী জাগ্রত রয়েছে। যার ফলে বাংলাদেশে দূর্নীতি দমনে মিডিয়া একটি গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে ভূমিকা পালন করে আসছে। সদ্য আগত কতিপয় বিভিন্ন অপরাধে সম্পৃক্ত সংবাদকর্মীর আনা-গোনা বেড়ে যাওয়াই সংবাত্র জগত নিয়ে বিরূপ মন্তব্য করতে শোনা যাচেছ পথে-ঘাটে । এখন দেশের আনাছে-কানাছে অসংখ্য সংবাদ মাধ্যমসহ টিভি চ্যানেলের প্রসার ঘটেছে। অবাধ হয়েছে জনগনের বিভিন্ন বিষয়ে জানার ও মতপ্রকাশের মাধ্যম । তাই বলে যাকে-তাকে যাচাই-বাচাই না করে নিয়োগ দিয়ে পুরো সংবাদ পত্র জগতকে কলুষিত করা হোক তা কারো কাম্য হতে পারে না।

খোদ রাজধানী , বিভাগীয় শহর ও জেলা শহর সমুহ হতে প্রকাশিত কতিপয় পত্রিকার রিপোর্টার নিয়োগে সাংবাদিকতার মূল প্রতিপাদ্যকে উপেক্ষা করে বিভিন্ন অপরাধে সংশ্লিষ্ট অপরাধী , রাজনৈতিক দলসমূহের কর্মী, বিভিন্ন স্তরে আধিপত্য বিস্তারকারী, প্রশাসনকে জিম্মি করে সুযোগ-সুবিধা আদায়কারীদের দৌরাতœ মিডিয়া জগতে বৃদ্ধি পাওয়ায় এ অসন্তোষ ক্রমশ সংবাদপত্র জগতকে কলুষিত করে তুলছে। জাতির বিবেক নামে খ্যাতরা মফস্বল এলাকায় নিজেদের অপকর্মে পুরো জগতটাকে কলংকিত করতে তৎপর হয়ে উঠেছে। প্রকৃত সংবাদ কর্মী ও সংবাদ পত্রে স্বার্থে এসব কালোথাবা রোধে করতে হবে।

বর্তমানে রাজধানী,বিভাগীয় শহর,জেলা শহর ও মফস্বল এলাকায় রিপোর্টার ও সাংবাদিকতাকে পূঁিজ করে চলছে নানা অপকর্ম। পেশাদার ইয়াবা ব্যবসায়ী, চোরাকারবারী, আদম পাচারকারী,হুন্ডি সম্রাটরা এখন রিপোর্টার হিসেবে আর্বিভাব হচেছ। দীর্ঘদিন হতে প্রকৃত অপরাধকে টাকার বিনিময়ে ধামাচাপা দেওয়ার খেলা, ক্ষমতাসীদের তোষামোদী করে স্বার্থ হাসিল করা, রাজনৈতিক দলের চর হয়ে কাজ করা, বিভিন্ন চাকুরীতে নিজেদের আধিপত্য বিস্তার করা, বিচিছন্নতাবাদী সংগঠনের সাথে আতাঁত করা, চোরাচালানীদের সাথে সখ্যতা,টেন্ডারবাজদের ঝুড়ি বহন করা, প্রভাব-প্রতিপত্তির দাপট দেখিয়ে সহজ-সরল লোকদের পথে নামানো,লোকজনকে হুমকি-ধমকি দিয়ে অর্থকড়ি আদায়ের হাতিয়ারে পরিণত করা হচেছ সংবাদ মাধ্যমকে। সংবাদ পত্রের স্বার্থে প্রত্যেক সংবাদ কর্মীদের তথ্য যাচাই-বাচাই করে সংবাদ কর্মী নিয়োগ দেওয়া হলে দেশ মাতৃকার কল্যানে সংবাদ মাধ্যম আরো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে। এসব বিষয়াদির ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন বলে সচেতনমহল আশাবাদ ব্যক্ত করেছেন।

#####################

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT