টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

মোবাইল ব্যাংকিং লেনদেনে নতুন সুবিধা মঙ্গলবার চালু

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০
  • ১১৪৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর মধ্যে আন্তঃলেনদেন সুবিধা আগামী মঙ্গলবার থেকে চালু হচ্ছে।  ফলে এখন থেকে বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশের মতো মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো একে-অন্যের সঙ্গে লেনদেন করতে পারবে।  পাশাপাশি ব্যাংক ও এমএফএসের মধ্যেও লেনদেন করা যাবে।

বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতদিন ব্যাংক টু ব্যাংক অর্থাৎ এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানো গেলেও এই সুবিধা মোবাইল ব্যাংকিংয়ে ছিল না।  অর্থাৎ বিকাশ গ্রাহকরা রকেটে কিংবা নগদে, রকেট গ্রাহকরা বিকাশ কিংবা নগদে কিংবা ইউক্যাশে, নগদের গ্রাহকরা বিকাশে কিংবা রকেটে কিংবা ইউক্যাশে টাকা পাঠাতে পারতেন না।

এখন মোবাইল ব্যাংকিংয়ে এই সুবিধা চালু হলে গ্রাহকেরা সহজেই বিক্যাশ থেকে রকেটে বা নগদে কিংবা ইউক্যাশে- যেটাতে প্রয়োজন টাকা পাঠাতে পারবেন।  পাশাপাশি ব্যাংক থেকেও যে কোনো মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠাতে পারবেন আবার মোবাইল ব্যাংকিং থেকেও ব্যাংক হিসাবে টাকা স্থানান্তর করতে পারবেন।  এই সেবার জন্য গ্রাহকদের কাছ থেকে কোনো মাশুল নেয়া যাবে না বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  এছাড়া টাকা উত্তোলনের খরচও আগের মতোই থাকছে।

আপাতত ৪টি ব্যাংক ও ৪টি মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান (এমএফএস) এই সেবায় যুক্ত হয়েছে।  অন্যদের আগামী বছরের ৩১ মার্চের মধ্যে আন্তঃলেনদেন ব্যবস্থায় যুক্ত হওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক বলেছে, দেশে নগদ অর্থের লেনদেন কমাতে সব ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃলেনদেন সেবা বাস্তবায়নের কাজ চলছে।  সফলভাবে পরীক্ষামূলক কার্যক্রম সম্পন্নকারী ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠান আগামী মঙ্গলবার থেকে লেনদেন শুরু করবে।  যারা প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি, তাদের আগামী বছরের ৩১ মার্চের মধ্যে এ সেবা চালু করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, যে এমএফএস প্রতিষ্ঠানের হিসাব থেকে অর্থ এমএফএস প্রতিষ্ঠানের হিসাবে যাবে, সেই প্রতিষ্ঠান অর্থ প্রেরণকারী এমএফএস প্রতিষ্ঠানকে লেনদেন হওয়া অর্থের ০.৮০ শতাংশ হারে মাশুল দেবে। একইভাবে ব্যাংক হিসাব হতে এমএফএস হিসাবে এবং এমএফএস হিসাব থেকে ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তরের উভয়ক্ষেত্রেই এমএফএস প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যাংককে লেনদেন করা অর্থের ০.৪৫ শতাংশ মাশুল প্রদান করবে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

৪ responses to “মোবাইল ব্যাংকিং লেনদেনে নতুন সুবিধা মঙ্গলবার চালু”

  1. MD FORIDUL says:

    খুব ভালো লাগলো নিউজটা, বাংলাদেশ ব্যাংক অনেক ভালো একটা সিদ্ধান্ত নিয়েছে জনগণের সুবিধার্থে, আমার কাছে খুব ভাল লাগল বিষয়টা।
    ধন্যবাদ বাংলাদেশ ব্যাংক

  2. Rahmatullah says:

    Wow very good news
    Kon kon bank add kora hoiyese

  3. Md.jamir uddin says:

    Very good news for almost all. Some mfs company can’t suply e money to agent as there requirement in time. As result customer service is disrupted.Now it will be solve.Thank Bangladesh bank for there popular activity.

  4. Roni says:

    খুবই ভালো সিদ্ধান্ত৷লেনদেন অনেকটাই নিরাপদ ভাবে করা সম্ভব হবে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT