টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উদ্বোধন উপলক্ষে টেকনাফে ইউএনও’র প্রেস ব্রিফ্রিং টেকনাফের ফাহাদ অস্ট্রেলিয়ায় গ্র্যাজুয়েট ডিগ্রী সম্পন্ন করেছে নিখোঁজের ৮ দিন পর বাসায় ফিরলেন ত্ব-হা মিয়ানমারে পিডিএফ-সেনাবাহিনী ব্যাপক সংঘর্ষ ২শ’ বাড়ি সম্পূর্ণ ধ্বংস বিল গেটসের মেয়ের জামাই কে এই মুসলিম তরুণ নাসের রোহিঙ্গাদের এনআইডি কেলেঙ্কারি : নির্বাচন কমিশনের পরিচালকের বিরুদ্ধে দুপুরে মামলা, বিকালে দুদক কর্মকর্তা বদলি সড়কের কাজ শেষ হতে না হতেই উঠে যাচ্ছে কার্পেটিং! আপনি বুদ্ধিমান কি না জেনে নিন ৫ লক্ষণে ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশি ভোটার: নিবন্ধিত রোহিঙ্গাও ভোটার! ইসি পরিচালকসহ ১১ জন আসামি হ’ত্যার পর মায়ের মাংস খায় ছেলে

মাংসের নানান পদ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৩
  • ২০০ বার এই সংবাদটি পড়া হয়েছে

1+coকোরবানির মাংস রান্না ও ঝুরা মাংস

উপকরণ: মাংস ৫ কেজি। পেঁয়াজ ১ কেজি। পেঁপে মাঝারি একটা (মাংস সিদ্ধ হওয়ার জন্য)। আদা বাটা আধা কাপ থেকে একটু বেশি। রসুন বাটা আধা কাপ থেকে একটু বেশি। তেজপাতা ৭-৮টি। গরম মসলা ২ টেবিল-চামচ। শুকনা মরিচ ৭-৮টি। তেল ৪ কাপ। লবণ স্বাদমতো।

পদ্ধতি: মাংস বড় বড় টুকরা করে কাটুন। তেল গরম করে পেঁয়াজ দিন। বাদামি রং হয়ে আসলে মাংস, আদা, রসুন বাটা, তেজপাতা, পেঁপে, গরম মসলা, মরিচ, লবণ দিয়ে দিন। মাঝে মাঝে নাড়াচাড়া দেবেন। আর দেখবেন মাংস সিদ্ধ হয়েছে কিনা। এর মাঝে পেঁপে সব গলে যাবে। তেল উপরে উঠে আসবে। অন্যান্য দিনের তুলনায় এই দিনে মাংসের একটা অন্যরকম গন্ধ পাওয়া যায়। পাতিলের নিচে একটা তাওয়া দিয়ে মাঝারি আঁচে রেখে দেবেন। যখন খাবেন চুলা থেকে গরম গরম নামিয়ে পরিবেশন করবেন।

ঝুরা মাংস: এই রান্না করা মাংস হালকা আঁচে রাখলে পানি শুকিয়ে তেলের উপর উঠে ঝুরি ঝুরি হয়ে যাবে। এটা পোলাও কিংবা ভাজা মুরির সঙ্গে খেতে পছন্দ করেন। কোরবানির দ্বিতীয় বা তৃতীয় দিনে সহজেই রান্না করা মাংস এভাবে ঝুরা করে খাওয়া যায়।

বটি কাবাব                                         

  বটি কাবাব

           বটি কাবাব

 

উপকরণ: হাড় ছাড়া মাংস ১ কেজি। দই আধা কাপ। পেঁপে বাটা ২ টেবিল-চামচ। জয়ফল আধা চা-চামচ। জয়ত্রী আধা চা-চামচ। মরিচগুঁড়া দেড় টেবিল-চামচ। জিরা গুঁড়া ২ চা-চামচ। আদা বাটা ১ চা-চামচ। রসুন বাটা ১ চা-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। চিনি ১ চা-চামচ। তেল পরিমাণ মতো। গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী।

পদ্ধতি: জয়ফল ও জয়ত্রী গুঁড়া করুন। মাংস ছোট ছোট চারকোনা আকারে কাটতে হবে। তারপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ১০ থেকে ১২ ঘণ্টা ঢেকে রেখে দিন। এরপর যারা চুলায় রান্না করবেন তারা লম্বা লম্বা কাঠিতে মাংসগুলো গেঁথে ফ্রাইপ্যানে তেল দিয়ে মাঝারি জ্বালে দিয়ে দিন। বারবার খেয়াল করবেন যেন পুড়ে না যায়।

আর যারা কয়লার আগুনে করবেন তারা শিকে মাংস গেঁথে আগুনে ১০-১৫ মিনিট ঝলসে নিন।

এরপর পরটা কিংবা নান রুটির সঙ্গে পরিবেশন করুন।

বিফ-ভেজ কারি                                         

  বিফ-ভেজ কারি

           বিফ-ভেজ কারি

 

উপকরণ: কাঁচা পেঁপে মাঝারি আকারের একটি। গরুর মাংস ১ কেজি। পেঁয়াজ বড় বড় করে কাটা ৩ কাপ। ক্যাপ্সিকাম ১টি বড়। আদা বাটা ১ টেবিল-চামচ। রসুন বাটা ১ টেবিল-চামচ। গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ। টমেটো সস ৩ টেবিল-চামচ। তেল পরিমাণ মতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি: গরুর মাংসগুলো চওড়া ফালি করে কাটবেন। পেঁপে ফালি ফালি করে কাটুন। মাংস সিরকা দিয়ে ১ ঘণ্টা রেখে দেবেন। তেল গরম করে আদা রসুন বাটা দিয়ে দিন। এরপর মাংস দেবেন সঙ্গে লবণ। ২-৩ মিনিট নাড়াচাড়া দিয়ে ফালি করা পেঁপেগুলো দিন। প্রয়োজন হলে একটু পানি দিতে পারেন। মাঝারি আঁচে সিদ্ধ করুন। খেয়াল করবেন পেঁপে যেন গলে না যায়। নামানোর ৫ মিনিট আগে পেঁয়াজ টুকরা, ক্যাপ্সিকাম ও সস দিন। গোলমরিচ দিয়ে নামিয়ে রাখুন।

এটা পোলাও ছাড়াও লুচি বা পরটার সঙ্গে খাওয়া যায়।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT