হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

প্রচ্ছদবিজ্ঞান ও প্রযুক্তি

মহাখালীতে নকল আইফোন তৈরির কারখানার সন্ধান

টেকনাফ নিউজ ডটকম:: রাজধানীর মহাখালীতে নকল আইফোন তৈরির কারখানার সন্ধান পাওয়া গেছে। গোপন সংবাদের ভিত্তিতে শনিবার দুপুরে নিউ ডিওএইচএসের একটি বাসায় অভিযান চালিয়ে ৩৬টি আইফোন জব্দ করেছেন শুল্ক গোয়েন্দারা।

শুল্ক গোয়েন্দা বিভাগ জানিয়েছে নিউ ডিওএইচএসের ২৭ নম্বর রোডের ৩৫৬ নম্বর বাসায় ‘টি জে ইলেকট্রনিক লিমিটেড’ নামের নকল ফোন তৈরির প্রতিষ্ঠানটি থেকে ৩৬টি আইফোন জব্দ করা হয়েছে। এ ছাড়া বিপুল পরিমাণ যন্ত্রাংশও সেখান থেকে উদ্ধার করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপ-পরিচালক পায়েল পাশা বলেন, ‘আমাদের কাছে গোপন তথ্য ছিল এখানে শুল্ক ফাঁকি দিয়ে আইফোন এনে বিক্রি করা হয়। কিন্তু এসে দেখলাম বিভিন্ন যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে নকল আইফোন তৈরি হয়।’

৩৬টি আসল আইফোন পাওয়া গেছে জানিয়ে তিনি বলেন, ‘তবে এগুলোর আমদানির কোনো বৈধ কাগজপত্র তারা দেখাতে পারেননি। অভিযানকালে কিছু এইচটিসি ও এলজি হ্যান্ডসেট উদ্ধার করা হয়েছে। এছাড়া কয়েকশ আইফোনের খালি বাক্স পাওয়া গেছে। ধারণা করা হচ্ছ, এই মোড়কেই নকল আইফোন বিক্রি করা হত। এভাবে নকল আইফোন তৈরির মাধ্যমে একদিকে গ্রাহকের সঙ্গে প্রতারণা করা হচ্ছে, আবার অন্যদিকে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছে।’

তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদের জন্য ৭ জনকে আটক করে শুল্ক গোয়েন্দা কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। একই সঙ্গে নকল আইফোন তৈরির যন্ত্রাংশ হিসেবে ব্যাটারি, র‌্যাম, মাদার বোর্ড জব্দ করে নিয়ে গেছেন শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা।

এদিকে আটক কর্মচারীরা দাবি করেছেন, তারা নকল আইফোন তৈরি করেন না। অনলাইনের মাধ্যমে সার্ভিসিংয়ের জন্য আইফোন সংগ্রহ করা হয়। পরে সেগুলো আবার গ্রাহকদের কাছে পৌঁছে দেয়া হয়।

র‌্যাবের সহযোগিতায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের নেতৃত্বে এ অভিযান বেলা ১১টায় শুরু হয়, শেষ হয় দুপুর ২টায়।

এরআগে অবৈধ আইফোন জব্দে সকাল থেকে রাজধানীর গুলশান, উত্তরা, পান্থপথে অভিযান চালিয়েছেন শুল্ক গোয়েন্দারা।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.