টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :

ভোটার বাড়ল ১৫ লাখ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ২ জানুয়ারি, ২০১৭
  • ৭৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
টেকনাফ নিউজ ডেক্স **

হালনাগাদ খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার প্রকাশিত এই খসড়া তালিকা অনুসারে; দেশে নতুন ভোটার হয়েছেন ১৪ লাখ ৯৭ হাজার ৬৭২ জন। তাদের মধ্যে দুই-তৃতীয়াংশই পুরুষ। হালনাগাদে ৯ লাখ দুই হাজার ৮১২ জন পুরুষ ও পাঁচ লাখ ৯৪ হাজার ৮৬০ জন নারী অন্তর্ভুক্ত হয়েছেন।সোমবার ইসি কার্যালয়ে এক ব্রিফিংয়ে সচিব মোহাম্মদ আবদুল্লাহ জানিয়েছেন, যেসব নাগরিকের ভোটার হওয়ার যোগ্য বয়স হওয়ার পরেও বিভিন্ন কারণে ভোটার হতে পারেননি তাদের ভোটার তালিকা হালনাগাদের আওতায় এনে খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে।তিনি জানান, এবার ভোটার তালিকায় নতুন অন্তর্ভুক্ত হয়েছে ১৪ লাখ ৯৭ হাজার ৬৭২ জন।ইসি সচিব জানান, খসড়া ভোটার তালিকা সর্বসাধারণের প্রদর্শনের জন্য সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিস, সংশ্লিষ্ট রেজিস্ট্রেশন অফিসারের (উপজেলা/থানা নির্বাচন) অফিস, রিভাইজিং অথরিটির কার্যালয়, ইউনিয়ন পরিষদ/পৌরসভা/ওয়ার্ড অফিস/ক্যান্টনমেন্ট বোর্ড অথবা রেজিস্ট্রেশন কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ স্থানে টানানো হয়েছে।
তিনি বলেন, ‘২০১৫-১৬ সালে সব মিলিয়ে মোট ১৪ লাখ ৯৭ হাজার ৬৭২ জন নতুন ভোটার নিয়ে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে।’
ইসি সচিব জানান, ২০১৫ সালে ১১ লাখ ২৬ হাজার ৬৫৫ জন নাগরিকের তথ্য নেওয়া হয়। এর মধ্যে পুরুষ ছিলেন ৬ লাখ ৮১ হাজার ৯২৯ জন। আর নারী ছিলেন ৪ লাখ ৪৪ হাজার ৭২৬ জন। ২০১৬ সালের ২৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ৩ লাখ ৭১ হাজার ১৭ জনের তথ্য নেওয়া হয়। তাতে পুরুষ ২ লাখ ২০ হাজার ৮৮৩ জন ও নারী ১ লাখ ৫০ হাজার ১৩৪ জন।
তিনি আরও জানান, খসড়া তালিকায় নাম অন্তর্ভুক্ত হওয়া এসব ভোটারের বিষয়ে দাবি আপত্তির শেষ সময় ১৭ জানুয়ারি, দাবি নিষ্পত্তি ২২ জানুয়ারি এবং ২৭ জানুয়ারি রেজিস্ট্রেশন কর্মকর্তা কর্তৃক দাবি আপত্তি সংশোধনীর জন্য দাখিলকৃত দরখাস্তের আপত্তি গৃহীত হবে। আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি।সচিব আরও বলেন, খসড়া তালিকাসহ দেশে বর্তমানে ভোটারের সংখ্যা ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এর মধ্যে পুরুষ ৫ কোটি ২০ লাখ ৬৪ হাজার ১৮ জন ও নারী ৫ কোটি ২ লাখ ৩৪ হাজার ৮৩ জন।তিনি জানান, এই হালনাগাদে যাদের জন্ম ১ জানুয়ারি ১৯৯৯ বা তার পূর্বে অথচ ভোটার তালিকা হালনাগাদ ২০১৫-১৬ কার্যক্রমে নিবন্ধন করা হয়নি তাদের নিবন্ধিত করা হয়েছে।
এর আগে ২০১৬ সালের ৩১ জানুয়ারি ভোটার তালিকা প্রকাশ করে ইসি। ওই হালনাগাদ কার্যক্রমে ইসির লক্ষ্য ৭২ লাখ থাকলেও নিবন্ধিত হয় প্রায় ৪৪ লাখ ৩৩ হাজার নাগরিক। ২০০৮ সালে দেশে প্রথমবারের মতো ছবিযুক্ত ভোটার তালিকা করা হয়।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT