হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

কক্সবাজারটেকনাফপ্রচ্ছদ

ভোটার তালিকা হালনাগাদে রোহিঙ্গা অধ্যুষিত ৩২ উপজেলায় বিশেষ নজর

টেকনাফ নিউজ ডেস্ক::

ভোটার তালিকা হালনাগাদে রোহিঙ্গা অধ্যুষিত ৩২ উপজেলায় বিশেষ নজর রাখছে নির্বাচন কমিশন (ইসি)। কোনোভাবেই যাতে রোহিঙ্গারা ভোটার হতে না পারে সে বিষয়ে ১০ দফা নির্দেশনাসহ কঠোর তৎপরতা রাখতে মাঠ কর্মকর্তাদের বলা হয়েছে।
বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এক সমন্বয়সভা শেষে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ভোটার তালিকা হালনাগাদে কক্সবাজার, বান্দারবান, রাঙামাটি ও চট্টগ্রামের ৩২ উপজেলাকে বিশেষ এলাকা ঘোষণা করা হয়েছে। এসব এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ১৫ সদস্যের বিশেষ কমিটি রয়েছে।’ইসি সচিবের সভাপতিত্বে ভোটার তালিকা হালনাগাদ বিষয়ে সমন্বয়সভা অনুষ্ঠিত হয়।
সচিব বলেন, ‘রোহিঙ্গারা যাতে কোনোভাবেই ভোটার হতে না পারে সে জন্যে আমাদের উদ্যোগ রয়েছে। এ জন্য ভোটার নিবন্ধনে বিশেষ ফরমও থাকছে। রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় ইউএনও-এর নেতৃত্বে গঠিত কমিটির সুপারিশ ছাড়া কাউকে ভোটার করা যাবে না।’
ইসির ঘোষিত রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ উপজেলাগুলো হলো কক্সবাজার সদর, চকরিয়া, টেকনাফ, রামু, পেকুয়া, উখিয়া, মহেশখালী ও কুতুবদিয়া; বান্দরবান সদর, রুমা, থানচি, বোয়াংছড়ি, আলীকদম, লামা ও নাইক্ষ্যংছড়ি; রাঙামাটি সদর, লংগদু, রাজস্থলী, বিলাইছড়ি, কাপ্তাই, বাঘাইছড়ি, জুরাছড়ি ও বরকল এবং চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগড়া, বাঁশখালী, রাঙ্গুনিয়া ও কর্ণফুলী।
এসব এলাকার নাগরিকদের ভোটার হতে যা লাগবে
বিশেষ তথ্য ফরমে প্রদত্ত জাতীয় পরিচয়পত্রের নম্বর অলাইনে যাচাই করা হবে।
(ক) ভাইবোনের ডাটাবেজে মাবাবার নামের সঙ্গে আবেদনকারীর ফরম-১-এ উল্লিখিত মাবাবার নামের মিল থাকতে হবে।

(খ) চাচা-ফুফুর ডাটাবেজে তাদের বাবার নাম ও ঠিকানার সঙ্গে আবেদনকারীর বিশেষ তথ্য ফরমে প্রদত্ত পিতামহের নাম ও ঠিকানার মিল থাকতে হবে।
(গ) প্রয়োজনে নিকট আত্মীয়ের মোবাইল নম্বরে কথা বলে তাদের পরিচিতি সম্পর্কে নিশ্চিত হতে হবে।
উপজেলা বিশেষ কমিটি প্রতিটি ফরম পুঙ্খানুপুঙ্খভাবে যাচাইবাছাই করে সিদ্ধান্ত দেবে।
রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়ে যদি কেউ তাদের স্বপক্ষে সহযোগিতা অথবা মিথ্যা তথ্য দেন অথবা মিথ্যা-জাল কাগজপত্র সরবরাহ করেন অথবা সংশ্লিষ্ট কারো গাফিলতি ভোটার তালিকা আইন অনুযায়ী ফৌজদারি মামলা দায়ের করতে হবে।
হালনাগাদে উদ্বুদ্ধকরণ, তথ্য সংগ্রহকারীদের তদারকি
ইসি সচিব জানান, ভোটার তালিকা হালনাগাদকে সামনে রেখে মাঠপর্যায়ে ব্যাপক প্রচারণা ও উদ্বুদ্ধকরণ কর্মসূচি নিতে বলা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের, মসজিদে ইমামদের মাধ্যমে, নারী ভোটারদের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জনসম্পৃক্ততা বাড়াতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আলাদা আলাদা প্রচারণামূলক কার্যক্রম চালাতে বলা হচ্ছে। তথ্য সংগ্রহকারী যাতে প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে কাজ করেন, সে বিষয়েও তদারকি করা হবে বলে তিনি জানান।
হিজড়া পরিচয়ে ভোটার
ইসি সচিব হেলালুদ্দীন জানান, এবার হালনাগাদের সময় হিজড়া পরিচয়ে ভোটার হতে পারবেন তৃতীয় লিঙ্গের নাগরিকরা। ভোটার নিবন্ধন ফরমে ‘লিঙ্গ পরিচয়’ অপশনে নারী, পুরুষের পাশাপাশি হিজড়া রাখা হয়েছে। বিদ্যমান পুরুষ ও নারী ভোটার তালিকার পাশাপাশি এখন থেকে হিজড়া সম্প্রদায়ের জন্য আলাদা ভোটার তালিকা থাকবে বলেও তিনি জানান।
নতুন ভোটাররা স্মার্ট কার্ড পাবেন
এবার হালনাগাদে যুক্ত হওয়া নতুন ভোটাররা আগামী ৩১ জানুয়ারি তালিকাভুক্ত হবেন। জাতীয় পরিচয়পত্র সংগ্রহের সময় তাদের হাতে স্মার্ট কার্ড দেওয়া হবে বলে জানান ইসি সচিব।
বর্তমানে ১০ কোটি ৪২ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত রয়েছেন।
হালনাগাদে প্রায় ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ হবে এবার। কম বয়সীরা ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে তালিকাভুক্ত হবেন। হালনাগাদের সময় ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের ছাপ নেওয়া হবে।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.