হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

প্রচ্ছদমজার বিষয়

ভালো ও সুস্বাদু আম চেনার উপায়!

http://www.teknafnews.com/

বৈশাখ শেষ প্রায়, পাকা আমের মৌসুম এসে গেছে, বাজারে বাহারি রকমের আমের পসরা সাজিয়ে বসবেন বিক্রেতারা। আর এই মৌসুম এলেই ধুম পড়ে যায় আম কেনার। কিন্তু ভাল ও সুস্বাদু আম না হলে পুরো টাকাটাই মাটি। আর মেজাজতো বিগড়ে যাওয়ার উপক্রম হয়।

তাই জেনে নিন ভাল আম চেনার কিছু উপায়:

গন্ধ:
ফল টাটকা কি না বুঝতে নিজের ঘ্রাণশক্তির উপর ভরসা রাখুন। আমের প্রকার অনুযায়ী বদলে যায় সুগন্ধ। আমের বোঁটার কাছ থেকে যদি ফলের মিষ্টি গন্ধ বেরোয় তা হলে সেই আম কিনুন। খুব জোরালো, টক বা অ্যালকোহলিক গন্ধ বেরোলে সেই আম কিনবেন না।

পাকা আম নরম হয়:

আমের গায়ে আঙুলের মাথা দিয়ে টিপে টিপে দেখুন। পাকা আম সুন্দর নরম হবে। কিন্তু যদি আঙুলের চাপে গর্ত হয়ে যায় তা হলে সেই আম কিনবেন না। তবে যদি বাড়িতে এক সপ্তাহ রেখে খেতে চান তা হলে একটু শক্ত দেখে আম কিনুন।

বিবেচ্য আমের চেহারাও:

একটি প্রবাদ আছে, আগে দর্শনধারী, পরে গুণবিচারী- আমের ক্ষেত্রে কিন্তু এক্কেবারে সত্যি। নিটোল, দাগহীন আম কিনুন। খোসা কুঁচকে গেছে এমন আম কিনবেন না। রং বিশেষ গুরুত্বপূর্ণ নয়। লাল, সোনালি হলুদ, সবুজ, গেরুয়া, কমলা যে কোনো রঙের আম যদি দেখতে সুন্দর লাগে কিনতে পারেন।

কার্বাইড মুক্ত আম কিনুন:

অনেক আমবিক্রেতাই কাঁচা আম কিনে কার্বাইড দিয়ে পাকিয়ে বিক্রি করেন। আম কেনার ব্যাপারে তাই একটু খুঁতখুঁতে হওয়া ভালো। ই-কমার্স সুপারমার্কেটে টাটকা, অরগ্যানিক আম পাবেন। এ ছাড়াও অনেক বিক্রেতা একদম গাছ পাকা আম বিক্রি করেন। তেমনই দেখে কোনো আমবিক্রেতার কাছ থেকে আম কিনুন।

 

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.