হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

পরিবেশস্বাস্থ্য

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

image_214493.14টেকনাফ নিউজ ডেস্ক:::::ভবিষ্যতে বিনিয়োগ, কমাবে ম্যালেরিয়া এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব ম্যালেরিয়া দিবস-২০১৫। শনিবার সারাদেশে অষ্টমবারের মতো জাতীয় পর্যায়ে দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে সরকারি পর্যায়ে বড় কোনো কর্মসূচি না থাকলেও জেলা ও উপজেলা পর্যায়ে সচেতনতামূলক নানা কর্মসূচি পালন করা হবে। তবে কেন্দ্রীয় পর্যায়ে রাজধানীতে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামছুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মোহাম্মদ জহিরুল করিম বলেন, দেশের ১৩ জেলায় এক কোটি ৩২ লাখ মানুষ ম্যালেরিয়া ঝুঁকিতে রয়েছেন। তার মধ্যে পার্বত্য অঞ্চলে ম্যালেরিয়া পরিস্থিতি এখনও উদ্বেগজনক। সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচির কারণে ম্যালেরিয়া আক্রান্তের হার ক্রমান্বয়ে কমলেও সার্বিকভাবে রোগী কমছে না। এখনও প্রতিবছর গড়ে প্রায় ৫০ হাজার মানুষ ম্যালেরিয়া আক্রান্ত হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি ও কক্সবাজার জেলায় ম্যালেরিয়ার প্রকোপ অনেক বেশি। এরপরই রয়েছে শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, কুড়িগ্রাম, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও চট্টগ্রাম জেলা। এসব জেলার ৭০টি উপজেলার ৬২০টি ইউনিয়নকে ম্যালেরিয়া ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

জহিরুল করিম জানান, ২০১৩ সাল পর্যন্ত ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ছিল ২৬ হাজার ৮৫২ জন। ২০১৪ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ হাজার ৪৮০ জনে। ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ধারাবাহিকভাবে ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যাও কমেছে। ২০১৩ সালে এ রোগে ১৫ জন মারা গেছেন। তবে ২০১৪ সালে ম্যালেরিয়া আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫ জন।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.