হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

প্রচ্ছদমজার বিষয়

বিধবা বিয়ে করলে দু’লাখ টাকা দেবে সরকার

টেকনাফ নিউজ ডেস্ক:: বিধবা বিয়ে করলে পাওয়া যাবে আর্থিক পুরস্কার। এজন্য যিনি বিয়ে করবেন তাকে দেয়া হবে নগদ দুই লাখ টাকা। তবে ১৮ থেকে ৪৫ বছর বয়সী বিধবাকে বিয়ে করতে হবে। এরজন্য আরও কিছু শর্ত আছে, যার একটি শর্ত হলো- বিধবাকে বিয়ে করাটাই হতে হবে বিয়েকারীর প্রথম বিয়ে। এই আর্থিক পুরস্কার দেয়ার কথা ভাবছে ভারতের মধ্যপ্রদেশ সরকার।

প্রদেশটির মুখ্যমন্ত্রী ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা শিবরাজ সিংহ চৌহান এ ধরনের একটি সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। ফলে ভারতের ইতিহাসে প্রথমবারের মতো এ ধরনের পুরস্কার দেয়া হবে।

গত জুলাই মাসে ভারতের সুপ্রিম কোর্ট বিধবাদের বিবাহে উত্সাহিত করতে একটি নীতি প্রণয়নের জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছিলেন। আদালতের ওই নির্দেশের পরিপ্রেক্ষিতেই মধ্যপ্রদেশে এ ধরনের প্রকল্প হাতে নেয়া হচ্ছে বলে অনেকে মনে করছেন।

দেশটির সরকারি সূত্রের খবর, ইতোমধ্যেই বিধবা বিবাহের একটি প্রকল্পের খসড়া তৈরি করা হয়েছে। শিগগিরই তা পাঠানো হবে অর্থ দফতরে। সেখানে আনুষ্ঠানিক ছাড়পত্র পাওয়ার পর সেটি রাজ্য মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে। সবকিছু ঠিকঠাক চললে আগামী তিন মাসের মধ্যেই এই প্রকল্প বাস্তব রূপ পেয়ে যাবে।

দেশটির মধ্যপ্রদেশ সরকারের দাবি, এ ধরনের উদ্যোগ দেশে এই প্রথম। এই প্রকল্প চালু হলে বছরে প্রায় এক হাজার বিধবার বিয়ে হবে বলে আশা মধ্যপ্রদেশ সরকারের।

খসড়া অনুসারে, ১৮ থেকে ৪৫ বছর বয়সী বিধবাকে বিয়ে করলে সংশ্লিষ্ট ব্যক্তি পাবেন দুই লাখ টাকা। প্রাথমিকভাবে প্রকল্পের জন্য বছরে ২০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। এই প্রকল্পের যাতে অপব্যবহার না হয় সে জন্য কয়েকটি শর্তও রাখা হচ্ছে। যেমন, যিনি কোনো বিধবাকে বিয়ে করবেন তার সেটাই প্রথম বিয়ে হতে হবে। জেলা কালেক্টরেটে বিবাহ নথিভুক্ত করতে হবে। গ্রাম পঞ্চায়েত বা কোনো স্থানীয় সংস্থার দেয়া প্রমাণপত্র এ ক্ষেত্রে গ্রাহ্য হবে না বলেও খসড়ায় বলা হয়েছে।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.