হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

প্রচ্ছদবিজ্ঞান ও প্রযুক্তি

বাস্তব সত্য ভিত্তিক সংবাদ প্রচারকারী ১০টি আন্তর্জাতিক গণমাধ্যম ব্র্যান্ড

টেকনাফ নিউজ ডটকম::: ইন্টারনেটে ধাপ্পাবাজি, ভুয়া সংবাদ এবং নতুন রাজনৈতিক প্রশাসন যারা নিজেদের পক্ষে “বানানো সংবাদ” প্রচার করে এমন যুগে কোথায় পাওয়া যাবে বাস্তব সত্য, বাস্তব সংবাদ?
বিষয়টি নিয়ে লোককে আজকাল বেশ উদ্বিগ্নই থাকতে দেখা যায়। আর ওই পরিপ্রেক্ষিতেই এখানে এমন ১০টি আন্তর্জাতিক গণমাধ্যম ব্র্যান্ডের উল্লেখ করা হলো যেগুলোতে বাস্তব সত্য সংবাদ পাওয়া যাবে।
১. দ্য নিউ ইয়র্ক টাইমস
মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাশালি পত্রিকা এটি। সম্পাদকীয় পাতায় এবং কিছু খবর প্রচারের ক্ষেত্রে এটি বামপন্থাঘেষা প্রগতিশীল দৃষ্টিভঙ্গি লালন করে। কিন্তু তথাপি এটি প্রতিবেদন তৈরির ক্ষেত্রে নৈতিক মানদণ্ড মেনে চলে এবং সাংবাদিকতার ক্ল্যাসিক উপাদানগুলো ধারণ করে। ব্যবসা, রাজনীতি এবং সংস্কৃতি বিষয়ক সংবাদের ক্ষেত্রে এটি নেতৃত্ব দেয়।
২. দ্য ওয়াল স্ট্রিট জার্নাল
যুক্তরাষ্ট্রের সর্বাধিক প্রচারিত পত্রিকা। ২০০৭ সালে অস্ট্রেলিয়ান মিডিয়া মোগল রুপার্ট মারডক এটি কিনে নেওয়ার পর এতে ব্যবসার সংবাদের পাশাপাশি সাধারণ সংবাদও কভার করা শুরু হয়। মুক্তবাজার অর্থনীতির দৃষ্টিকোন লালন করে এই পত্রিকা।
৩. দ্য ওয়াশিংটন পোস্ট
১৯৭০ এর দশকে ওয়াটারগেট কেলেঙ্কারির খবর প্রচার করে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনকে ক্ষমতা থেকে নামিয়ে দিয়েছিল এই পত্রিকা। সম্প্রতি অ্যামাজোন ডটকম পত্রিকাটি কিনে নেয়। তবে পত্রিকাটি এর বুদ্ধিবৃত্তিক ঐতিহ্য ধরে রেখেছে।
৪. বিবিসি
ব্রডকাস্ট রেডিও এবং টেলিভিশন সাংবাদিকতায় বৈশ্বিক মানদণ্ড সৃষ্টি করেছে বিবিসি।
৫. দ্য ইকোনমিস্ট
এ ম্যাগাজিনটিতে কাজ করেন অসাধারণ সব অর্থনীতিবিদ এবং সাংবাদিক। প্রতি সপ্তাহে বিশ্বব্যাপী কী ঘটছে সে সম্পর্কে বাস্তব সত্য ভিত্তিক এবং কঠোরভাবে সম্পাদিত সংবাদ উৎপাদন করেন তারা।
৬. দ্য নিউ ইয়র্কার
এই ম্যাগাজিনটি প্রতি সপ্তাহে শীর্ষ লেখক এবং প্রতিবেদকদের অত্যাধুনিক আখ্যান এবং ননফিকশন লেখা প্রকাশ করেন। ফলে অনেক সময় ব্যবসা-বাণিজ্য, সংস্কৃতি, রাজনীতি প্রভৃতি বিষয়ে বাস্তবসত্য ভিত্তিক একেকটি প্রতিবেদন তৈরি করতে কয়েকমাস সময়ও লেগে যায়। বাস্তব সত্যটি কী তা সরাসরি পরখ করতে গিয়েই এত দীর্ঘ সময় লাগে। ফলে প্রতি সপ্তাহেই এতে গভীর অনুসন্ধানী এবং বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ হয় যা আর কোথাও পাওয়া যায় না।
৭. ওয়্যার সার্ভিস: দ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স, ব্লুমবার্গ নিউজ, এএফপি
বিশ্ব রাজনীতি এবং অর্থনীতি সম্পর্কিত সংবাদ এবং তথ্যপ্রবাহের মেরুদণ্ড সরববরাহ করে এই সংবাদ সংস্থাগুলি।
৮. ফরেইন অ্যাফেয়ার্স
এই মাসিক ম্যাগাজিনটি প্রকাশিত হয় কাউন্সিল অন ফরেন রিলেশনস কর্তৃক। বৈশ্বিক ব্যাপার-স্যাপার নিয়ে যারা একটু মাথা ঘামাতে চান তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পত্রিকা। আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বিশ্বের সেরা সেরা বিশ্লেষকদের লেখা প্রকাশ করে এটি।
৯. দ্য আটলান্টিক
বাস্তব ঘটনা বা অভিজ্ঞতা ভিত্তিক প্রতিবেদন তৈরির জন্য এটি বিখ্যাত।
১০. পলিটিকো
২০০৬ সালে ওয়াশিংটন পোস্ট ছেড়ে আসা একঝাঁক মেধাবি সাংবাদিক এটি প্রতিষ্ঠিত করেন।

রানার আপ:
– সিএনএন
– এনবিসি নিউজ
– সিএসবি নিউজ
– এবিসি নিউজ

ব্যবসায় সংবাদ সূত্র:
– ফোবর্স ম্যাগাজিন
–  ব্লুমবার্গ বিজনেস উইক ম্যাগাজিন
– ফরচুন ম্যাগাজিন
– দ্য ফিনান্সিয়াল টাইমস নিউজ পেপার
সূত্র: ফোবর্স

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.