হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

জাতীয়প্রচ্ছদ

বাংলাদেশ ব্যাংকের টাকা চুরিতে উত্তর কোরিয়ার হাত: যুক্তরাষ্ট্র

টেকনাফ নিউজ ডেস্ক **
বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন (আট কোটি ১০ লাখ) মার্কিন ডলার চুরিসহ বিশ্বব্যাপী একাধিক সাইবার হামলার নেপথ্যে রয়েছে উত্তর কোরিয়া সমর্থিত একজন কম্পিউটার প্রোগ্রামার। তার নাম পার্ক জিন হিওক। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস এ অভিযোগ জনসমক্ষে এনেছেন।
অভিযোগ অনুযায়ী, উত্তর কোরিয়ার সরকারসমর্থিত একটি হ্যাকিং টিমের সদস্য পার্ক জিন হিওক। তারা ষড়যন্ত্র করে বিশ্বব্যাপী হাকিংয়ের মাধ্যমে বিপুল সংখ্যক কম্পিটারের ক্ষতি করেছে। পার্ক জিন হিওন ‘লাজারাস গ্রুপ’ “Lazarus Group,” নামের একটি ব্যক্তি মালিকাধীন হ্যাকিং টিমের সদস্য। এই লাজারাস গ্রুপ উত্তর কোরিয়ার সরকারি প্রতিষ্ঠানের হয়ে কাজ করে।
মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস জানান, পার্ক জিন হিওনের বিরুদ্ধে কম্পিউটারের মাধ্যমে প্রতারণা ও অপব্যবহার করার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। এতে তার সর্বোচ্চ সাজা হতে পাঁচ বছরের কারাবাস। তার বিরুদ্ধে আনা আরেক অভিযোগে (ওয়ার ফ্রড) সাজা হতে পারে সর্বোচ্চ ২০ বছর।
পার্কের বিরুদ্ধে যতগুলো অভিযোগ আনা হয়েছে তার মধ্যে রয়েছে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ষড়যন্ত্র করে বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি করা। এ ছাড়া ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সনি করপোরেশন ও ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই ২.০ গ্লোবাল র‌্যানসমওয়্যার’ সাইবার আক্রমণের অভিযোগে তার বিচার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।
পার্ক জিন হিওনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গ্রহণ করে বলা হয়েছে, পার্ক হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের অর্থ হাতিয়ে নেওয়ায় জড়িত ছিল। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.