হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

পর্যটনপ্রচ্ছদ

বঙ্গোপসাগর এবং ‘ব্লু ইকোনমি’ আনবে উন্নতির নতুন ধাপ : তথ্যমন্ত্রী

টেকনাফনিউজ ডেস্ক::  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন,বঙ্গোপসাগর এবং ‘ব্লু ইকোনমি’ দেশকে উন্নতির নতুন ধাপে নিয়ে যাবে।

তিনি বলেন, মেরিটাইম বা সাগর সংক্রান্ত বিদ্যা আয়ত্ত্ব করার মধ্যদিয়ে বঙ্গোপসাগরে নতুন অর্থনৈতিক দুয়ার উন্মোচন করা সম্ভব।

ডিজিটাল প্রযুক্তির পাশাপাশি মেরিটাইম অর্থনীতি বা ব্লু ইকোনমিও দেশকে অতিদ্রুত উন্নয়নের শিখরে পৌঁছে দিতে পারে।

মন্ত্রী আজ রবিবার রাজধানীর মিরপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ ক্যাম্পাসে তাদের আয়োজিত নৌ-স্থাপত্য ও সমুদ্রতীর প্রকৌশলে স্নাতক পর্যায়ের পাঠ্যক্রম নির্ধারণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়াল এডমিরাল এ এস এম আব্দুল বাতেনের সভাপতিত্বে শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ কর্মশালায় আলোচনায় অংশ নেন।

তিনি বলেন, এজন্য মেরিটাইম নিরাপত্তা ও ব্যবস্থাপনা, সাগরে পর্যটন, সাগরের ঢেউ ও বায়ু থেকে শক্তি উৎপাদন, তীরবর্তী অঞ্চল থেকে খনিজ আহরণ, অগভীর সাগরে নতুন ভূমি সৃষ্টি, সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ, মৎস্য সম্পদ আহরণ, নির্বিঘ্ন নৌ চলাচল, নৌদূষণ দূরীকরণ ও বর্জ্য ব্যবস্থাপনা, জলবায়ূ পরিবর্তন মোকাবেলা এবং এসকল ক্ষেত্রে দক্ষ জনবল সৃষ্টিসহ সাগরকেন্দ্রিক অর্থনীতি ও পরিবহন সংক্রান্ত সকল বিষয় গবেষণা ও উন্নত শিক্ষা একান্ত আবশ্যক।

তথ্যমন্ত্রী এ সময় মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারীদের শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, এখনও এদেশের এক মুঠো মাটি চেপে ধরলে একফোঁটা রক্ত বেরুবে, মাটিতে কান পাতলে শোনা যাবে লক্ষ মা-বোনের বুক ফাটা আর্তনাদ। দেশপ্রেম, মা-বাবা ও শিক্ষকদের সম্মান সবার আগে।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.