হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

জাতীয়প্রচ্ছদশিক্ষা

প্রাথমিকে সমন্বয় বদলির নির্দেশনা জারি

টেকনাফ নিউজ ডেস্ক::
প্রাথমিক সমন্বয় বদলির নির্দেশনা জারি করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে ২০১৩ সনের পূর্বে জাতীকরণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ২০১৩ সনে জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের পারস্পরিক/সমন্থয় বদলি সংক্রান্ত গাইডলাইনের নির্দেশনা দেওয়া হয়েছে

এতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের সমন্বয় বদলির জন্য নিম্নের গাইডলাইন অনুসরন করার নির্দেশ দেওয়া হয়েছে:

১. সমন্বয় বদলি হবে উপজেলার অভ্যন্তরে এবং ০১ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বরের মধো।

২. সমন্বয় বদলি প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

৩. নতুন জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সর্বোচ্চ ২ জন আত্মস্বীকৃত শিক্ষককে ইতোপূর্বে জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সমন্বয় বদলি করতে হবে। সাধারণ বদলি ৰা সমন্বয় বদলির কারণে পূর্বে জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকগণের ৫০% এর বেশি নব জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক থাকতে পারবে না।

8. সমন্বয় করার জনা নতুন জাতীয়করণকৃত বিদ্যালয়ের শিক্ষক ও পূর্বে জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের নিকট হতে আবেদনপত্র চাওয়া যেতে পারে। আবেদন পাওয়া না পেলে কর্তৃপক্ষ জনস্বার্থে আবেদন ছাড়াই প্রয়োজনীয় সমন্বয় বদলি করতে পারবেন।

৫. সমন্বয়ের ক্ষেত্রে আগ্রহী বয়োজ্যেষ্ঠ মহিলা শিক্ষকদের অগ্রাধিকার দিতে হবে এবং পরবর্তীতে বয়োজেষ্ঠ্য পুরুষ শিক্ষকদের বিবেচনা করতে হবে।

৬. সমন্বয়ের সময় পাশ্ববতী/নিকটস্থ বিদ্যালয়ের শিক্ষকগণের মধ্যে সমন্বয়ের বিষয়টি অগ্রাধিকার দিতে হবে।

৭. আবেদন ছাড়া সমন্বয়ের ক্ষেত্রে পুরুষ শিক্ষকদের বিবেচনা করতে হবে। তবে ৫৫ বছরেরর বেশি বয়সী শিক্ষকদের ৰিবেচনা করাই শ্রেয়।

৮. সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষণ অফিসারের সঙ্গে পরামর্শ করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সমন্বয় বদলির আদেশ জারি করবেন।

৯. সিটি কর্পোরেশনকে একটি ইউনিট হিসাবে বিবেচনা করতে হবে। সিটি করপোরেশনের ভেতরে আন্ত:থানায় সময়ের প্রয়োজন হলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সংশ্রিষ্ট থানা শিক্ষা অফিসারের সাথে জালোচনা করে সমন্বয় বদলির আদেশ করবেন।

১০, সমন্বয় বদলি করার সময় সাধারণ বদলির শর্তসমূহ (সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা, ২০১৮ (সংশোধিত) প্রযোজা হবে না।

১১. সমন্বয়জনিত বদলির কারণে যোগদানের পর পুনরায় বদলির ক্ষেত্রে সাধারণ বদলির শর্তসমূহ প্রযোজা হবে।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.