হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

কক্সবাজারপ্রচ্ছদ

প্রাথমিকভাবে ৪৪০ রোহিঙ্গা হিন্দু পরিবারকে মিয়ানমার ফেরত নিতে রাজি

টেকনাফ নিউজ ডেস্ক []

মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের প্রস্তুতি সম্পর্কে রোহিঙ্গাদের অবহিত করা হয়েছে। একই সঙ্গে ৩ দফায় বৈঠকে রোহিঙ্গাদের দাবি সমুহ জানা গেছে। প্রত্যাবাসনের ক্ষেত্রে মিয়ানমার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ৩ ক্ষেত্রে আলোচনা করার। রোহিঙ্গাদের সাথে যে আলোচনা হয়েছে তা আবারো হবে। একই সঙ্গে আসিয়ানের প্রতিনিধিদের সাথেও আলোচনা হবে। আসিয়ানের রোহিঙ্গা সংক্রান্ত মার্চ মাসে দেয়া প্রস্তাবনা বিবেচনা করা হবে।

তিনি জানান, প্রাথমিকভাবে ৪৪০ রোহিঙ্গা হিন্দু পরিবারকে মিয়ানমারে ফেরত নিতে তারা রাজী।

দ্বিতীয় দিনের মতো কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এসময় তিনি বলেন, প্রত্যাবাসন প্রক্রিয়া উভয় পক্ষের আলোচনার মধ্যে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সাথে বৈঠকের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রণালয়ের এ সংক্রান্ত বৈঠক হবে ঢাকায় ফিরে।

মিয়ানমারের প্রতিনিধিদলটি রোববার সকালে প্রতিনিধি দলটি কুতুপালং ৪ নম্বর ক্যাম্পে যান। যেখানে গতকালে ৩৫ সদস্যের রোহিঙ্গা প্রতিনিধিদের সাথে তৃতীয় দফায় বৈঠক করেন। টানা ২ ঘন্টার বেশি সময় ধরে বৈঠকে মিয়ানমারের প্রতিনিধিদের সাথে নিজের নানা দাবির কথা জানান রোহিঙ্গারা। রোহিঙ্গারা বলেছেন, নাগরিকত্ব, স্বাধীন চলা-ফেরার নিরাপত্তা প্রদান করলে তারা স্বদেশে ফেরত যাবেন। মিয়ানমারের প্রতিনিধিরা তাদের কথা শুনেন এবং রোহিঙ্গাদের স্বদেশে ফেরত যাওয়ার আহবান জানান। ফেরত গেলে তাদের দাবি সমুহ বিবেচনা করবে বলেও আশ্বাস দেন বলে বৈঠকে অংশ নেয়া রোহিঙ্গারা জানিয়েছেন।

এরপর মিয়ানমারের প্রতিনিধিদলটি রোহিঙ্গা হিন্দু ক্যাম্প পরিদর্শনে যান। ওখানে রোহিঙ্গা হিন্দুদের সাথে আলাপ করছেন।

মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে’র নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল শনিবার বিমান যোগে সকাল ১০ টায় কক্সবাজার পৌঁছেন। প্রতিনিধি দলটি বিমান বন্দর থেকে হোটেল রয়েল টিউলিপে যান। এরপর উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন যান। প্রতিনিধিদলটি কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের ৩৫ জনের একটি দলের সাথে ২ দফায় আলাপ আলোচনা শুরু করেন।

২ দফার আলোচনা রোহিঙ্গাদেরকে নিজ দেশে ফিরে যেতে আহবান জানান মিয়ানমারের প্রতিনিধিরা। একই সঙ্গে ফিরে গেলে সেখানে কি রকম সুযোগ সুবিধা পাবেন তার সম্পর্কে ধারণা দেয়া হয়। এসময় রোহিঙ্গাদের পক্ষে নানা দাবি উত্তাপন করা হয়। বৈঠকে অংশ নেয়া কয়েকজন রোহিঙ্গা জানান, বৈঠকে প্রত্যাবাসন ইস্যুতে যৌথ ডায়লগে সম্মতি জানিয়েছে মিয়ানমারের প্রতিনিধিরা।

1 Comment

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.