হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

আর্ন্তজাতিকপ্রচ্ছদরাজনীতি

প্রবাসীরা যেভাবে নির্বাচনে অংশ নিতে পারবেন

টেকনাফ নিউজ ডেস্ক::
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের বাইরে থাকা প্রবাসীরাও ভোট দেওয়ার সুযোগ পাবেন। পোস্টাল ব্যালট পেপারের মাধ্যমে এই সুবিধা চালু রেখেছে নির্বাচন কমিশন। তবে, এক্ষেত্রে ভোটে অংশ নেওয়ার জন্য ব্যালট পেপার চেয়ে ডাকযোগে জেলা রিটার্নিং অফিসারের কাছে দরখাস্ত করতে হবে তাদের।

দরখাস্ত ডাকযোগে বাংলাদেশে পৌঁছানোর পর প্রবাসীদের দেওয়া বিদেশের ঠিকানায় ডাকযোগে ব্যালট পেপার পাঠানো হবে। তারপর পছন্দের প্রতীকে ভোট দিয়ে পুনরায় ডাকযোগে রিটার্নিং অফিসারের কাছে ৩০ ডিসেম্বরের আগে ফেরত পাঠাতে হবে।
দরখাস্তে ন্যাশনাল আইডি কার্ডের নম্বর, ন্যাশনাল আইডি কার্ডের অপর পৃষ্ঠায় থাকা ঠিকানা উল্লেখ করতে হবে। বিদেশে যে ঠিকানায় ব্যালট পেপার পাঠাতে হবে ওই ঠিকানা অবশ্যই দরখাস্তে নিদিষ্ট করে লিখতে হবে। বাংলাদেশ থেকে যে খামে করে ব্যালট পেপার পাঠানো হবে প্রবাসীদের কাছে তার ডাক টিকেট খরচ নির্বাচন কমিশন বহন করবে। অপরদিকে, প্রবাসীরা ব্যালট পেপারের জন্য যে দরখাস্ত পাঠাবেন দেশে, তার ডাকটিকেট খরচ বহন করতে হবে প্রবাসীদের।

বাংলাদেশের ন্যাশনাল আইডি কার্ড আছে, যারা নির্বাচনের সময় দেশে এসে ভোটে অংশ নিতে পারছেন না এবং যারা পোস্টাল ব্যালটের মাধ্যমে বিদেশ থেকে ভোট দিতে আগ্রহী, তাদের শিগগিরই নিজ নিজ জেলা রিটার্নিং অফিসারের কাছে (জেলা প্রশাসক) পোস্টাল ব্যালটের জন্য দরখাস্ত পাঠাতে হবে। তবে, এক্ষেত্রে অবশ্যই নিদিষ্ট সময়সীমা বিষয়টি মাথায় রাখবে হবে।

এদিকে, ভোট দিতে ইচ্ছুক প্রবাসীদের তালিকা নির্বাচন কমিশনে আলাদাভাবে জমা দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রবাসীদের ভোটাধিকার বাস্তবায়নের দাবিতে কর্মরত অরাজনৈতিক সংগঠন প্রবাসী বাঙালি কল্যাণ সমিতি (প্রবাকস)। ভোট দিতে ইচ্ছুক প্রবাসীদের রিটার্নিং অফিসারের কাছে ডাকযোগে প্রদত্ত দরখাস্তের কপি প্রবাকসের কো-অর্ডিনেটর ওমর আলীর কাছে ২০ ডিসেম্বরের মধ্যে ই-মেইলে (omarali1971@gmail.com) পাঠাতে হবে।

প্রসঙ্গত, একাদশ সংসদ নির্বাচনে প্রবাসীদের ভোট গ্রহণের জন্য প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদাকে গত ২০১৮ সালের ২৩ মে স্মারকলিপি দিয়েছে প্রবাসী বাঙালি কল্যাণ সমিতি (প্রবাকস)। ওই সময় তিনি বলেন, `পোস্টাল ব্যালটে ভোট দিতে আগ্রহী প্রবাসীদের জেলা রিটার্নিং অফিসারের কাছে ডাকযোগে বিদেশ থেকে আবেদন করতে হবে।’

এর আগে, বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে প্রবাসীদের অংশগ্রহণ নিশ্চিত করার কথা বলা হলেও নানা কারণে তা আর হয়ে উঠেনি। সেই ধারাবাহিকতায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সিইসি কে এম নুরুল হুদা উদ্যোগ নিলেও কূটনৈতিক জটিলতার কারণে এবারও সেটি কার্যকর করা সম্ভব হচ্ছে না। তবে, কোনো প্রবাসী যদি ভোটে অংশ নিতে চায় তাহলে তার জন্য পোস্টাল ব্যালটে ভোটের সুযোগ রেখেছে কমিশন।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.