টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
জাওয়াদে উত্তাল সমুদ্র: সেন্টমার্টিনে ৫ ও ৬ ডিসেম্বর পর্যটকবাহী জাহাজসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘূর্ণিঝড় জাওয়াদ : প্রভাব বাংলাদেশে, ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত প্রবালদ্বীপের একমাত্র মুক্তিযোদ্ধা আবদুস সালম ইন্তেকাল আজ সোমবার সূর্যগ্রহণ বেলা ১১টা থেকে দুপুর ৩টা ৭ মিনিট পর্যন্ত রোহিঙ্গারা ভাসানচর থেকে বেড়াতে কক্সবাজার কোন দিকে যাচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ? টেকনাফে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত বাঁকখালী নদী ও প্যারাবন ধ্বংস: পরিবেশ আইনে ১৭ জনের বিরুদ্ধে মামলা টেকনাফে সাড়ে ৩ হাজার একর জমিতে লবণ উৎপাদনে চাষীরা এখন মাঠে এবার দুর্নীতিকে ‘লালকার্ড’ দেখাবে শিক্ষার্থীরা

প্রথম আলো বন্ধুসভার বর্ষ বিদায় উৎসব

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬
  • ১৪১ বার এই সংবাদটি পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি []

বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকতের লাবনী পয়েন্টে গতকাল শনিবার সকালে বর্ষবিদায় উৎসব-২০১৬ পালন করেছে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা।এসময় সমুদ্রসৈকতসহ কক্সবাজারের উন্নয়নে ১০ দফা বাস্তবায়নের দাবি জানানো হয়।বিপুল সংখ্যক পর্যটক এই উৎসব উপভোগ করেন।

বেলা ১১টায় সৈকতের লাবনী পয়েন্ট শুরু হওয়া উৎসবে সভাপতিত্ব করেন বন্ধুসভার সভাপতি কাজী মিজানুর রহমান। বন্ধুসভার সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিলের সঞ্চালনায় অনুষ্টিত উৎসবে ১০ দফা ঘোষণা করেন বন্ধুসভার প্রধান উপদেষ্টা ও প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান আব্দুল কুদ্দুস রানা।

দফাগুলো হচ্ছে, সৈকতের লাবনী পয়েন্টে পর্যটকের নিরাপদ গোসলের জন্য ‘সি-নেটিং’ ব্যবস্থা গ্রহন, সৈকতের জীববৈচিত্র সংরক্ষণে যত্রতত্রে বিচ-বাইকসহ যানবাহন চলাচল বন্ধ, সমুদ্রে ভেসে যাওয়া পর্যটকের চিকিৎসার জন্য সৈকতে ভ্রাম্যমান ক্লিনিক স্থাপন, সেন্ট মার্টিনের জীববৈচিত্র রক্ষায় অতিরিক্ত পর্যটক যাতায়াত নিয়ন্ত্রণ, শহরের প্রধানসড়ক যানজটমুক্ত করণ ও সম্প্রসারণ এবং কলাতলী সড়কে অবৈধ স্থাপনা উচ্ছেদ, শহরের প্রধান নদী বাঁকখালী খনন ও নদীর দখলদার উচ্ছেদ, পাহাড় নিধন বন্ধ ও অবৈধ বসতি উচ্ছেদ, ইয়াবাসহ মাদক চোরাচালান নিয়ন্ত্রণ, বিনোদনের জন্য সৈকতে শিশুপার্ক, সামুদ্রিক প্রাণির অ্যাকুরিয়াম ও নাইটবাজার স্থাপন এবং কক্সবাজার পাবলিক লাইব্রেরীর নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করণ।

উৎসবে দাবির প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য দেন, কক্সবাজার পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত)মাহবুবুর রহমান চৌধুরী, ট্যুরিষ্ট পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. রায়হান কাজেমী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, জেলা সন্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মোহাম্মদ নজিবুল ইসলাম, সৈকতে পর্যটকের নিরাপত্তার দায়িত্ব পালনকারী সি-সেইফ লাইফ গার্ডের পরিচালক ইমতিয়াজ আহমেদ, কক্সবাজার  ইংলিশ লেংগুয়েজ লার্নিং সেন্টারের পরিচালক মো. মহিউদ্দিন, শব্দায়ন আবৃত্তি একাডেমীর ইভানা পাপড়ি মুমু প্রমুখ।

ট্যুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার রায়হান কাজেমী বলেন, বর্ষবিদায় উৎসবে বন্ধুসভার ১০ দফা দাবি দ্রুত বাস্তবায়ন জরুরি।এই সৈকতে লাখো পর্যটকের সমাগম হচ্ছে। অথচ এতদিনেও তাঁদের জন্য নিরাপদ গোসলের ব্যবস্থা গড়ে ওঠেনি।তিনি বলেন, বিপদাপন্ন পর্যটকের জন্য সৈকতে একটি ক্লিনিক খুবই জরুরি। কোনো প্রতিষ্টান ক্লিনিক করতে চাইলে ট্যুরিস্ট পুলিশ জায়গা দিতে রাজি আছে।

পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরী বলেন, সৈকতে একটি ক্লিনিক স্থাপনসহ প্রধান সড়কের যানজট নিরসনে তিনি ব্যবস্থা নেবেন।বাঁকখালী নদী খনন ও নদীর অবৈধ দখলদারদের বিরুদ্ধেও দ্রুত সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।মেয়র বলেন, প্রথম আলো বন্ধুসভার সদস্যরা সারা বছরজুড়ে নানা অনুষ্টান আয়োজন করে থাকেন। কিন্তু বর্ষবিদায় উৎসবেও বন্ধুসভা কক্সবাজারের উন্নয়নে ১০ দফা ঘোষণা দিয়ে মানুষের নজর কেড়েছে। কারণ এই দাবি কক্সবাজারের মানুষের প্রাণের দাবি।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের বলেন, কক্সবাজারের মতো এত সুন্দর সমুদ্রসৈকত বিশ্বের কোথাও নেই। অথচ এতো সুন্দর সৈকতে আমরা কাজে লাগাতে পারছিনা।সমুদ্রের টানে লাখ লাখ মানুষ এখানে ছুটে এলেও বিনোদনের কিছু নেই।তিন বছরে ধরে চেষ্টা চালিয়েও সৈকতে একটি নাইটবাজার চালু করা যাচ্ছেনা। পর্যটকদের জন্য উৎসব আয়োজন করতে গেলেও নানা জুটঝামেলায় পড়তে হচ্ছে আয়োজকদের।

সি সেইফ লাইফ গার্ডের পরিচালক ইমতিয়াজ আহমেদ বলেন, সরকারি বেসরকারি উদ্যোগে এই সৈকতে পর্যটকদের উদ্ধারের জন্য আরও বেশি ডুবুরী ও উদ্ধারকর্মী দরকার।ট্যুরিষ্ট পুলিশের জনবলও বাড়াতে হবে।জীববৈচিত্র সংরক্ষেণে আলাদা প্রকল্প বাস্তবায়ন জরুরি।

মহিউদ্দিন বলেন, পর্যটকের আগমন বৃদ্ধি পাওয়ায় লোকজন সৈকত তীরের পাহাড় নিধন করে হোটেল মোটেলসহ নানা অবকাঠামো তৈরি করছে।এতে বনাঞ্চল উজাড় হচ্ছে। ধংস হচ্ছে জীববৈচিত্র।

বন্ধুসভার সভাপতি কাজী মিজানুর রহমান বলেন, গতকালের বর্ষবিদায় উৎসবে বন্ধুসভার প্রায় দেড়শ সদস্য অংশ নেয়। বছরের শেষ দিন সৈকতে সমবেত হওয়া লাখো পর্যটকের অনেকে বন্ধুসভার ১০ দফা বাস্তবায়ন সময়ের দাবি বলে মন্তব্য করেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT