টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
মডেল মসজিদগুলোয় যোগ্য আলেম নিয়োগের পরামর্শ র্যাবের জালে ধরা পড়লেন টেকনাফ সাংবাদিক ফোরামের সদস্য ও ইয়াবা কারবারি বিপুল পরিমাণ টাকা ও ইয়াবা উদ্ধার রোহিঙ্গাদের তথ্য মিয়ানমারে পাচার করছে জাতিসংঘ: এইচআরডব্লিউ প্রশাসনে তিন লাখ ৮০ হাজার পদ শূন্য গোদারবিলের জামালিদা ও নাইট্যংপাড়ার ফয়েজ ইয়াবা ও নগদ টাকাসহ গ্রেপ্তার পরীমনির কান্না অথবা নিখোঁজ ইসলামি বক্তা এসএসসি-এইচএসসির পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি দেখে : শিক্ষামন্ত্রী টেকনাফে পাহাড় ধ্বসে ৩৩ জনের মর্মান্তিক মৃত্যুর ট্রাজেডি আজ পড়ে আছে বিলাসবহুল বাড়ি,নেই দাবিদার শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতিবাদ লম্বাবিলে বাস—সিএনজির মুখোমুখী সংঘর্ষে রোহিঙ্গাসহ ২ জন নিহত

পুরোদমে চলছে প্রতিমা তৈরীর কাজ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৩
  • ১৪২ বার এই সংবাদটি পড়া হয়েছে

2.পুরোদমে চলছে প্রতিমা তৈরীর কাজ ইমাম খাইর, কক্সবাজার। আগামী ১০ অক্টোবর থেকে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ‘শারদীয় দূর্গাপূজা’। এ উৎসবকে কেন্দ্র করে জেলাব্যাপী চলছে প্রতিমা তৈরি আর সাজ সজ্জার প্রস্তুতি। সর্বোচ্চ ধর্মীয় এ অনুষ্ঠানে পরম প্রণয় আর শ্রদ্ধাভরে পূঁজার উদ্দেশ্যে মৃৎশিল্পীরা তাদের সুনিপুন শৈল্পিক হাতে তৈরী করছে মা’ দূর্গাকে। পাশাপাশি মন্ডপের নিরাপত্তায় নেয়া হয়েছে ব্যাপক প্রশাসনিক প্রস্তুতি।

বুধবার রাতে শহরের স্বরশ্বতী বাড়িতে গিয়ে দেখা গেছে, এখানে পুরোদমে চলছে প্রতিমা তৈরীর কাজ। ইতিমধ্যে মৃৎ শিল্পীর গারিগরী হাতে তৈরী হয়েছে ‘দূর্গা।’ সাথে বানানো হয়েছে লক্ষী, স্বরশ্বতী, কার্তিক ও গণেশ। এর বাহন হিসাবে প্রস্তুত রাখা হয়েছে অসুর, সিংহ, পেঁচা, ময়ূর, হাঁস ও ইদুর। প্রতিমা বানানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন চলছে সাজ সজ্জা। মা’ দূর্গাকে পরানো হয়েছে দৃষ্টিনন্দন শাড়ি। বিভিন্ন অকার-আকৃতির প্রতিমার গায়ে লাগানো হচ্ছে একেক ধরণের রঙ। কক্সবাজারের ঐতিহ্যবাহী প্রতিমা নির্মাতা প্রতিষ্ঠান ‘পপুলার মৃৎ শিল্পালয়’র অধীনে দীর্ঘ ৩ মাস যাবত এতে কাজ করছে পুরুষ মহিলাসহ অন্তত ৮ জন মৃৎশিল্পী। দিন রাত চলছে প্রতিমা তৈরীর কাজ। শেষ হতে লাগবে আরো ৫ দিন মতো। তাছাড়া শহরের বাইরে বিভিন্ন এলাকায় সমানতালে চলছে প্রতিমা তৈরীর কাজ। সবার উদ্দেশ্য ধর্মীয় দেবতাকে সর্বোচ্চ শ্রদ্ধাভরে প্রভূজ্ঞানে পূঁজা করা।

প্রতিমা শিল্পী মিল্টন ভট্টাচার্জ জানান, তার ভাই বাবুল ভট্টাচার্জ জেলার শ্রেষ্ট মৃৎশিল্প কারিগর। তাদের বাবা নেপাল ভট্টাচার্জ দীর্ঘ ৩৫ বছর ধরে এ কাজ করছেন। সাথে তারাও এ কাজে নিয়োজিত। এ পর্যন্ত তারা ২০ সেট প্রতিমা তৈরী করেছেন। প্রতিসেট ২৫-৩০ হাজার টাকায় বিক্রি করবে।

তিনি জানান- প্রতিমা তৈরীতে মাটি, খড়, কাঠ, সুতলি, বিভিন্ন রকমের রঙ ও শাড়ি ব্যবহার করে থাকেন তারা। তবে তৈরী খরচ আগের চেয়ে অনেক বেড়ে যাওয়ায় একাজ করে তাদের পরিবার চালানো কঠিন হয়ে পড়েছে। এরপরও পারিবারিক ঐতিহ্য ও ধর্মীয় চেতনায় এ শিল্প ধরে রেখেছে বলে জানান তিনি। একইভাবে শহরের ঘোনারপাড়াস্থ কৃঞ্চনান্দ ধাম মন্দিরে তৈরী করা হয়েছে প্রায় দুই লাখ টাকা ব্যয়ে বিশালাকারের দূর্গাদেবীর প্রতিমূর্তি। এটির নির্মাতা বাবুল ভট্টাচার্জ। প্রতিমাটির সাজ সজ্জা না হলেও এটি দেখতে খুব চমকপ্রদ হয়েছে। এ ছাড়াও শহরের ইষ্কট মন্দির, রামকৃঞ্চ মন্দির, শংকর মট, অনূকুল চন্দ্র ঠাকুর ও তপবন আশ্রমে ইতিমধ্যে তৈরী করা হয়েছে দূর্গার প্রতিমা।

সুত্র মতে, কক্সবাজার জেলার ২৫০ পূজা মন্ডপের মধ্যে ১২৪ টি প্রতিমা ও ১২৬ টি ঘট পূজার মন্ডপ রয়েছে। তৎমধ্যে সদর উপজেলায় ৩৮ টি প্রতিমা ও ২৭ টি ঘট, রামু উপজেলায় ১৬ টি প্রতিমা ও ৮ টি ঘট, চকরিয়া উপজেলায় ৩৯ টি প্রতিমা ও ৩০ টি ঘট, পেকুয়া উপজেলায় ৬ টি প্রতিমা ও ৫ টি ঘট, কুতুবদিয়া উপজেলায় ১৪ টি প্রতিমা ও ২২ টি ঘট, মহেশখালী উপজেলায় ১ টি প্রতিমা ও ৩০ টি ঘট, উখিয়া উপজেলায় ৫ টি প্রতিমা ও ৪ টি ঘট, টেকনাফ উপজেলায় ৫ টি প্রতিমা পূজার মন্ডপ স্থাপন করা হয়েছে।

এদিকে পূজার্থীদের নিরাপত্তায় জেলাব্যাপী নেয়া হচ্ছে ব্যাপক প্রশাসনিক প্রস্তুতি। এ ব্যাপারে ইতিমধ্যে আইন শৃঙ্খলা বাহিনীকে কঠোর নির্দেশনা প্রদান করা হয়েছে জেলা পুলিশ প্রশাসন থেকে। হিন্দু ধর্মীয় নেতাদের সাথে প্রশাসনের মত বিনিময়ও হয়েছে।

 

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT