হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

জাতীয়প্রচ্ছদফিচারবিজ্ঞান ও প্রযুক্তি

পিঁপড়া তাড়াতে ১০ ঘরোয়া সমাধান

টেকনাফ নিউজডটকম:::

সবার বাড়িতেই কমবেশি পিঁপড়ার উপদ্রব রয়েছে। এদের যন্ত্রণায় বিশেষত মিষ্টি খাবার ভালোমতো রাখাই দায়। সুগার অ্যান্টের বংশবৃদ্ধি সাধারণত চিনি ও অন্য ফ্যাটি খাবারের মধ্যেই হয়। এরা মাংস, চিজ, বাদাম, মধু, পাউরুটি ইত্যাদি খাবার নষ্ট করে। এসব পিঁপড়ার উপদ্রব এড়াতে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করা যেতে পারে-

 


লালমরিচ – দেয়ালের কিনারে বা যেখান দিয়ে পিঁপড়া চলাচল করে সেসব জায়গায় লালমরিচ গুঁড়া ছড়িয়ে দিন।

ভিনেগার – সমপরিমাণে পানি ও ভিনেগার মেশান। ভিনেগারের ক্ষেত্রে হোয়াইট ভিনেগার বা আপেল সাইডার ভিনেগার যেকোনো একটা হলেই হবে। জানালা, মেঝে ও রান্নাঘরের সেলফে স্প্রে করুন।

লবঙ্গ– যেকোনো পোকামাকড় তাড়াতে লবঙ্গ ভালো রেপেলেন্ট। পিঁপড়ার গর্তে আস্ত লবঙ্গ ঢুকিয়ে দিন। চিনির পাত্রে কয়েকটি লবঙ্গ ফেলে রাখুন। পিঁপড়া আসবে না।

ব্লিচ – ঘর মোছার সময় ব্লিচিং ব্যবহার করুন।

 


লেবুর রস – একটা মজার বিষয় জানেন কি? পিঁপড়া সাইট্রাস গন্ধ সহ্য করতে পারে না, যা লেবুতে থাকে। ১:৩ অনুপাতে লেবুর রস ও পানি মিশিয়ে পিঁপড়া চলাচল স্থানে ছড়িয়ে দিন। লেবুর খোসা পানিতে ১০ মিনিট সিদ্ধ করে স্প্রে করলেও দারুণ কাজ হবে।

বেকিং সোডা – চিনি গুঁড়া করে তাতে বেকিং পাউডার মিশিয়ে নিন। এবার জারটির মুখ খুলে রেখে দিন। পিঁপড়ারা জারে প্রবেশ করলে কৌটার মুখ বন্ধ করে বাইরে ফেলে দিন! কফি গুঁড়া – পিঁপড়ার গর্ত কফি গুঁড়া দিয়ে দিয়ে ভরাট করে দিন। কফির তেজী গন্ধ তাদের গতিপথ পাল্টে দিতে বাধ্য করবে।

মসলা – বাড়ির বাইরে, জানালা, দরজা ও দেয়ালের ছিদ্রে গোলমরিচ, লাল মরিচ গুঁড়া ও দারুচিনি গুঁড়া ছড়িয়ে দিন। এতে পিঁপড়ারা ঘরে প্রবেশ করবে না।


তেজপাতা – পিঁপড়া তেজপাতার গাঢ় গন্ধ সহ্য করতে পারে না। পিঁপড়া চলাচল করে এমন স্থানে তেজপাতা রেখে দিলে উপকার পাবেন। পুদিনাপাতা- ছোট ছোট পাত্রে পুদিনা গাছ লাগান। জানালার উপর, বিছানার পাশে রেখে দিন। দেখুন কেমন কাজ করে!

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.