হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

অর্থ-বাণিজ্যপর্যটনপ্রচ্ছদ

পর্যটন শিল্পের উন্নয়নে ব্যয় করা যাবে ব্যাংকের সিএসআরের অর্থ

টেকনাফ নিউজ ডেস্ক:: দেশের পর্যটন শিল্পের উন্নয়নে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের (সিএসআর) অর্থ ব্যয় করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক কর্পোরেট সামাজিক দায়বদ্ধতাকে (সিএসআর) মূল ব্যবসায়িক কৌশলের অন্তর্ভুক্ত করার লক্ষ্যে নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে দেশের আর্থিক খাতসমূহের মাধ্যমে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার আওতায় নির্ধারিত খাতে বরাদ্দ এবং এর প্রান্তিক ব্যবহারকারীদের পর্যবেক্ষণের উদ্দেশ্যে নির্দেশনামূলক নীতিমালা প্রণয়ন করা হয়েছে। নীতিমালায় সিএসআর ব্যয়ের প্রাধিকার খাত হিসেবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দেশীয় পর্যটন শিল্পের উন্নয়নে ভূমিকা রাখার বিষয়ে উল্লেখ রয়েছে।

এতে আরও বলা হয়েছে, বাংলাদেশে পর্যটন শিল্পের অপার সম্ভাবনাকে বিবেচনায় নিয়ে এ শিল্পের বিকাশে স্থানীয় বিশ্ব ঐতিহ্য চিহ্নিত এলাকা, ঐতিহাসিক নিদর্শন ও ধর্মীয় স্থাপনা, কৃষ্টি ও কালচার, প্রাকৃতিক সম্পদ, অরণ্য, পাহাড়, হাওর ইত্যাদিকে ভিত্তি করে পর্যটন আকর্ষণ, পর্যটন এলাকা সংরক্ষণ ও উন্নয়নের মাধ্যমে দেশি বিদেশি পর্যটকদের জন্য সুবিধাদি প্রবর্তনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ তাদের সিএসআর কার্যক্রমের আওতায় অর্থ সহায়তা প্রদানের মাধ্যমে এ শিল্পের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখতে পারবে। এ প্রেক্ষিতে দেশের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পর্যটন শিল্পের গুরুত্ব বিবেচনায় কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমের আওতায় এ খাতে উল্লেখযোগ্য হারে ব্যয় বরাদ্দ বৃদ্ধিসহ অর্থ সহায়তা প্রদানের জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

এ সংক্রান্ত ব্যয় সোস্যাল প্রজেক্টস অথবা কমিউনিটি ইনভেস্টমেন্ট খাতের কালচার উপখাতে প্রদর্শন করার জন্য পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এসআই/ওআর/বিএ

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.