হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

জাতীয়প্রচ্ছদসাহিত্য

পদচারনায় মুখর কবি জসীম উদ্দিন কমলাপুরের বাড়ি

“মুক্তিযুদ্ধের চেতনায় জেগে ওঠো বাংলাদেশ” শ্লোগানকে সামনে রেখে শুক্রবার সকালে রাজধানীর কমলাপুরে পল্লি কবি জসীম উদ্দীন মিউজিয়াম প্রাঙ্গনে কবি সংসদ বাংলাদেশ এর ১৮ বছর উপলক্ষ্যে দিনব্যাপি ৭ম জাতীয় কবি সম্মেলন অনুষ্ঠিত হয়।
শত শত কবি‘র পদচারনায় সকাল ১০ টায় কবি রাজু আলীম এর সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন কবি পুত্র খুরশীদ অনোয়ার জসীম উদ্দীন ।
সকাল সাড়ে ১০ টায় প্রধান অতিথি বক্তব্যের মাধ্যমে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্ভোধন ঘোষনা করেন বাংলা জাতি সত্বার কবি মুহাম্মদ নূরুল হুদা।
এর পর পরই উপস্থিত সকলে সমস্বরে গেয়ে ওঠে , আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি……”। জাতীয় সঙ্গীত সুরে হৃদ কম্পোন তোলে পল্লি কবির আঙ্গিনায়।
আহবায় কবি ঢালী মোহাম্মদ দেলোয়ার ডাকে সারাদেশ ও দেশের গন্ডি পেড়িয়ে ওপার বাংলা থেকে আগত দিনব্যাপি কবি সম্মেলনে প্রথম পর্বে অনান্যর মধ্যে মঞ্চে বক্তব্য রাখেন, বিশেষ অতিথি একুশে পদক প্রাপ্ত ছড়াকার আসলাম সানী, শিশু সাহিত্যিক আলী ইমাম, কবি নাছির আহম্মেদ, কণ্ঠযোদ্ধা মাজাহারুর ইসলাম, কবি রশিদ চৌধুরী, কবি শহিদুল জামান বিষু, কলকাতা থেকে আগত কবি জগদীশ মুখপাধ্যয়, কবি শাকিল আহম্মেদ, কবি আব্দুল হামিদ খান, কবি সংসদ বাংলাদেশ এর সাধারন সম্পাদক কবি তৌহিদুল ইসলাম কনক, কবি নাহার ফরিদ খান, কবি হানিফ খান প্রমুখ।
কবি আফরোজা কনা‘র কোকিলা কন্ঠের সঞ্চালনায় ১ম পর্বের অনুষ্ঠানটি হয়ে ওঠে আরো প্রানবন্ত।
দুপুরে সোয়া ১টায় ২য় পর্বে কবি সংসদ বাংলাদেশ এর নিবার্হী সভাপতি নাহিদ রোকসানা সভাপতিত্বে অনুষ্ঠানে সাড়া দেশ থেকে আগত কবি সংসদ বাংলাদেশ এর বিভিন্ন শাখার কবিদের পরিচয় করিয়ে দেওয়া হয় । সে সময় বিভিন্ন জেলার কবিরা সংক্ষিপ্ত ভাবে অনূভুতি ব্যক্ত করেন।
বিকালে স্বরচিত কবিতা পাঠ ও আলোচনা পর্বে সভাপতিত্ব করেন রাজু আলীম। সে সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি কবি মাহাবুবুল হক শাকিল। অনান্যর মধ্যে উপস্থিত ছিলেন সম্মেলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দস, অন্বেষা প্রকাশনীর প্রকাশক শাহাদাৎ হোসেন, গীতিকার শহিদুল্লাহ ফরাজী প্রমুখ। সেখানে দেশের বিভিন্ন জেলা থেকে আগত গুনীজনদের সম্মাননা প্রদান করা হয় । ৫ জনকে কবি জসীম উদ্দীন সম্মাননা ও ৮ জনকে খান মোহাম্মদ মইনউদ্দিন সম্মাননা প্রদান করা হয়।
সন্ধ্যা ৭ টায় কবি সংসদ বাংলাদেশ এর কেন্দ্রীয় পরিষদের নির্বাহী কমিটি ঘোষনা করা হয় । রাজু আলীম সভাপতি , তৌহিদুল ইসলাম কনক সাধারন সম্পাদক ও ফারুক প্রধানকে সাংগঠনিক সম্পাদক করে ১০১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষনা করা হয়।
সে সময় আবৃতিকার বদরুল আহসান খান, ছড়াকার মালেক মাহমুদ, কবি আশরাফুল, হাই হাফিজ,ডা. নন্দ দেব রায়, সৈয়দ সাহেন শাহ্, আসলাম মিয়া,পারভিন আমিন, হোসনেয়ারা হীরা, আবু হানিফ হৃদয়, ড. সৈয়দ রনো, কাজী আনিসুল হক, বাপ্পি সাহা,আমেনা আক্তার, মোহাম্মদ আল-মনিরসহ দেশে প্রায় দুই শতাধীক কবি সাড়াদিন ব্যাপি উপস্থিত ছিলেন । সন্ধ্যায় জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনের সমাপ্তি হয় ।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.