টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
টেকনাফ সমিতি ইউএই’র নতুন কমিটি গঠিতঃ ড. সালাম সভাপতি -শাহ জাহান সম্পাদক বৌ পেটানো ঠিক মনে করেন এখানকার ৮৩ শতাংশ নারী ইউপি চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের ঋতু টেকনাফে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ৭ পরিবারের আর্তনাদ: সওতুলহেরা সোসাইটির ত্রান বিতরণ করোনা: শিক্ষাপ্রতিষ্ঠানে কঠোর বিধি, জনসমাবেশ সীমিত করার সুপারিশ হেফাজত মহাসচিব লাইফ সাপোর্টে জাদিমোরার রফিক ৫ কোটি টাকার আইসসহ গ্রেপ্তার মিয়ানমার থেকে দীর্ঘদিন ধরে গবাদিপশু আমদানি বন্ধ: বিপাকে করিডোর ব্যবসায়ীরা টেকনাফ পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করলেন যাঁরা বাহারছরা ইউপি নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করলেন যাঁরা

নিউজিল্যান্ডকে পেলেই মুমিনুল অন্যরকম

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭
  • ২০৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
টেকনাফ নিউজ ডেস্ক **

টেস্ট শুরুর আগের দিন নিউজিল্যান্ডের বিখ্যাত দৈনিক ‘নিউজিল্যান্ড হেরাল্ডে’ একটি প্রতিবেদন ছাপা হয়েছিল। যেখানে মুমিনুল সম্পর্কে সপ্রশংস মন্তব্য করেছিল পত্রিকাটি। তাদের অনলাইন প্রতিবেদনে লেখা হয়েছিল_ ‘যে তিন বাংলাদেশি কিউইদের সমস্যায় ফেলতে পারে তাদের একজন হলেন মুমিনুল। অন্য দুই জন হচ্ছেন তামিম ইকবাল ও মেহেদি হাসান।’ প্রতিবেদক ঠিক ধরেছেন। কারণ নিউজিল্যান্ড পেলেই জ্বলে ওঠেন মমিনুল। ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে তিনি অন্যরকম।

চার বছর আগে বাংলাদেশ সফরে এসেছিল নিউজিল্যান্ড। সেই সফরে তারা দুটি টেস্টেই ড্র করতে বাধ্য হয়। সেই ড্রতে অবদান ছিল মুমিনুলের। সেই সিরিজে কি দুরন্ত ব্যাটিংটাই না করেছিলেন তিনি। চট্টগ্রাম টেস্টে ১৮১ রানের ইনিংস খেলেছিলেন। এরপর ঢাকা টেস্টে করেছিলেন অপরাজিত সেঞ্চুরি। ১২৬ রানে অপরাজিত থেকে টেস্ট ড্র করেছিলেন তিনি। বেসিন রিজার্ভে খেলতে নামার আগে ১৯ টেস্টে মুমিনুলের ব্যাটিং গড় ছিল ৫১.৬৬। গতকাল ওয়েলিংটন টেস্টের প্রথম দিনে ৬৪ রানে অপরাজিত ছিলেন মুমিনুল। আজ ভোরে বৃষ্টি না হলে এই রানটা আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে তার সামনে। গতকালের ইনিংস বাদে মুমিনুল যে চারটি টেস্ট ইনিংস খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে সেগুলো যথাক্রমে ১৮১, ২২, ৪৭ ও ১২৬*। বেসিন রিজার্ভে খেলতে নামার আগে কিউইদের বিপক্ষে তার গড় ছিল ১৮৮। নিউজিল্যান্ডের পত্রিকাটি কেন মুমিনুলকে ‘হুমকি’ ভেবেছিল তা বোধগম্য হওয়ার জন্য এই পরিসংখ্যানই যথেষ্ট।
যে মনোভাব নিয়ে মুমিনুল টেস্ট ব্যাটিং করেন তা একেবারেরই অন্য রকম। জমাট ডিফেন্স, বল তুলে না মারা। অফস্টাম্পের বল বিবেচনা করে খেলা_ সব ক্ষেত্রেই মুমিনুল অসাধারণ টেম্পারমেন্টের পরিচয় দিয়েছেন। একটা ছোট্ট পরিসংখ্যান দিলেই বোঝা যাবে, টেস্ট ব্যাটিং নিয়ে কতটা সিরিয়াস তিনি। এ পর্যন্ত খেলা ২০ টেস্টে দুটি ছক্কা মেরেছেন তিনি। এই টি২০র যুগে। সত্যি অবাক করা ব্যাপার। গতকাল বেসিন রিজার্ভে ৬৪ রানে অপরাজিত থাকার পথে বাংলাদেশের ইনিংসের ২৯তম ওভারে টিম সাউদিকে ফাইন লেগ দিয়ে ছক্কা মেরেছেন মুমিনুল হক। ২০ টেস্টের ক্যারিয়ারে এটা তার দ্বিতীয় ছক্কা। অভিষেকের দুই বছর পর ২০১৫ সালে খুলনা টেস্টের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানি বোলার বাবর আজমের বলে প্রথম ছক্কা মেরেছিলেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে মুমিনুল হকের ব্যাটিং গড়ও রেকর্ড বুকে ঠাঁই পাওয়ার মতো ব্যাপার। কিউইদের বিপক্ষে নূ্যনতম পাঁচ ইনিংস ব্যাটিং করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ব্যাটিং গড় মুমিনুলেরই। এ ক্ষেত্রে দ্বিতীয় স্থানে আছেন ভারতের দিলীপ সারদেশাইয়ের (১২০)। মমিনুল আজ কোনো রান না করে আউট হলেও সারদেশাইয়ের চেয়ে এগিয়েই থাকবেন।
বেসিন রিজার্ভের প্রবল বাতাস, গাঢ় সবুজ উইকেট আর বৃষ্টি_ সব মিলিয়ে ট্রেন্ট বোল্ট আর টিম সাউদির ভয়ঙ্কর পেস আক্রমণ যে অনায়াস ভঙ্গিতে সামলেছেন মুমিনুল, তাতেই বোঝা গেছে টেস্ট ব্যাটসম্যান হিসেবে কতটা পরিণত তিনি। ১১০টি বল মোকাবেলা করেছেন, ১০টি বাউন্ডারি মেরেছেন_ এসব পরিসংখ্যানের চেয়ে বড় ব্যাপার, সব আক্রমনণ প্রতিহত করে বেসিন রিজার্ভের উইকেটে টিকে থাকার বীরত্ব দেখিয়েছেন মুমিনুল। নিউজিল্যান্ডের মাটিতে কোনো ওয়ানডে ও টি২০ ম্যাচ খেলেননি তিনি; কিন্তু তার ইনিংস দেখে বোঝা গেছে, প্রতিপক্ষের বোলিংকে নিখুঁতভাবে পর্যবেক্ষণ করেছেন। হয়তো সীমিত ওভারের সিরিজগুলোর প্রতিটি বল মনোযোগ দিয়ে দেখেছেন মুমিনুল। গতকাল মাঠে নেমে নিখুঁত মনোসংযোগ সেই দেখাটা কাজে পরিণত করেছেন তিনি। একেই বলে টেস্ট ম্যাচ টেম্পারমেন্ট। ভবিষ্যতে বাংলাদেশ তার কাছ থেকে এমন ইনিংস আরও দেখার আশায় করতেই পারে –

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT