টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

নতুন ৫ জীবন বীমার লাইসেন্স দিতে যাচ্ছে সরকার নতুন বীমা কোম্পানি গঠনের গাইড লাইন চূড়ান্ত

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১২
  • ৩৪২ বার এই সংবাদটি পড়া হয়েছে

রিয়া রহমান : দেশে নতুন বীমা কোম্পানির প্রয়োজনীয়তা রয়েছে কিনা তা নিয়ে বিতর্ক থাকলেও পাঁচটি জীবন বীমা কোম্পানি খোলার অনুমতি দিতে যাচ্ছে সরকার। তবে ব্যাংক থেকে ঋণ নিয়ে এসব বীমা কোম্পানি খোলা যাবে না। বিদ্যমান কোনো
বীমা কোম্পানির পরিচালকেরাও নতুন বীমা কোম্পানির মালিক বা পরিচালক হতে পারবেন না। একই সঙ্গে বিশ্বের যেকোন দেশে মানবতাবিরোধী কোন অপরাধমূলক কার্যক্রম করে থাকলে ওই ব্যাক্তি নতুন বীমা কোম্পানির পরিচালক হতে পারবেন না। এসব বিষয় অর্ন্তভুক্ত করেই নতুন বীমা কোম্পানি খোলার জন্য সরকার একটি গাইডলাইন তৈরি করেছে। ইতোমধ্যে গাইডলাইনটি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনুমোদনও করেছেন বলে অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।
তথ্যানুসন্ধানে জানা যায়, সরকারি সংস্থা জীবন বীমা করপোরেশন এবং বিদেশি প্রতিষ্ঠান মেটলাইফ আলিকোর পাশাপাশি দেশে বেসরকারি খাতে আরও ১৬টি জীবনবিমা কোম্পানি রয়েছে। দেশে যে বীমা কোম্পানিগুলো কার্যরত রয়েছে সেটিই যথেষ্ট বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (ইডরা) কাছে অর্থমন্ত্রণালয় এ বিষয়ে জানতে চাইলে তারা বড়জোর ২-৩ টি নতুন জীবন বীমা কোম্পানি গঠনের মতামত দেয়। একই সঙ্গে নন-লাইফ ইন্স্যুরেন্সের প্রয়োজনীয়তা নেই বলে জানায়। এর আগে নতুন জীবন বীমা কোম্পানি বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো ইডরার এক প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্যমান জীবনবীমা কোম্পানির অনেকগুলোই বিনিয়োগ নীতিমালা অনুসরণ করছে না। কোনো কোনো কোম্পানি নিয়মের বাইরে গিয়ে এমনকি শেয়ার ব্যবসা করছে। এতে পলিসি গ্রাহকদের অর্থ থাকছে ঝুঁকির মধ্যে। বলা হয়েছে, জীবনবীমা কোম্পানিগুলো কম পরিশোধিত মূলধনের সুযোগে বেশি লভ্যাংশ দিচ্ছে, তিনটি কোম্পানি ১০ বছর ধরে আইপিওতে আসতে পারছে না এবং একটি কোম্পানি ১৫ বছর ধরে নিয়মিত লভ্যাংশ দিতে ব্যর্থ। এতেই বীমা জীবন বীমা কোম্পনিগুলোর চিত্র ফুটে উঠে। তারপরও সরকার নতুন বীমার লাইসেন্স দিতে বদ্ধপরিকর। এ বিষয়ে মন্ত্রণালয় অবশ্য বলছে, এবার আর যেনতেনভাবে লাইসেন্স দেয়া হবে না। আবেদনকারীদের নতুন নীতিমালার আওতায় লাইসেন্স নিতে হবে। যাতে কঠিন সব শর্ত জুড়ে দেয়া হয়েছে।
সরকার নতুন কয়টি জীবনবিমা কোম্পানির লাইসেন্স দিতে যাচ্ছে জানতে চাইলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শফিকুর রহমান পাটোয়ারী বলেন, নতুন বেশ কয়েকটি বীমা কোম্পানিকে লাইসেন্স দেয়ার পরিকল্পনা সরকারের রয়েছে। তবে কয়টি দেয়া হবে তা তিনি বলতে পারবেন না।
নতুন বীমা গঠনের নীতিমালা : নতুন লাইসেন্সের খসড়া নীতিমালায় বলা হয়েছে, সাধারণ বীমার জন্য ৪০ কোটি টাকা এবং জীবনবীমার জন্য ৩০ কোটি টাকা পরিশোধিত মূলধনের শর্ত পূরণ করে লাইসেন্স নিতে হবে। উদ্যোক্তারা পরিশোধিত মূলধনের ৬০ শতাংশ অর্থ প্রথমে জোগান দেবেন। বাকি অর্থ কোম্পানির কার্যক্রম শুরুর তিন বছরের মধ্যে প্রাথমিক গণ প্রস্তাবে শেয়ার (আইপিও) ছেড়ে জনগণের কাছ থেকে সংগ্রহ করতে হবে। অর্থাৎ সাধারণ বিনিয়োগকারিদের অংশগ্রহণের জন্য বাকি ৪০ শতাংশ শেয়ার পুঁজিবাজারে আইপিও’র মাধ্যমে ছেড়ে অর্থ সংগ্রহ করবে প্রতিষ্ঠানগুলো। ইন্স্যুরেন্স এ্যাক্ট ২০১০ এর শিডিউল ১ অনুযায়ী এ ৪০ শতাংশ কোম্পানির পরিশোধিত মূলধনের সর্বনিু পরিমাণ হতে হবে।
পরিচালকদের শর্ত : ব্যবসা শুরু হওয়ার ৩ বছরের মধ্যে উদ্যোক্তারা শেয়ার হস্তান্তর করতে পারবেন না বলে গাইডলাইনটিতে উল্লেখ রয়েছে। বলা হয়েছে, নিয়ম অনুযায়ী উদ্যোক্তাদের যে পরিমাণ টাকা দিতে হবে তা কোন ভাবেই কোন ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠান থেকে ধার করা হলে গ্রহণযোগ্য হবে না। যদি কোন উদ্যোক্তার পরিবারের কেউ বিগত ৫ বছরের মধ্যে ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধে দেউলিয়া হয়ে থাকলে তা গ্রহণযোগ্য হবে না। এমনকি আদালত কর্তৃক দেউলিয়া ঘোষণা এবং কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঁচ বছরের মধ্যে একবারের জন্যও কেউ ঋণ খেলাপি হয়ে থাকলে, ওই ব্যক্তি বীমা কোম্পানির লাইসেন্সের আবেদনের জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন। শুধু তাই নয়, বিগত অথবা চলতি বছরে যদি উদ্যোক্তাদের কেউ ট্যাক্স ফাকি দিয়ে থাকে তবে তিনি নতুন বীমা কোম্পানির জন্য আবেদন করতে পারবেন না। একই সঙ্গে আদালতে ট্যাক্স ফাকির ব্যাপারে কোন মামলা থাকলে তাও একই ধারায় পড়বে। এছাড়া বলা হয়েছে, উদ্যোক্তা পরিচালকদেরকে অবশ্যই নিজেদের যোগ্য বলে প্রমাণ করতে হবে। ইডরা যদি এতে সম্মতি না দেয় তবে তা বাতিল বলে গণ্য করা হবে। একই সঙ্গে বাংলাদেশ অথবা বাইরের কোন দেশে কোন উদ্যোক্তা/পরিচালক যদি মানবাধিকার লঙ্ঘন সর্ম্পকিত কোন অপরাধ করে থাকে তবে তাকেও একই পরিণতি ভোগ করতে হবে। প্রস্তাবিত নীতিমালা অনুসারে দুজন স্বতন্ত্র পরিচালকসহ কোম্পানির পরিচালক ২০ জনে সীমাবদ্ধ থাকবে। এক পরিবারের দুজনের বেশি কেউ পরিচালক থাকতে পারবেন না। বর্তমানে কোনো বীমা কোম্পানিতে পরিচালক বা উপদেষ্টা রয়েছেন, এমন কেউ নতুন কোম্পানির লাইসেন্সের আবেদন করতে পারবেন না।
এ ছাড়া প্রস্তাবিত কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) বীমা খাতে ১৫ বছর এবং এর নিচের পদে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এগুলো ছাড়াও উদ্যোক্তারা তাদের কার্যক্রমের (জীবন বৃত্তান্তসহ) ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা এবং গঠিতব্য বীমা কোম্পানির ধরণ ও এ সংক্রান্ত যাবতীয় তথ্য ইডরার কাছে আবেদন পত্রের সঙ্গে হস্তান্তর করবে। যার সবগুলোই সত্য হতে হবে। এরপর ইডরা যদি সব কিছু খতিয়ে দেখে সন্তুষ্ট হয় তবেই মিলবে কাঙ্খিত লাইসেন্স।
আবেদন বাতিল : বলা হয়েছে, ইডরা ইচ্ছা করলে যেকোন আবেদন বাতিলের এখতিয়ার রাখে। তবে আবেদনকারি যদি যে কারণে তার আবেদন বাতিল হয়েছে তা ঠিক করে ৩০ দিনের মধ্যে কর্তৃপক্ষের কাছে পুনরায় বিবেচনার জন্য আবেদন করে তা গ্রহণযোগ্য হবে। একই সঙ্গে আবেদনকারি কর্তৃপক্ষের যে কোন সিদ্ধান্তে বিপরীতে ৯০ দিনের মধ্যে সরকারের কাছে আবেদন করতে পারবে।

সর্বোপরি ইডরা : গাইডলাইনটিতে বলা হয়েছে, ইন্স্যুরেন্স এ্যাক্ট, ২০১০ এর সেকশন ৮ অনুযায়ী ইডরার অনুমতি ব্যাতিত বাংলাদেশে কোন ইন্স্যুরেন্স কোম্পানি ব্যবসা পরিচালনা করতে পারবে না। নতুন বীমা কোম্পানির জন্য আবেদনকারিরা ইডরার কাছে আবেদন করবে। লাইসেন্স প্রাপ্তির সব বিষয় ইডরাই পরিচালনা করবে। ইডরাই দেখবে যে আবেদকৃত কোম্পানিগুলো টার্মস এ্যান্ড কন্ডিশন সঠিকভাবে পূরণ করেছে কিনা।
অন্যদিকে সরকারের একটি উচ্চপর্যৃায়ের সূত্রে জানা গেছে, ইতোমধ্যে যারা আবেদন করেছেন তাদের মধ্যে নামে-বেনামে ক্ষমতাসীন মন্ত্রীরা যেমন রয়েছেন, রয়েছেন পদ ও ক্ষমতাবঞ্চিত দলীয় নেতারাও। আওয়ামী লীগের কেন্দ্রীয় থেকে উপজেলা পর্যায়ের নেতারাও নতুন বীমার লাইসেন্স নেওয়ার জন্য ইডরার কাছে আবেদন করেছেন। তবে আবেদনকারির সংখ্যা যতই হোক না কেন এবং আবেদনকারিরা যত ক্ষমতাশালীই হোক না কেন মাত্র ৫টি জীবন বীমা কোম্পানিকে ব্যবসা পরিচালনার জন্য লাইসেন্স দেয়া হবে বলে সূত্রটি জানিয়েছে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT