হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

জাতীয়প্রচ্ছদ

দেশে মাঝারি একটি বন্যা হতে পারে

টেকনাফ নিউজ ডেস্ক ::
দেশে মাঝারি একটি বন্যা হতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলের ১০টি জেলার নিম্নাঞ্চল ওই বন্যায় প্লাবিত হতে পারে। এই বন্যা অঞ্চল বেধে তিন থেকে সাত দিন স্থায়ী হতে পারে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে এমন আভাস পাওয়া গেছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণ অনুযায়ী, দেশের উত্তর ও পূর্বাঞ্চলের উজানে ভারতীয় অংশে কয়েক দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। আগামী কয়েক দিন ওই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। ফলে বাংলাদেশের নদ-নদীর পানি বেড়ে নতুন নতুন এলাকা প্লাবিত হতে পারে।

এ ব্যাপারে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া প্রথম আলোকে বলেন, দেশের উত্তর-মধ্যাঞ্চলে যে বন্যাটি আসছে এটি অনেকটা মাঝারি ধরনের। গত রোববার তিস্তার পানি বিপৎসীমা প্রায় অতিক্রম করছিল। আগামী দুই-এক দিনের মধ্যে তিস্তা অববাহিকার বাংলাদেশ অংশে অর্থাৎ নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও দিনাজপুরের নিম্নাঞ্চল বন্যার পানি প্লাবিত করতে পারে। তা দুই থেকে তিন দিন স্থায়ী হতে পারে। পদ্মা ও ব্রহ্মপুত্রের পানি যেভাবে বাড়ছে তাতে আগামী পাঁচ থেকে ছয় দিনের মধ্যে গাইবান্ধা, কুড়িগ্রাম, জামালপুর, টাঙ্গাইল ও মানিকগঞ্জে বন্যা হতে পারে। এই বন্যা এক সপ্তাহ থাকতে পারে।

পূর্বাভাস কেন্দ্রের পর্যবেক্ষণ অনুযায়ী, দেশের বিভিন্ন নদ-নদীর ৯০টি পয়েন্টের মধ্যে গতকাল সোমবার ৫৪টি পয়েন্টে পানি বেড়েছে। কমেছে ৩৮টি পয়েন্টে ও তিনটিতে পানি অপরিবর্তিত অবস্থায় আছে। সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন ও পুরাতন সুরমার পাঁচটি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ মঙ্গলবার সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক স্থানে এবং দেশের বাকি এলাকার কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। গতকাল নেত্রকোনায় দেশের সর্বোচ্চ ১১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.