হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

টেকনাফপ্রচ্ছদরোহিঙ্গা

টেকনাফ সীমান্তে ফের রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ … রোহিঙ্গারা আবারও মিয়ানমার থেকে পালিয়ে টেকনাফ সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে। শুক্রবার গভীর রাতে একটি নৌকায় ৬ জন রোহিঙ্গা টেকনাফের হ্নীলা নয়াপাড়া সীমান্ত দিয়ে প্রবেশের চেষ্টা চালায়। এর আগেও ২২ জন রোহিঙ্গাকে অনুপ্রবেশের সময় প্রতিহত করে বিজিবি।
শনিবার ৭ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে টেকনাফ-২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার জানান, ‘শুক্রবার গভীর রাতে হ্নীলা নয়াপাড়া ঘাট এলাকা দিয়ে অনুপ্রবেশের চেষ্টাকালে মিয়ানমারের ছয় রোহিঙ্গাকে আটক করা হয়। টেকনাফের হ্নীলা নয়াপাড়া বিশেষ ক্যাম্পের নায়েক সুবেদার মোহাম্মদ শাহ আলমের নেতৃত্বে একটি বিশেষ টহল দল তাদের আটক করে। আটক রোহিঙ্গাদের মধ্যে ৩ জন নারী এবং ৩ শিশু ছিল। পরে আটক রোহিঙ্গাদের গভীর রাতে একই সীমান্ত দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হয়। নতুন করে কোনও রোহিঙ্গা ঢুকতে দেওয়া হবেনা। অনুপ্রবেশ রোধে সীমান্তে সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করছে বিজিবি। এর আগেও বাংলাদেশে প্রবেশকালে ২৮ রোহিঙ্গাকে প্রতিহত করা হয়েছিল। পাশাপাশি মাদক পাচার ঠেকাতে সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে’।
টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রবিউল হাসান বলেন, ‘মাঝে মধ্যে সীমান্ত দিয়ে রোহিঙ্গারা অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে থাকে। এব্যাপারে আইনশৃঙ্খলা ও সীমান্ত রক্ষাকারী বাহিনী সর্বদা সতর্ক অবস্থানে রয়েছেন’।
উল্লেখ্য, ২০১৭ সালে ২৪ আগস্ট রাখাইনের ৩০টি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনা ঘটে। প্রতিক্রিয়ায় মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর ব্যাপক নিপীড়ন শুরু করে। ফলে প্রাণ বাঁচাতে প্রায় সাত লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। পুরনোসহ উখিয়া-টেকনাফের ৩৪টি শিবিরে ১১ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী উখিয়া-টেকনাফে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ ৮৫ হাজার ৫৫৭ জন। ##

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.