টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা সবচেয়ে বড় ভুল : ডা. জাফরুল্লাহ মাদক কারবারি, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভুক্ত সাংবাদিক আব্দুর রহমানের উদ্দেশ্যে কিছু কথা! ভারী বৃষ্টির সতর্কতা, ভূমিধসের শঙ্কা মোট জনসংখ্যার চেয়েও ১ কোটি বেশি জন্ম নিবন্ধন! বাড়তি নিবন্ধনকারীরা কারা?  বাহারছড়া শামলাপুর নয়াপাড়া গ্রামের “হাইসাওয়া” প্রকল্পের মাধ্যমে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও বার্তা প্রদান প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উদ্বোধন উপলক্ষে টেকনাফে ইউএনও’র প্রেস ব্রিফ্রিং টেকনাফের ফাহাদ অস্ট্রেলিয়ায় গ্র্যাজুয়েট ডিগ্রী সম্পন্ন করেছে নিখোঁজের ৮ দিন পর বাসায় ফিরলেন ত্ব-হা মিয়ানমারে পিডিএফ-সেনাবাহিনী ব্যাপক সংঘর্ষ ২শ’ বাড়ি সম্পূর্ণ ধ্বংস বিল গেটসের মেয়ের জামাই কে এই মুসলিম তরুণ নাসের

টেকনাফ, রামু, ও ঈদগাওয়ে ঔষুধ ব্যবসায়ীদের ধর্মঘট :অসুস্থ মানুষের দুর্ভোগ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৩
  • ২০০ বার এই সংবাদটি পড়া হয়েছে

শামশুল আলম শারেক, টেকনাফ ::::সারাদেশের মত সীমান্ত শহর টেকনাফে ঔষুধ ব্যবসায়ীদের আধাবেলা ধর্মঘট করেছে। এতে সাধারণ মানুষ দুর্ভোগে পড়েছে। বৃহস্পতিবার উপজেলার বিভিন্ন বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়,  ২৮ সেপ্টেম্বর রাজধানীর মিটফোর্ড এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আটক, জরিমানা ও ঔষুধ জব্দ করার প্রতিবাদে ডাক দেওয়া ধর্মঘট পালন করে। ঔষুধ ব্যবসায়ীদের ধর্মঘটের ফলে সব ঔষুধের দোকান বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছে অসুস্থ মানুষরা। লাইসেন্স স্থগিত করা কো¤পানির তালিকা প্রকাশ, আটক ব্যবসায়ীদের মুক্তি ও জরিমানা মওকুফসহ ৮ দফা দাবিতে আহুত উপজেলার সব ঔষুধের দোকানগুলো বন্ধ পাওয়া যায়। স্থানীয় ঔষুধ ব্যবসায়ীরা জানায় বিভিন্ন সময়ে অভিযানের নামে কর্তৃক ঔষুধ ব্যবসায়ীদের হয়রানি, জরিমানা, আটক করে থাকে। তাই আমরা কেন্দ্র ঘোষিত কর্মসূচীর সাথে একমত পোষণ করে আজকের এ ধর্মঘট পালন করেছি। তারা আরো অভিযোগ করেন ভ্রাম্যমাণ আদালত বিশেষ কোনো অভিযোগ প্রমাণিত না হলেও দোকান সিলগালা, গ্রেপ্তার ও জরিমানা করা হয়। ফলে আমাদের ব্যবসায়ীদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আমরা চাই আমাদের জব্দকৃত ওষুধ ফেরত দেয়া হোক। উপজেলার বিভিন্ন গ্রাম-গঞ্জ থেকে আসা রোগীরা জানায় সকাল থেকে ঔষুধ নিতে এসেও দোকান বন্ধ রাখায় ঔষুধ কিনতে না পারায় চরম কষ্ট ও ভোগান্তির শিকার হতে হয়েছে। প্রসঙ্গত, শনিবার মিটফোর্ড এলাকায় অভিযান চালিয়ে প্রায় ৫ কোটি টাকা মূল্যের মেয়াদোত্তীর্ণ ও অবৈধ ওষুধ জব্দ করে ভ্রাম্যমাণ আদালত। একই সময় ২৮টি ঔষুধের দোকান বন্ধ করে দেয় এবং এক কোটি ২৫ লাখ টাকা জরিমানা করে। এ সময় তারা ১০৩ জন ব্যবসায়ীকে আটক করে। পরে এর প্রতিবাদে বৃহ¯পতিবার সারাদেশে ধর্মঘটের ডাক দেয় কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি। === ঈদগাঁওতে ফার্মেসী বন্ধ রেখে ব্যবসায়ীদের ধর্মঘট: জনদূর্ভোগ চরমে এম আবুহেনা সাগর, ঈদগাঁও ০৩-১০-২০১৩ইং অবৈধ ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি সহ বিভিন্ন অভিযোগে ঢাকার মিডফোর্টে অভিযান পরিচালনা করেন ঔষধ প্রশাসন অধিদপ্তর। এছাড়া ও এই অভিযানে ভ্রাম্যমান আদালত একাধিক প্রতিষ্ঠানের মালিককে জেল জরিমানা করে। তারই প্রতিবাদে কেন্দ্রিয় ফার্মেসী সমিতির নির্দেশ মোতাবেক কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতেও ফার্মেসী বন্ধ রেখে ব্যবসায়ীদের অযথা ধর্মঘট পালিত হয়। এতে করে বৃহত্তর ঈদগাঁও তথা ৬ইউনিয়নের বিশাল এলাকার অসহায় রোগী সহ সাধারণ লোকজন চরম দুর্ভোগে পড়েছে। অন্যদিকে দুরদুরান্ত থেকে বাজারে ঔষধ কিনতে এসে দোকান বন্ধ দেখে অনেকে বিপাকে পড়েছে। এই অযৌক্তিক ও মনগড়া ধর্মঘট নিয়ে সুশীল সমাজের মাঝে নানান প্রশ্নের সৃষ্টি হয়েছে। ঈদগাঁও বাজার ঘুরে দেখা যায় যে, সদর উপজেলার অন্যতম বানিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজারেরও কেন্দ্রীয় সমিতির নির্দেশ মোতাবেক ৩ সেপ্টেম্বর সকাল থেকে সমগ্র বাজারের ফার্মেসী বন্ধ রাখা হয়েছে। এতে করে রোগীদের দূর্ভোগ চরম আকারে পৌছেছে। এসব বিষয়ে জনৈক এক ফার্মেসী ব্যবসায়ীর সাথে কথা হলে তিনি জানান, ঢাকায় মিডফোর্ডে অন্যায় ভাবে অভিযান পরিচালনা করার কারণে আমরাও এ প্রতিবাদে একমত পোষন করছি। অপরদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন জানান, হঠাৎ করে এরকম ফার্মেসী ব্যবসায়ীদের ধর্মঘট সাধারণ লোকজনদেরকে সত্যিকার অর্থে দিশেহারা করে তুলছে। আবার অনেকে মতে, পুরোদিন ফার্মেসী বন্ধ রাখার মত এই কেমন ধর্মঘট?

রামুতে ঔষুধের দোকানে ধর্মঘট পালিত খালেদ হোসেন টাপু,রামু বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে কক্সবাজারের রামুতে সবকটি ঔষধের দোকান বন্ধ রেখেছে ব্যবসায়ীরা। বৃহস্পতিবার সকাল থেকে রামু চৌমুহনী, তেমুহনী, ফকিরা বাজার, কলঘর বাজার, হাসপাতাল গেইট, গর্জনিয়া, জোয়ারিয়ানালা, রশিদ নগর , ঈদগড়সহ ১১ ইউনিয়নে অবস্থিত শতাধিক ঔষধের দোকান দিনব্যাপী তালাবদ্ধ রেখে ধর্মঘট পালন করা হয়। এতে চরম ভোগান্তিতে পড়েছেন রোগী ও তাদের স্বজন।  রামুর ঔষধের দোকানদার বশির আহমদ জানিয়েছেন, রাজধানীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দোকান সিলগালা, আটক ও জরিমানার প্রতিবাদে বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রামুতে বৃহস্পতিবার ভোর থেকে এ ধর্মঘট পালন করা হচ্ছে। দোকান মালিকরা আরো জানান, রামুতে শতাধিক ওষুধের দোকানের সব গুলোই বন্ধ রয়েছে।

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT