টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা সবচেয়ে বড় ভুল : ডা. জাফরুল্লাহ মাদক কারবারি, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভুক্ত সাংবাদিক আব্দুর রহমানের উদ্দেশ্যে কিছু কথা! ভারী বৃষ্টির সতর্কতা, ভূমিধসের শঙ্কা মোট জনসংখ্যার চেয়েও ১ কোটি বেশি জন্ম নিবন্ধন! বাড়তি নিবন্ধনকারীরা কারা?  বাহারছড়া শামলাপুর নয়াপাড়া গ্রামের “হাইসাওয়া” প্রকল্পের মাধ্যমে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও বার্তা প্রদান প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উদ্বোধন উপলক্ষে টেকনাফে ইউএনও’র প্রেস ব্রিফ্রিং টেকনাফের ফাহাদ অস্ট্রেলিয়ায় গ্র্যাজুয়েট ডিগ্রী সম্পন্ন করেছে নিখোঁজের ৮ দিন পর বাসায় ফিরলেন ত্ব-হা মিয়ানমারে পিডিএফ-সেনাবাহিনী ব্যাপক সংঘর্ষ ২শ’ বাড়ি সম্পূর্ণ ধ্বংস বিল গেটসের মেয়ের জামাই কে এই মুসলিম তরুণ নাসের

টেকনাফ-রামুতে জমে উঠেছে চামড়ার বাজার

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৩
  • ১১৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

3খালেদ হোসেন টাপু,রামু কক্সবাজারের রামু চৌমুহনী বাস ষ্টেশনসহ বেশ ক’টি ষ্টেশন, মসজিদ, মাদ্রাসাসহ বিভিন্ন পয়েন্টে প্রতি বছরের ন্যায় এ বছরও কোরবানীর দিন জমে  উঠেছে কোরবানী পশুর চামড়ার বাজার। ১৬ অক্টোবর বিকেল ৩টা থেকে রাত ১০ টা পর্যন্ত  রামু চৌমুহনী বাস ষ্টেশন, ফকিরা বাজারসহ বেশ ক’টি স্থানে চামড়া বিক্রির বাজার বসে। ওইসব বাজার গুলোতে ব্যবসায়ীরা উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে চামড়া বিক্রির জন্য নিয়ে আসেন।  এসব চামড়া কিনতে স্থানীয়রা ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা রামুতে চলে আসেন। গভীর রাত পর্যন্ত ব্যস্ত থাকেন এ চামড়ার বাজারের ব্যবসায়ীরা। চামড়া ব্যবসায়ী আবুল কালাম সওদাগর জানান, সর্বোচ্চ চামড়ার মুল্য ১৭ শ টাকা থেকে সর্বনিম্ম ৭০০ টাকা  পর্যন্ত চামড়া বিক্রি হয়েছে। তিনি আরো জানান, এবছর রামুর ব্যবসায়ীরা চামড়ার ন্যায মুল্য পেয়েছে বলে তিনি দাবী করেন।

টেকনাফে জমে উঠেছে চামড়ার বাজার

নুর হাকিম আনোয়ার,টেকনাফ

টেকনাফ সকল ধর্মীয় শিা প্রতিষ্ঠান বিভিন্ন এলাকায়  প্রতি বছরের ন্যায় এ বছরও কোরবানীর দিন জমে  উঠেছে কোরবানী পশুর চামড়ার বাজার। ওইসব বাজার গুলোতে ব্যবসায়ীরা উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে চামড়া বিক্রির জন্য নিয়ে আসেন।  এসব চামড়া কিনতে স্থানীয়রা ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা  চলে আসেন। গভীর রাত পর্যন্ত ব্যস্ত থাকেন এ চামড়ার বাজারের ব্যবসায়ীরা। চামড়া ব্যবসায়ী আবুল হাশেম ও নুর মোহাম্মদ সওদাগর জানান, সর্বোচ্চ চামড়ার মুল্য ১৯ শ টাকা থেকে সর্বনিম্ম ৭০০ টাকা  পর্যন্ত চামড়া বিক্রি হয়েছে। ।

ঈদের শুভেচ্ছা

ঈদ মানে আনন্দ। ঈদ মানে উৎসব। ঈদ মানে সাম্য। ঈদ মানে উৎসের কাছে ফিরে যাওয়া। ঈদ মানে নিজেকে বিলিয়ে দেওয়া। ুদ্রতার ঊর্ধ্বে ওঠার চেষ্টা। বৃহতের সঙ্গে যুক্ত হওয়া। ঈদ মানে সবাই মিলে সুন্দর থাকা। পবিত্র ঈদুল আযহা উপল্েয রামু উপজেলাসহ দেশবেদিশের বিভিন্ন স্থানে অবস্থানরত প্রিয় শুভাখাংখী, বন্ধু বান্ধবসহ সর্বস্তরের মুসলিম ভাইদের প্রতি রইল ঈদের শুভেচ্ছা। ঈদুল আযহার মহান এ ত্যাগের মহিমায় বিশ্বের সকল মুসলিম উম্মার জীবনে বয়ে আনুক অনাবিল সূখ, শান্তি ও সমৃদ্ধি।

খালেদ হোসেন টাপু         সম্পাদক    রামু বাংলানিউজ ডঢকম, রামু টাইমস ডঢকম বুলেটিন জনতার কথা, রম্যকন্ঠ সাংগঠনিক সম্পাদক রামু প্রেস কাব,কক্সবাজার। রামুতে ঈদুল আযহাকে ঘিরে উৎসাহ উদ্দিপনা

খালেদ হোসেন টাপু,রামু    কক্সবাজারের রামুতে যথাযথ ধর্মীয় ভাবগাম্বীর্য পরিবেশ এবং ব্যাপক আনন্দ-উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে পালিত হচ্ছে ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা।  ১৬ অক্টোবর রামু কেন্দ্রীয় জামে মসজিদ, রামু হাইস্কুল ষ্টেডিয়াম মাঠে ঈদগাঁও ময়দানসহ উপজেলার ১১ টি ইউনিয়নে ছোট-বড় অনুমানিক ১শটি  ঈদের জামাতে দেশ ও বিশ্ববাসীর ভ্রাতৃত্ব, শান্তি এবং কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। এছাড়াও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সকলের প্রতি আহবান জানানো এসব ঈদ জামাতে। সকালে দু’রাকাত নামাজ আদায়ের পর আলাহর বিধান অনুযায়ি তার নৈকট্য ও সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে গরু-ছাগল ও অন্যান্য হালাল পশু কোরবানি দেয়া হয়। পশু কোরবানীর মাধ্যমে রামুর মুসলামানরা ত্যাগের মহিমায় আবারো উদ্ভাসিত হলো। সকাল সাড়ে ৯ টায় রামু কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত ঈদ জামাতে ইমামতি করেন, মসজিদের খতিব মৌলানা শামসুল হক। এতে শরিক হন রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, সোনালী ব্যাংকের সাবেক পরিচালক সাইমুম সরওয়ার কমলসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। এছাড়াও পবিত্র ঈদুল আজহা উপলে রামু উপজেলার প্রবীণ আওয়ামীলীগ নেতা রশিদ আহমদ বি এ, কক্সবাজার জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল ইসলাম, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল মনসুর, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেন, সহকারি কমিশনার (ভূমি) মোঃ আবুল কালাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মুসরাত জাহান মুন্নী ও ফজলুলাহ মোহাম্মদ হাসান, রামু থানা অফিসার ইনচার্জ (ওসি) অপ্পেলা রাজু নাহা, রামু উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শামসুল আলম মন্ডল, সাংগঠনিক সম্পাদক শেখ জুনায়েদ বিপব’সহ এগার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ রামুবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। সকাল ৯ টায় রামু খিজরী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে ঈদ জামাত কমিটির উদ্যোগে পবিত্র ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয়। সেখানে ঈদের জামায়াতে ইমামতি  করেন চৌমুহনী বায়তুন নুর জামে মসজিদের খতিব মাওলানা হাফেজ হেফাজুতুর রহমান। এদিকে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায়ে উপজেলার ১১ টি ইউনিয়নে আনুমানিক ১শটি ছোট-বড় অসংখ্য ঈদ জামাতে শরীর হন ধর্মপ্রাণ মুসলমানরা। ঈদের নামাজ আদায়ের পর স্বজনদের কবর জেয়ারত করেন অনেকে।  সবক’টি ঈদ জামাতে দেশের অগ্রগতি, ভ্রাতৃত্ব এবং মুসলিম উম্মাহ’র শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

কয়েকজন চাকুরীজীবি জানান, অন্য ঈদের চাইতে এবার বেশী ছুটি পেয়েছেন। তাই এবার ঈদের আনন্দও অনেক বেশী। খাওয়া-দাওয়া, স্বজনদের সাথে কুশল বিনিময় এবং বন্ধুদের সাথে আড্ডা দিয়ে বেশী সময় কাটছে বলে জানান তিনি। এদিকে ঈদুল আযহা উপলে বিভিন্নস্থানে আলোকসজ্জা করা হয়েছে। ঈদ জামাতস্থলে প্রবেশ পথে নির্মাণ করা হয়েছ তোরন। শোভা পাচ্ছে নানান রংয়ের ফেষ্টুন। এছাড়া রামুর অনেক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন মৌলিক অনুষ্ঠানাদি আয়োজন করে ঈদ আনন্দের বাড়তি স্বাদ নিচ্ছে।

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT