হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

টেকনাফপ্রচ্ছদ

টেকনাফ পৌরসভাকে পরিচ্ছন্ন রাখতে ইউএনডিপি’র উদ্যোগ

টেকনাফ প্রতিনিধি **
কক্সবাজারের টেকনাফ পৌরসভাকে পরিচ্ছন্ন রাখতে ‘টেকসই বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প’ নামে একটি কার্যক্রম হাতে নিয়েছে জাতিসংঘের উন্নয়ন সংস্থা (ইউএনডিপি)। রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলায় চলমান এ কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় ১শ’ পরিবারের মধ্যে বালতি বিতরণ করেছে সংস্থাটি। মঙ্গলবার (২৫জুন) সকালে টেকনাফ পৌরসভা কার্যালয়ে বালতিগুলো পৌরবাসীর হাতে তুলে দেওয়া হয়।
‘ইউএনডিপি’র রিপোর্টিং এন্ড কমিউনিকেশন অফিসার ফরহাদ হামিদ জানান, বর্জ্য ব্যবস্থাপনা ইস্যুতে টেকনাফ পৌরসভার নাগরিকদের মনোভাব পরিবর্তনের লক্ষ্যে ১০০টি পরিবারের বালতি বিতরণ করা হয়েছে। আবর্জনা সংগ্রহ পদ্ধতি, নির্দিষ্ট সময়ে সঠিক জায়গায় আবর্জনা ফেলা, পচনশীল ও অপচনশীল আবর্জনা পৃথকীকরণ, বিক্রয়যোগ্য প্লাস্টিক বর্জ্য সংগ্রহ পদ্ধতি নিয়ে সুইডিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (সিডা)-র অর্থায়নে ইউএনডিপি ‘টেকসই বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প’ কার্যক্রমটি বাস্তবায়নে কাজ করছে।

তিনি আরও জানান, ২০১৮ সালের জুনে ইউএনডিপির এক প্রতিবেদনে বলা হয়, কক্সবাজার পৌরসভায় (শুধুমাত্র কক্সবাজার শহর) প্রতিদিন একজন নাগরিক ০.৪৫ কেজি বর্জ্য উৎপাদন করেন। এই সংকটে উখিয়া ও টেকনাফ উপজেলা সবচাইতে ঝুঁকিপূর্ণ উপজেলা, যেখানে এখনো প্রতিমাসে ১০০০০ টন (২২০০০ ঘনমিটার) বর্জ্য উৎপাদিত হয়। কার্যকরী বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় বেশিরভাগ বর্জ্য উন্মুক্ত জায়গায়, রাস্তার পাশে, সেতুর নিচে ও পানি সরবরাহের জায়গায় ফেলা হয়। এ কারণে স্বাস্থ্য, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গুরুতর ঝুঁকিতে পড়তে পারে। তাই সঠিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য টেকসই সমাধান খুবই প্রয়োজনীয়।
বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনাফ পৌরসভার মেয়র হাজী মোহাম্মদ ইসলাম। এছাড়াও পৌরসভার সচিব মুহাম্মদ মুহিউদ্দিন ফয়েজী, ইউএনডিপির সৈয়দ মঞ্জুরুল হক ও পৌর আওয়ামীলীগের সভপতি মো. আলম বাহাদুরসহ পৌরসভার ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের পৌরসভার মেয়র হাজী মোহাম্মদ ইসলাম বলেন, “আমরা এই কার্যক্রমে ইউএনডিপি-কে পাশে পেয়ে সত্যিই গর্বিত ও আনন্দিত। এটি এমন একটি বিষয় যা সবসময় অবহেলিত ছিলো।”

ইউএনডিপির পক্ষে সৈয়দ মঞ্জুরুল হক ট্রেনিং বিষয় পুনরায় মনে রাখার জন্য বলেন,“জৈব বর্জ্যরে জন্য সবুজ বালতি ও অজৈব বর্জ্যরে জন্য নীল বালতি ব্যবহার করুন। টেকনাফ পৌরসভাকে সুন্দর ও সুস্বাস্থ্য পরিবেশ বজায় রাখতে বিষয়টি গুরুত্ব অনুধাবন করে টেকনাফ পৌরসভার সহযোগিতায় অন্যান্য ওয়ার্ডে সফলতার সাথে ইউএনডিপি এই কার্যক্রম চালিয়ে যেতে চায়।”বালতি বিতরণ শেষে মেয়র মহোদয় আনুষ্ঠানিকভাবে টেকনাফ পৌরসভায় একটি কম্পোস্ট সাইট নির্মাণ উদ্ভোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনাফ পৌরসভার মেয়র হাজী মোহাম্মদ ইসলাম, পৌরসভার সচিব মুহাম্মদ মুহিউদ্দিন ফয়েজী, ইউএনডিপি কর্মকর্তা সৈয়দ মঞ্জুরুল হকসহ পৌরসভার ওয়ার্ড কাউন্সিলররা। অনুষ্ঠানে বক্তারা টেকনাফ শহরকে পরিচ্ছন্ন রাখার প্রয়োজনীয়তা উল্লেখ করে ইউএনডিপির এই কার্যক্রম চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.