হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

টেকনাফপ্রচ্ছদশিক্ষা

টেকনাফ কলেজে তালা লাগিয়ে শিক্ষার্থীদের আন্দোলন

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ … টেকনাফ সরকারী ডিগ্রী কলেজে তালা লাগিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করেছেন বলে খবর পাওয়া গেছে। উক্ত ঘটনায় প্রায় এক ঘন্টা অবরুদ্ধ ছিল কলেজের ভিতরে থাকা বেশ কিছু শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা। ২৩ ফেব্রæয়ারী সকাল ১১টায় টেকনাফ সরকারী ডিগ্রী কলেজে ঘটে এ ঘটনা।
জানা যায়, সেকেন্ড ইয়ার টেস্ট পরিক্ষায় অংশ গ্রহন করেছিল ২৭২ জন শিক্ষার্থী। এর মধ্যে ফেল করেছে ৪৮ জন শিক্ষার্থী। পরিক্ষায় অকৃতকার্য্য হওয়া শিক্ষার্থীদের অভিযোগ হলো ২৭২ জন ছাত্র-ছাত্রীর মধ্যে ১৭৬ পরিক্ষার্থী অকৃকার্য্য হয়েছিল। এর মধ্যে বাকি ৯৬ জন ফেল করা শিক্ষার্থী কিভাবে অনুমোদন পেল ? তাদের দাবী অকৃতকার্য্য ৯৬ যদি ফাইনাল পরিক্ষায় অংশ নিতে অনুমোদন পায়। তাহলে বাকি ৪৮ জন শিক্ষার্থী কি অপরাধ করেছিল।
উক্ত ঘটনাকে কেন্দ্র কওে ২৩ ফেব্রæয়ারী সকাল ১১টার দিকে টেস্ট পরিক্ষায় অকৃতকার্য্য বেশ কয়েকজন আন্দোলনকারী শিক্ষার্থী কলেজে বিভিন্ন প্রবেশ পথে তালা লাগিয়ে দেয়। এতে কলেজের ভিতর থাকা শিক্ষক-শিক্ষার্থীরা প্রায় এক ঘন্টা অবরুদ্ধ ছিল। এরপর কলেজের দায়িত্বরত সভাপতি টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান ও টেকনাফ মডেল থানার (ওসি) প্রদীপ কুমার দাশের নির্দেশনায় এসআই জামশেদ নেতৃত্বে পুলিশের একটি দল আন্দোলনকারী শিক্ষার্থীদের নিয়ন্ত্রনে নিয়ে আসে এবং প্রবেশ পথের তালা খুলে দেয়। কিন্তু ঘটনার শুরু থেকে শেষ হওয়া পর্যন্ত প্রায় ২ ঘন্টা কলেজের দায়িত্বরত ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক শেখ জয়নাল আবেদিন কলেজে অনুপস্থিত ছিলেন।
এদিকে অত্র কলেজের শিক্ষক-শিক্ষীকারা অকৃতকার্য্য হওয়া শিক্ষার্থীদের অভিযোগ ভিত্তিহীন বলে দাবী করেছেন। তাদের দাবী সরকারী নিতীমালা অনুযায়ী টেস্ট পরিক্ষায় যে সব শিক্ষার্থীরা ৩/৪ সাবজেক্টে ফেল করেছে তারা সরকারী নীতিমালা অনুযায়ী ফাইনাল পরিক্ষায় অংশ নিতে পারবেনা। পাশাপাশি ফরম ফিলাপ করার নির্ধারিত সময়ও শেষ হয়ে গেছে!
এসআই জামশেদ শিক্ষক-শিক্ষার্থী উভয় পক্ষের অভিযোগ আমলে এনে সঠিক তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস প্রদান করেন।
এই সময় তিনি আন্দোলনকারী শিক্ষার্থীদের বলেন, ‘আগামীতে যে কোন অভিযোগ লিখিতভাবে অবহিত করবে। শিক্ষা প্রতিষ্টানের ভিতর কোন ধরেন আন্দোলন না করার পরামর্শ দেন। এ নির্দেশ অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে’। ##

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.