টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

টেকনাফ ও উখিয়া রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শনে আসছে আগামী ১৭-১৮ আগস্ট সংসদীয় স্থায়ী কমিটি

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০১৩
  • ১৩৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

campsকক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনে  আসছে জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। আগামী ১৭ ও ১৮ আগস্ট কমিটির একটি প্রতিনিধি দল সেখানে যাচ্ছে। প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনিও থাকছেন। ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা সম্পর্কে বাস্তব ধারণা অর্জনের জন্যই এই পরিদর্শন বলে জানিয়েছেন কমিটির একাধিক সদস্য। মঙ্গলবার জাতীয় সংসদে কমিটির ১৭তম বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে কমিটির সদস্য ইমাজউদ্দিন প্রামাণিক  বলেছেন, কমিটির সব সদস্য এই পরিদর্শনে যাচ্ছে না। তবে প্রতিনিধি দলে পররাষ্ট্রমন্ত্রী থাকছেন। তিনি বলেন, আমরা সরেজমিনে গিয়ে আসলে দেখতে চাই ওখানে (ক্যাম্পে) রোহিঙ্গারা কী অবস্থায় আছে। তাদের সমস্যাগুলো দেখে এসে একটা সিদ্ধান্ত নিতে চাই। কেননা, রোহিঙ্গা ইস্যু নিয়ে নানা জন নানা কথা বলে। সেটা খতিয়ে দেখা দরকার বলে মনে করি।

ভুয়া পাসপোর্টের ম্যাধমে অনেক রোহিঙ্গা বিদেশে গেছে উল্লেখ করে এই সংসদ সদস্য বলেন, ”এই রোহিঙ্গারা কবে কীভাবে গেল, সেসব বিষয়েও আমাদের জানা দরকার।” তিনি জানান, ক্যাম্প পরিদর্শন শেষে আগামী ২০ আগস্ট এ নিয়ে কমিটি আবার বৈঠক করবে এবং সেখানে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হবে। তবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন বিষয়ে কোনো প্রতিবেদন সংসদে পেশ করা হবে কি না- এমন প্রশ্নের জবাবে ইমাজউদ্দিন প্রামাণিক বলেন, ”বিষয়টি কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে।”

তিনি বলেন, ”এমনিতেই বাংলাদেশে জনসংখ্যা একটা বৃহৎ সমস্যা। তারউপরে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা আমাদের ওপর বাড়তি চাপ তৈরি করছে। সুতরাং এর একটা সমাধান হওয়া দরকার।”

কমিটির সভাপতি বেগম নিলুফার জাফর উল্লাহর সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাজমা আক্‌তার এবং কমিটির বিরোধী দলীয় সদস্য এ এম এম মাহবুব উদ্দিন খোকন। বৈঠকে অভিজ্ঞতা অর্জনের জন্য স্থায়ী কমিটির সদস্যদের মরিশাস, মিলান, পর্তুগাল ও গ্রিস  সফরের বিষয়েও আলোচনা হয়।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT