হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

টেকনাফপ্রচ্ছদ

টেকনাফে ৩টি পদেই হাড্ডা-হাড্ডি লড়াই

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ … আজ রবিবার ২৪ মার্চ টেকনাফ উপজেলা পরিষদের নির্বাচন। সর্বত্র টান টান উত্তেজনা। সুষ্ট নির্বাচন অনুষ্টানের লক্ষ্যে প্রশাসন পুর্ণ প্রস্ততি গ্রহণ করেছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিএনপি-জামায়াত অংশ না নিলেও টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনের চিত্র ভিন্ন। পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে পুরো উপজেলা। ৩টি পদে ১৪ জন প্রতিদন্ধী প্রার্থী ও নেতা-কর্মীদের তৎপরতায় সর্বত্র উৎসবের আমেজ। নেতা-কর্মী-সমর্থকরা হরেক রকমের গানবাজনা, নিত্য নতুন শ্লোগান ও শ্রæতিমধুর প্রচারণায় এতদিন ব্যস্ত সময় পার করেছেন। এবারে ৩টি পদেই যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা পরিস্কারভাবেই প্রলক্ষিত হচ্ছে।
চেয়ারম্যান পদে প্রতিদন্ধী হয়েছেন ৩ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন। তবে ভোটারদের আগ্রহের কেন্দ্র বিন্দু চেয়ারম্যান প্রার্থী তিন হেভিওয়েটকে ঘিরে। বিশেষতঃ উপজেলা চেয়ারম্যান পদে ৩ জনই আওয়ামীলীগ ঘরানার হওয়ায় মাঠ পর্যায়ে নেতা-কর্মী ও সমর্থকগণ বিব্রতকর অবস্থায় পড়েছেন।
৬টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৪৫ হাজার ৮০৮ জন। তাঁরা আজ ৫৫টি কেন্দ্রের ৩১৫টি বুথে ভোটাধিকার প্রয়োগ করবেন। তম্মধ্যে পুরুষ ভোটার ৭২ হাজার ৬৫৭ জন এবং মহিলা ভোটার ৭৩ হাজার ১৫১ জন। ভোট গ্রহণের জন্য ৫৫ জন প্রিজাইডিং অফিসার, ৩১৫ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৬৩০ জন পোলিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে।
চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক এমপি আলহাজ¦ অধ্যাপক মোহাম্মদ আলী। তিনি কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের সাবেক সাংসদ ছিলেন। তার প্রতিদন্ধী প্রার্থী আলহাজ¦ জাফর আহমদ বর্তমান উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি। তিনি এক সময় উপজেলা বিএনপির প্রভাবশালী নেতা ছিলেন। অপর স্বতন্ত্র প্রার্থী নুরুল আলম টেকনাফ উপজেলা যুবলীগের সভাপতি এবং সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছিলেন। তিনি দীর্ঘ সময় উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তিনি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল বশরের ছোট ভাই।
চেয়ারম্যান প্রার্থী তিনজনই শক্ত প্রতিদন্ধী। আবার ৩ জনই আওয়ামীলীগ ঘরানার। তম্মধ্যে আবার উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক এমপি আলহাজ¦ অধ্যাপক মোহাম্মদ আলী এবং উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বর্তমান উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ জাফর আহমদ পরস্পর বিয়াই।
উল্লেখ্য, তপশীল ঘোষণা করার পর ৩টি পদে মোট ১৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিল করেছিলেন। তম্মধ্যে উপজেলা চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন। উপজেলা চেয়ারম্যান পদে ৪ জন হলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ¦ জাফর আহমদ, সাবেক এমপি ও টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ অধ্যাপক মোহাম্মদ আলী, টেকনাফ উপজেলা যুবলীগের সভাপতি ও টেকনাফ সদর ইউপির সাবেক চেয়ারম্যান নুরুল আলম, মোঃ ইসমাইল। ভাইস চেয়ারম্যান পদে ৮ জন হলেন, বর্তমান ভাইস চেয়ারম্যান আলহাজ¦ মাওঃ রফিক উদ্দিন, হাফেজ নুরুল হক, আলহাজ¦ নজরুল ইসলাম, দেলোয়ার হোসেন, সরওয়ার আলম, মাওঃ ফেরদাউস আহমদ, ফরিদ আলম, জাবেদ ইকবাল চৌধুরী। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন হলেন, বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মিস তাহেরা আক্তার মিলি, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মিজবাহার ইউসুফ, টেকনাফ পৌর কাউন্সিলর ও প্যানেল মেয়র-৩ কুহিনুর আক্তার, নাজমা আলম, মনোয়ারা পারভীন, সনজিদা বেগম। তম্মধ্যে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ ইসমাইল, মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনোয়ারা পারভীন প্রার্থীতা প্রত্যাহার করেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী টেকনাফ পৌর কাউন্সিলর ও প্যানেল মেয়র-৩ কুহিনুর আক্তার ও কাউন্সিলর নাজমা আলম নিজ পদ থেকে পদত্যাগ না করায় বাছাইয়ে মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। ফলে প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ১৪।
বর্তমানে প্রতিদন্ধিতায় রয়েছেন টেকনাফ উপজেলা চেয়ারম্যান পদে ৩ জন। বর্তমান চেয়ারম্যান টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ¦ জাফর আহমদ (আনারস), সাবেক সাংসদ ও টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী (নৌকা), টেকনাফ উপজেলা যুবলীগের সভাপতি নুরুল আলম (মোটর সাইকেল)।
ভাইস চেয়ারম্যান পদে ৮ জন। বর্তমান ভাইস চেয়ারম্যান আলহাজ¦ মাওঃ রফিক উদ্দিন (মাইক), সরওয়ার আলম (টিউবওয়েল), হাফেজ নুরুল হক (চশমা), মাওঃ ফেরদৌস আহমদ জমিরী (তালা), দেলোয়ার হোসেন (উড়োজাহাজ), নজরুল ইসলাম (টিয়াপাখি), ফরিদ আলম (বই), জাবেদ ইকবাল চৌধুরী (পালকি)।
মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন হলেন সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মিজবাহার ইউছুপ (ফুটবল), বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মিস তাহেরা আক্তার মিলি (পদ্মফুল), সনজিদা বেগম (কলসী)।
প্রসঙ্গতঃ ৪র্থ উপজেলা পরিষদ নির্বাচনে টেকনাফে প্রার্থীর সংখ্যা ছিল ২৮ জন। তম্মধ্যে চেয়ারম্যান পদে ৮ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ১৫ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন।
ইউনিয়নওয়ারী ভোটার সংখ্যা হচ্ছে, হোয়াইক্যং ইউনিয়নে পুরুষ ভোটার ১৪ হাজার ৪৫০ জন, মহিলা ভোটার জন ১৪ হাজার ৮৫ জন, মোট ২৮ হাজার ৫৩৫ জন। হ্নীলা ইউনিয়নে পুরুষ ভোটার ১২ হাজার ৫৯২ জন, মহিলা ভোটার ১২ হাজার ৬৬২ জন, মোট ২৫ হাজার ২৫৪ জন। টেকনাফ সদর ইউনিয়নে পুরুষ ভোটার ১০ হাজার ২৩২ জন, মহিলা ভোটার ১০ হাজার ২৮৯ জন, মোট ২০ হাজার ৫২১ জন। সাবরাং ইউনিয়নে পুরুষ ভোটার ১৪ হাজার ৬০১ জন, মহিলা ভোটার ১৫ হাজার ৭৬৫ জন, মোট ৩০ হাজার ৩৬৬ জন। বাহারছড়া ইউনিয়নে পুরুষ ভোটার ৯ হাজার ২৯৪ জন, মহিলা ভোটার ৯ হাজার ২৩১ জন, মোট ১৮ হাজার ৫২৫ জন। সেন্টমার্টিনদ্বীপ ইউনিয়নে পুরুষ ভোটার ১ হাজার ৫৫০ জন, মহিলা ভোটার ১ হাজার ৫৫৯ জন, মোট ৩ হাজার ১০৯ জন। পৌরসভায় পুরুষ ভোটার ৯ হাজার ৯৩৮ জন, মহিলা ভোটার ৯ হাজার ৫৬০ জন, মোট ১৯ হাজার ৪৯৮ জন। ##

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.