টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

টেকনাফে মানবাধিকার দিবস উপলক্ষে কোস্ট ট্রাস্টের আলোচনা সভা অনুষ্ঠিত

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
  • ৩০৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

নুরুল হোসাইন, টেকনাফ : শান্তিপূর্ণ স্থায়ীত্বশীল উন্নত সমাজ বিনির্মানে সকলের মানবাধিকার নিশ্চিত করা জরুরি।আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশের অবস্থান ধরে রাখার জন্য সবার মানবাধিকার নিশ্চিত করা জরুরি।সোমবার বিকেলে উপজেলা মিলনায়তনে কোস্ট ট্রাস্টের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।সবার উপর মানুষ সত্য শীর্ষক এই আলোচনা সভায় কোস্ট ট্রাস্টের সহকারি পরিচালক জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,টেকনাফ উপজেলা নিবাহী কর্মকর্তা ইউএনও মোঃ সাইফুল ইসলাম।
আরো উপস্থিত ছিলেন,কক্সবাজার জেলা ইউএনএইচসিআর-এর প্রতিনিধি সুব্রত কুমার চক্রবর্তী,
টেকনাফ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়্যারম্যান তাহেরা আকতার মিলি,হোয়াইক্যং ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ আনোয়ারী,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সিফাত বিন রহমান,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শওকত হোসেন,উপজেলা একাডেমিক সুপারভাইজর মো: আফসার উদ্দিন ও প্রমুখ।
আলোচনা সভায় জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণা পত্রের বিষয় তুলে ধরেন কোস্ট ট্রাস্টের যুগ্ম পরিচালক মজিবুল হক মনির।তিনি উল্লেখ করেন,বর্তমান পৃথিবীর বাস্তবতায় শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করা করার সাথে সার্বজনীন মানবাধিকার ঘোষণাপত্র বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের ভূমিকা রাখার সুযোগ আছে।
উপজেলা মহিলা ভাইস চেয়্যারম্যন তাহেরা আকতার মিলি মানবাধিকার দিবসের তাৎপর্যের কথা উল্লেখ করে বলেন, রোহিঙ্গাদের মানবাধিকারের কথা চিন্তা করেই এদেশে আশ্রয় দেয়া হয়েছে। উপজেলা পরিষদ এই অঞ্চলের মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করণে কাজ করে যাচ্ছে। তিনি কোস্ট ট্রাস্টের প্রতি অনুরোধ করে বলেন, মানবাধিকার বিষয়ে যাতে তৃণমূল পর্যায়ে সচেতনতামূলক সেশন পরিচালনা করা হয় যাতে করে তৃণমূল পর্যায়ে মানুষজন মানবাধিকার বিষয়ে সচেতন হয়।
ইউএনএইচসিআর প্রতিনিধি সুব্রত কুমার চক্রবর্তী মানবাধিকার বিষয়ে বলেন আমাদের সকলের মানবাধিকারের ধারাগুলো পড়া উচিত এতে করে আমরা মানবাধিকার বিষয়ে সম্পূর্ণ ধারণা পেতে পারি এবং মানবাধিকার নিশ্চিত করণে সবাই একসাথে কাজ করে যেতে পারি। মিয়ানমারে রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিশ্চিত হলেই তাদের প্রত্যাবাসন সহজ ও সম্ভব হবে। জাতিসংঘ এই লক্ষে কাজ করে যাচ্ছে।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, বাংলাদেশের সংবিধানে মানবাধিকারের কথা বলা আছে।মাননীয় প্রধানমন্ত্রী দেশের সীমিত সম্পদ দিয়েও সবার মানবাধিকার নিশ্চিত করণে কাজ করে যাচ্ছেন।উদাহরণ হিসেবে তিনি সম্প্রতি বাংলাদেশ সরকার কর্তৃক তৃতীয় লিঙ্গের অধিকার রক্ষায় বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন। তাদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করা এবং তাদের ভোটাধিকার নিশ্চিত করণে গৃহীত পদক্ষেপের কথা বলেন। তিনি আরো বলেন মানবাধিকারের নামে যাতে বাংলাদেশের বিশেষ করে উখিয়া ও টেকনাফের আইনশৃঙ্খলা পরিস্থিতির যেন অবনতি না হয়। রোহিঙ্গাদের জন্য মানবাধিকার নিশ্চিত করণে সরকার কাজ করে যাচ্ছে। তিনি বলেন মানবাধিকারের কথা চিন্তা করেই রোহিঙ্গাদের এদেশে আশ্রয় দেয়া হয়েছে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT