হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

টেকনাফপ্রচ্ছদস্বাস্থ্য

টেকনাফে বিশ^ ম্যালেরিয়া দিবস পালিত

 

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ … ‘আমারাই করব ম্যালেরিয়া নির্মূল’ প্রতিপাদ্য নিয়ে টেকনাফে বিশ^ ম্যালেরিয়া দিবস পালিত হয়েছে। কর্মসুচীর মধ্যে ছিল র‌্যালী, বিনামুল্যে রক্ত পরিক্ষা, চিকিৎসা সেবা ও আলোচনা সভা। টেকনাফ উপজেলা স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাকের সহযোগিতায় এনজিও সংস্থা ‘একলাব’ এ কর্মসুচীর আয়োজন করে।
২৫ এপ্রিল সকাল ১১টায় বিশ^ ম্যালেরিয়া দিবস পালন উপলক্ষ্যে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণ থেকে র‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে নেতৃত্ব দেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ এনামুল হক। এতে সরকারী-বেসরকারী কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, নার্স ও স্বেচ্ছাসেবকগণ অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে আলোচনা সভা হাসপাতাল মিলনায়তনে অনুষ্টিত হয়। ডাঃ প্রণয় রুদ্রের সভাপতিত্বে একলাবের টেকনাফ উপজেলা ব্যবস্থাপক মোঃ জিয়াউল হক সরকারের উপস্থাপনায় অনুষ্টিত আলোচনা সভায় বক্তব্য রাখেন রেডিও নাফের স্টেশন ম্যানেজার মোঃ ছিদ্দিক হোসেন, ব্র্যাক ম্যালেরিয়া কর্মসুচীর মোঃ নাজিম উদ্দিন।
একলাবের টেকনাফ উপজেলা ব্যবস্থাপক মোঃ জিয়াউল হক সরকার টেকনাফ উপজেলায় বিগত বছরগুলোর ম্যালেরিয়া পরিস্থিতি বিস্তারিতভাবে তুলে ধরে জানান, ৬টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা নিয়ে গঠিত টেকনাফ উপজেলায় ৫৭ হাজার ৭৭টি বসতবাড়িতে ৩ লক্ষ ২ হাজার ৯৪৫ জনগোষ্টির মাঝে ম্যালেরিয়া নির্মূল কর্মসুচীর আওতায় ১৩ প্রকারের কার্যক্রম চলমান রয়েছে। তা হচ্ছে ম্যালেরিয়া প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক ওরিয়েন্টেশন, গ্রাম ডাক্তার ও পল্লী চিকিৎসকদের ম্যালেরিয়া ব্যবস্থাপনা বিষয়ক ওরিয়েন্টেশন, ম্যালেরিয়া রোগ নির্ণয় চিকিৎসা ও ফলোআপ নিশ্চিত করা, দৈনন্দিন খানা ভিজিট ও ওঠান বৈঠক সম্পাদন, স্কুল ওরিয়েন্টেশন প্রোগ্রাম অন ম্যালেরিয়া, মেল প্রোগ্রাম-গ্রæপ মিটিং, ম্যালেরিয়া স্বাস্থ্য ক্যাম্প, কীটনাশকযুক্ত দীর্ঘ স্থায়ী মশারী বিতরণ, প্রোগ্রাম ব্যবস্থাপনা মনিটরিং ও মুল্যায়ন, ম্যালেরিয়া কেস ইনভেষ্টিগেশন, প্রশিক্ষণ, হ্নীলা মৌলভীবাজারে ম্যালেরিয়া ল্যাব সার্ভিস, রেফারেল সার্ভস। সারা দেশে ৬৪টি জেলার মধ্যে ১৩টি জেলার ম্যালেরিয়া প্রবন ৭১টি উপজেলায় ১৬টি এনজিওর সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়াম যৌথ অংশীদারিত্বের মাধ্যমে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসুচী বাস্তবায়ন করছে। এনজিওগুলো হচ্ছে ব্র্যাক, মুক্তি কক্সবাজার, একতা মহিলা সমিতি, ভার্ড, একলাব, র‌্যাসডো, স্কাস, হিতৈষী-বাংলাদেশ, নারী উন্নয়ন শক্তি, বিডিএসসি, হীড-বাংলাদেশ, মমতা, এফআইভিডিবি, সাজেদা ফাউন্ডেশন, সীমান্তিক, ইপসা। ##

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.